আন্তর্জাতিক

জার্মানির লাইপজিগ চিড়িয়াখানা থেকে বিরল সিংহ-লেজযুক্ত ম্যাকাক চুরি

ডেস্ক রিপোর্ট: জার্মানির লাইপজিগ চিড়িয়াখানা থেকে একটি বিরল সিংহ-লেজযুক্ত ম্যাকাক চুরি হয়েছে। গত ৩০ মার্চ (শনিবার) মধ্য রাতে জার্মান রাজ্যের স্যাক্সনি অঞ্চলের চিড়িয়াখানায় রুমা নামে মহিলা ম্যাকাকটি তার খাঁচা থেকে চুরি করা হয়।

এ ঘটনায় জার্মানির পুলিশ তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম স্কাই নিউজ।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, চুরির পেছনে কী উদ্দেশ্য রয়েছে তা আমরা জানি না, তবে আমরা প্রাণীটির স্বাস্থ্যের বিষয়ে অত্যন্ত উদ্বিগ্ন।
এর সঠিক যত্নের জন্য বিশেষজ্ঞের জ্ঞান প্রয়োজন।

বিবৃতিতে বলা হয়, আমরা খুব আশা করি যে প্রাণীটিকে অক্ষত অবস্থায় সুরক্ষিত করা হবে বা ফিরিয়ে দেওয়া হবে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, শনি থেকে রোববার রাতে অজানা ব্যক্তিরা লাইপজিগ চিড়িয়াখানার মাঠে প্রবেশ করে জোর করে বানরের ঘেরটি খুলে দেয়। পরে একটি মহিলা সিংহ-লেজযুক্ত ম্যাকাক চুরি করে এবং প্রাঙ্গণ থেকে পালিয়ে যায়।

এ ঘটনায় পুলিশ জায়গাটিকে সুরক্ষিত করেছে এবং হারানো প্রাণীটিকে খোঁজার চেষ্টা করছে। কর্মকর্তা বা প্রত্যক্ষদর্শী যাদের কাছে এমন কোনো তথ্য আছে তাদের যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

সিংহ-লেজযুক্ত ম্যাকাক হল ওল্ড ওয়ার্ল্ড বানরের একটি প্রজাতি, যা ভারতের পশ্চিমঘাট পর্বতশ্রেণীর বনাঞ্চলে বসবাস করে।

প্রাইমেটরা এটিকে সহজেই চিনতে পারে। এর আকর্ষণীয় ধূসর বা সিলভার চুল তাদের মুখকে ঘিরে থাকে এবং তাদের লেজের ডগায় সিংহের মতো, কালো লেজের টুফ্ট।

মাত্র কয়েক হাজার সিংহ-লেজযুক্ত ম্যাকাক রয়েছে বলে মনে করা হয়। আন্তর্জাতিক ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (IUCN) এ প্রাণীকে
বিপন্ন বলে মনে করে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *