সারাদেশ

‘সড়ক দুর্ঘটনা রোধে পরিবহন আইন মেনে চলতে হবে’

ডেস্ক রিপোর্ট: সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী বলেছেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে চালক ও পথচারীদের সচেতন হতে হবে। তাহলেই সড়ক দুর্ঘটনা কমে আসবে। সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি। তাই সড়ক পরিবহন আইন মেনে সড়কে চলাচল করতে হবে।

রোববার (২২ অক্টোবর) সকালে ‌‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষ্যে জেলা প্রশাসন ও বিআরটিএ সিলেট’র উদ্যোগে সিলেট জেলা পরিষদের হলরুমে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আইনের যথাযথ প্রতিপালনে সরকার যানবাহন চালকদের জন্যে নিয়মিত প্রশিক্ষণ, ফিটনেস সার্টিফিকেট এবং লাইসেন্স প্রদান করে যাচ্ছে। সবাই মিলে সড়ককে নিরাপদ রাখতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। সড়কগুলোতে উন্নয়ন কাজ চলছে।

তিনি আরও বলেন, সড়ক দুর্ঘটনায় মানুষের শারীরিক, মানসিক, অর্থনৈতিক, সামাজিক ক্ষেত্রে ব্যাপক ক্ষতি হয়, অনেক পরিবার চরম বিপর্যয়ের মধ্যে পড়ে। সড়কে দুর্ঘটনা রোধকল্পে সরকারের গৃহীত নানামুখী পদক্ষেপের পাশাপাশি মালিক, শ্রমিক, যাত্রী, পথচারী ও সংশ্লিষ্ট সকলের এ সংক্রান্ত আইন ও বিধি-নিষেধ জানা ও সেগুলো মেনে চলার বিকল্প নেই।

আলোচনার পূর্বে ডিসি অফিসের প্রাঙ্গণ থেকে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান’র সভাপতিত্বে ও জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাস গুপ্ত’র পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের রেঞ্জ ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান, সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) মো. জোবায়েদুর রহমান, সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, সিলেট জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট হাইওয়ে পুলিশ সুপার মো. শহিদ উল্লাহ, সড়ক ও জনপদ (সওজ) সিলেট বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান, সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি হাজী মইনুল ইসলাম, সিলেট বাস মালিক সমিতির সভাপতি জিয়াউল কবির পলাশ, জাতীয় নিরাপদ সড়ক চাই সিলেট মহানগরের সভাপতি এম ইকবাল হোসেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *