গাজীপুরে ভোট দানের কক্ষে প্রবেশ, ছবি তোলা এবং ভোট দায়িত্বরত কারো সাক্ষাৎকারে না

জাতীয়

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটকেন্দ্রে প্রবেশে সাংবাদিকদের ওপর প্রশাসন-পুলিশ নানা সাংবাদিক আরোপ করেছে। সংবাদকর্মীরা কী করতে পারবেন, আর কী করতে পারবেন না–কতটুকু করতে পারবেন, সে সম্পর্কে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন থেকে গত দুইদিন ধরে সাংবাদিক অনুমোদন ও পরিচয়পত্র প্রদান সংক্রান্ত আদেশে বলা হয়েছে– নির্বাচনী সংবাদ কাভার করার সময় প্রিজাইডিং অফিসারের অনুমতি ছাড়া ভোট কক্ষে প্রবেশ করা যাবে না।

তবে অনুমতি সাপেক্ষে স্বল্প সময়ের জন্য ভোট কক্ষের ভেতর প্রবেশ করতে পারবেন এবং ভোট গ্রহণ কার্যক্রমের ছবি ভিডিও করতে পারবেন। নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে হস্তক্ষেপ করতে পারবেন না।

কোনও প্রকার নির্বাচনী উপকরণ স্পর্শ বা অপসারণ করতে পারবেন না। নির্বাচনে প্রার্থী বা কোনও রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে যে কোনও ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকবেন।কমিশন থেকে আরও বলা হয়, নির্বাচন অনুষ্ঠানে সহায়তার জন্য সাংবাদিকরা সংবিধান, নির্বাচনি আইন ও বিধিবিধান মেনে চলবেন। কোনোক্রমেই ভোট দানের গোপন কক্ষে প্রবেশ করতে পারবেন না এবং এর ভেতরে কোনও ছবি তুলতে বা ভিডিও করতে পারবেন না। ভোট কেন্দ্রের ভিতরে নির্বাচনের দায়িত্বপালনরত কোনও কর্মকর্তা/কর্মচারী, পোলিং এজেন্ট বা দায়িত্বরত/কর্মরত কারো সাক্ষাৎকার নিতে পারবেন না। ভোট কক্ষের ভেতর থেকে সরাসরি সম্প্রচার করা যাবে না। ভোট গণনার কার্যক্রমের ছবি সরাসরি সম্প্রচার করা যাবে না। একইসঙ্গে একাধিক সাংবাদিক একই কক্ষে প্রবেশ করতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *