সারাদেশ

সৌদি আরব থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার সীমান্ত এলাকা দিয়ে চোরাচালান ও মাদক পাঁচার রোধে সীমান্তের জনসাধারণকে নিয়ে মতবিনিময় ও আলোচনা সভা করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

মঙ্গলবার (৭ নভেম্বর) বিকেল থেকে সন্ধা পর্যন্ত পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের আয়োজনে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার সদর ইউনিয়নের রনচন্ডী বাজারে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পঞ্চগড় ১৮ বিজিবির সহকারী পরিচালক (এডি) জামাল উদ্দিনের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহাবুবুল আলম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী, পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্ণেল মো. যুবায়েদ হাসান।

এতে সীমান্তে বসবাসরত বিভিন্ন শ্রেণি পেশার শতাধীক মানুষ মতবিনিময় সভায় উপস্থিত হন।

সভায় বক্তারা সীমান্ত রক্ষা করাসহ বিএসএফ কর্তৃক সীমান্ত হত্যা রোধে সকলকে সীমান্ত এলাকায় প্রবেশে নিরুৎসাহিত করেন। একই সাথে সকলকে সীমান্তে চোরাচালান বন্ধ করা ও সীমান্তের আইন মেনে চলার অনুরোধ জানান বক্তারা।

এসময় প্রধান অতিথির বক্তব্যে পঞ্চগড় ১৮ বিজিবির (সিও) লে. কর্ণেল যুবায়েদ হাসান বলেন, পঞ্চগড় জেলার তিন পাশে ভারত সীমান্ত হওয়ায়, বাংলাদেশ সীমান্ত রক্ষায় আমরা যথাযথ দায়িত্ব পালন করে আসছি। সীমান্ত এলাকার মধ্যে তেঁতুলিয়া একটি গুরুত্বপূর্ণ এলাকা। গত কয়েকদিন ধরে সীমান্তে গরু ও মাদক চোরাচালান বৃদ্ধি পাচ্ছে। আর এতে করে বিএসএফ কর্তৃক হত্যাকাণ্ডের ঘটনাও ঘটছে। তাই আমাদের বিজিবির অন্যতম দায়িত্ব সীমান্ত রক্ষা করা, চোরাচালান বন্ধ করা ও বিশেষত সীমান্তের ৫ মাইল তথা ৮ কিলোমিটার এর মধ্যে যেকোন আইনশৃঙ্খলা কাজ সুষ্ঠুভাবে পরিচালনা করা হচ্ছে কীনা তা দেখভাল করা। প্রয়োজনে বলপ্রয়োগ করা।

যুবায়েদ হাসান আরো বলেন, সরকারের বিশেষ কিছু আইন রয়েছে এই আইনের মাধ্যমে আমাদেরকে বলপ্রয়োগের নির্দেশ দেয়া আছে। তারপরেও দেশের নাগরিক হিসেবে সবারই কতর্ব্য রয়েছে। সীমান্তে যেসব অপরাধ ঘটে তার জন্য কিন্তু আমাদের ও ওপারের সীমান্তরক্ষী বাহিনীর কাছে জবাবদিহি করতে হয়। এ জন্য যারা সীমান্তের শূন্যলাইন অতিক্রম করে ভারতে গিয়ে গরু চোরাকারবারের সাথে জড়িত রয়েছেন, যারা মাদকের সাথে জড়িত রয়েছে তাদেরকে সতর্ক করা হচ্ছে। সীমান্তে এসব অপরাধ দমনে বিজিবি কঠোর অবস্থানে যাবে।

তাই সীমান্তে যারা চোরারকারবারি, মাদক কারবারি রয়েছে তাদেরকে সামাজিকভাবে প্রতিহত করতে সকলকে এগিয়ে আসার আহব্বান জানান তিনি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *