সারাদেশ

অবরোধ সমর্থনে গণঅধিকার পরিষদের মিছিল

ডেস্ক রিপোর্ট: বিএনপি-জামায়াতের ডাকা তৃতীয় দফার অবরোধে সহিংসতা রোধে মিছিল করেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামীলীগ।

বুধবার (৮ নভেম্বর) সাড়ে এগারোটায় রাজধানীর গুলিস্তানে ২৩ বঙ্গবন্ধু এভিনিউ বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে মিছিলটি জিপিও জিরো পয়েন্ট প্রদক্ষিণ করে আবার ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে এসে শেষ হয়।

এ সময় নেতাকর্মীরা “গণতন্ত্রের শত্রুরা, হুশিয়ার সাবধান; অবৈধ অবরোধ মানি ন, মানবো না; আওয়ামীলীগের একশন ডাইরেক একশন; রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়; যে হাতে গাড়ি পোড়ায়, সেই হাত পুড়িয়ে দাও; শেখ হাসিনা সংসদে, আমরা আছি রাজপথে”- সহ নানা স্লোগান দেন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান সিরাজ, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, সহ সভাপতি হেদায়েতুল ইসলাম স্বপন, ডা. দীলিপ কুমার রায়, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মুরশেদ কামাল, মো. মিরাজ হোসেন, মহিউদ্দিন আহমেদ মহি, সাংগঠনিক সম্পাদক আক্তার হোসেন, গোলাম সারোয়ার কবির আইন বিষয়ক সম্পাদক অ্যাড. মোহাম্মদ জগলুল কবির, দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ, প্রচার ও প্রকাশনা সম্পাদক চৌধুরী সাইফুন্নবী সাগর, সহ প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সরকারের পদত্যাগের দাবি আদায়ে তৃতীয় দফায় বিএনপির দেশব্যাপী ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। আজ (বুধবার) সকাল ৬ টা থেকে এ কর্মসূচি শুরু হয়। যা চলবে শুক্রবার (১০ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত। দলটির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা অন্য বিরোধী দলগুলোও এ কর্মসূচি পালন করছে।

সোমবার (৬ নভেম্বর) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা দিয়ে বলেন, এই কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করা হবে। আমাদের অবরোধ কর্মসূচি জনগণের দাবির ওপর ভিত্তি করে। এটা শুধু বিএনপির কর্মসূচি নয়। যারা দেশের মালিকানা থেকে বঞ্চিত হয়েছেন, তাদের সবার কর্মসূচি এটি।

গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশ ও নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষে মাঝ পথেই পণ্ড হয় যায় বিএনপির সমাবেশ। সমাবেশ বানচালের প্রতিবাদে পরের দিন (২৯ অক্টোবর) সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে বিএনপি। এক দিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিন দিনের অবরোধ কর্মসূচি দেওয়া হয়।

এরপর রোববার (৫ নভেম্বর) ভোর ৬টা থেকে ২ দিন অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি ও সমমান বিরোধী দলগুলো। এসব কর্মসূচি চলাকালে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ দলের সিনিয়র নেতাদের গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী। আর গ্রেফতারের বাইরে থাকা নেতারা আত্মগোপনে রয়েছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *