সারাদেশ

গ্লোবাল পেডিয়াট্রিক সার্জিক্যাল লিডারশিপ পদে নির্বাচিত অধ্যাপক তাহমিনা

ডেস্ক রিপোর্ট: গ্লোবাল পেডিয়াট্রিক সার্জিক্যাল লিডারশিপ পদে নির্বাচিত অধ্যাপক তাহমিনা

ছবি: সংগৃহীত

গ্লোবাল ইনিশিয়েটিভ ফর চিলড্রেন সার্জারির (জিআইসিএস) সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যাপক তাহমিনা বানু।

রোববার (২১ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জনানো হয়, অধ্যাপক তাহমিনা বানু, বিশিষ্ট পেডিয়াট্রিক সার্জন এবং জনস্বাস্থ্য কর্মী। বর্তমানে তিনি এশিয়ান অ্যাসোসিয়েশন অব পেডিয়াট্রিক সার্জনসের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও গ্লোবাল ইনিশিয়েটিভ ফর চিলড্রেন সার্জারির (জিআইসিএস) সভাপতি নির্বাচিত হয়েছেন।

জিআইসিএস হল একটি গ্লোবল কনসোর্টিয়াম যা বিশ্বব্যাপী শিশুদের শল্যচিকিৎসা উন্নয়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। অধ্যাপক বানু চিটাগাং রিসার্চ ইনস্টিটিউট ফর চিলড্রেন সার্জারির (সিআরআইসিএস) প্রতিষ্ঠাতা পরিচালক এবং পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) একজন ট্রাস্টি এবং সিনিয়র ফেলো।

তিনি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল সার্জারিতে ওভারসিজ ফ্যাকাল্টি হিসেবেও কাজ করেছেন। ডা. বানু শল্য চিকিৎসায় নতুনত্ব আনয়নের মাধ্যমে জন্মগত ত্রুটি সমাধানে উদ্ভাবনী চিন্তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সমবায় সমিতিগুলো কার্যকর করার উদ্যোগ নেওয়া হবে: মন্ত্রী

ছবি: সংগৃহীত

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতিগুলোর অব্যবস্থাপনা দূরকরণে সংশ্লিষ্ট সকল অংশীজনের সঙ্গে পরামর্শ করে কার্যকর উদ্যোগ নেওয়া হবে।

উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির মাধ্যমে দেশের গ্রামীণ জনপদ ও তৃনমুলের মানুষের ভাগ্যের উন্নয়ন করা সম্ভব উল্লেখ করে তিনি বলেন, দক্ষিণ কোরিয়া কুমিল্লার ড. আখতার হামিদ খানের মডেল অনুসরণ করে তাদের দেশে গ্রামীণ মানুষের ভাগ্য উন্নয়নে সফলতা পেয়েছে। তাই সমবায়ীদের সম্ভাবনা, সমস্যা ও সংকট সমাধানে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।

রোববার (২১ এপ্রিল) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের ৩৬তম বার্ষিক সাধারণ সভা ও ড. আখতার হামিদ খান পল্লী ও সমবায় উন্নয়ন পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সারা দেশের ৪৭৯ টি উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিমিটেডের অধীনে প্রায় ৯০ হাজার প্রাথমিক সমবায় সমিতি রয়েছে যার উপকারভোগীর সংখ্যা ৩০ লাখ পরিবার। দেশের অর্থনৈতিক বুনিয়াদকে মজবুত করার লক্ষ্যে কৃষি উৎপাদনকে অগ্রাধিকার দিয়ে এসব সমিতিকে কার্যকর করা গেলে সাধারণ মানুষ তার সুফল পাবে।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী মো. আবদুল ওয়াদুদ। আরও উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব মোসাম্মৎ হামিদা বেগম, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক আ. গাফফার খান, সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক মো. শরিফুল ইসলাম। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের সভাপতি খন্দকার বিপ্লব মাহমুদ উজ্জল।

;

বান্দরবানে আরও ২ কেএনএফ সদস্য রিমান্ডে

ছবি: সংগৃহীত

বান্দরবানে রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় মামলায় অভিযুক্ত ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’ সংশ্লিষ্টতায় জড়িত থাকার অভিযোগে দুই জনকে আটক করা হয়। আটককৃতদের ২ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আটককৃতরা হলেন- রুমার মুয়ালপী পাড়ার জুয়ামত্লিং বমের ছেলে লাল জার ঙাম বম (৩৮), ইডেন পাড়ার লালচৌও থাং বমের ছেলে তনক্লিং বম (৩৩)।

রোববার (২১ এপ্রিল) দুপুর ১২টায় দুই আসামিকে বান্দরবান চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাজমুল হোসাইনের এজলাসে হাজির করা হয়। বান্দরবানের কোর্ট ইন্সপেক্টর একে ফজলুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

বান্দরবান আদালতের (জিআরও) বিশ্বজিৎ সিংহ বলেন, সকালে রুমার বিভিন্ন এলাকায় যৌথ বাহিনীর পৃথক অভিযানে কেএনএফ সদস্য সন্দেহে ২ জনকে গ্রেফতার করা হয়েছে। পরে তাদেরকে আদালতে আনা হলে আদালতের বিচারক তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

সেই সময় কোর্ট ইন্সপেক্টর একে ফজলুল হক পুলিশ আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য সাতদিন করে রিমান্ড আবেদন করে, একই সময় আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট কাজী মাহতুল হোসেন যত্ন জামিন আবেদন করেন। আদালত শুনানি শেষে দুদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

ইতিপূর্বে গত বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’ সংশ্লিষ্টতায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা ৫৭ জনকে আদালতে তোলা হয়েছে। এদের মধ্যে ৫২ জনের চারদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রিমান্ডে পাঠানো ৫২ জনের মধ্যে ১৭ জন নারী। শুধু এক নারী আসামি গর্ভবতী হওয়ায় তাকে জেল গেটে রেখে জিজ্ঞাসাবাদ করা যাবে বলা হয়েছে।

বান্দরবানে গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় মামলায় অভিযুক্ত ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’র সংশ্লিষ্টতা থাকার অভিযোগে সমগ্র বান্দরবান জুড়ে যৌথ বাহিনীর চিরুনি অভিযান চলমান রয়েছে।

গত ৮ এপ্রিল যৌথবাহিনী বিশেষ অভিযান চালিয়ে রুমা উপজেলার বেথেলপাড়া থেকে ১৮ নারীসহ ৪৯ জনকে গ্রেপ্তার করে। এপর্যন্ত মোট ৬৫ কেএনএফ সদস্য ও একজন চাঁদের গাড়ীর চালকসহ মোট ৬৬ জনকে কারাগারে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ২০ জন নারী রয়েছেন।

বান্দরবানের রুমা ও থানচিতে প্রকাশ্যে ব্যাংক লুটের পর বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ ও সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় এ পর্যন্ত রুমাতে ৫টি ও থানচিতে চারটি মোট ৯টি মামলা দায়ের করা হয়েছে।

;

ঠাকুরগাঁওয়ে পানি সংকট নিরসনে পদক্ষেপ নিতে সংসদীয় কমিটির সুপারিশ

ছবি: সংগৃহীত

ঠাকুরগাঁওবাসীকে পানি সংকট থেকে রক্ষা করতে দ্রুত পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ এলাকার জন্য যেসব প্রকল্প ইতোমধ্যে পাস হয়েছে, সেসব প্রকল্পের দ্রুত টেন্ডার করতে সুপারিশ করেছে কমিটি।

রোববার (২১ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন রমেশ চন্দ্র সেন। বৈঠকে কমিটির সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, নুরুন্নবী চৌধুরী, সৌমেন্দ্র প্রসাদ পান্ডে, রনজিত চন্দ্র সরকার, এ.বি.এম রুহুল আমিন হাওলাদার এবং বেগম নাজনীন নাহার রশীদ আলোচনায় অংশগ্রহণ করেন।

বৈঠকে পানিসম্পদ মন্ত্রণালয়ের দ্বিতীয় বৈঠকের কার্যবিবরণী অনুমোদন ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে কমিটি পানিসম্পদ মন্ত্রণালয়ের চলমান ১শ ২৪টি প্রকল্পের প্রত্যেকটি প্রকল্প স্থানে ওই প্রকল্পের বিবরণ সম্বলিত সাইনবোর্ড স্থাপনের ও সেই সাইনবোর্ডের ছবি বৈঠকে উপস্থাপন করার সুপারিশ করে।

এছাড়া, ‘পদ্মা বহুমুখী সেতুর ভাটিতে মুন্সীগঞ্জ জেলার লৌহজং ও টঙ্গীবাড়ী উপজেলাধীন বিভিন্ন স্থানে পদ্মানদীর বাম তীর সংরক্ষণ’ প্রকল্পের ডিপিপি সংশোধনীপূর্বক কাজটা দ্রুত শেষ করার ও সেইসঙ্গে প্রকল্প এলাকার ভাঙনের হার হ্রাস করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে ‘কিশোরগঞ্জ জেলার ১০টি উপজেলার নদী তীর প্রতিরক্ষা কাজ, ওয়েভ প্রটেকশন এবং খাল পুনঃ খনন’ প্রকল্পের অগ্রগতি সম্পর্কিত প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠকে উক্ত প্রকল্পের কাজ দ্রুত শেষ করার জন্য কমিটি সুপারিশ করে। এছাড়াও বাংলাদেশে হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের কার্যক্রম উপস্থাপন করা হয় এবং এর অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়। এবাদে, শুষ্ক মৌসুমে পানি সংকট থেকে ঠাকুরগাঁওবাসীকে রক্ষার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করার ও এ এলাকায় যে সব প্রকল্প ইতোমধ্যে পাস হয়েছে, দ্রুত সে সব প্রকল্পের টেন্ডার করার সুপারিশ করা হয়।

বৈঠকে পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, হাওর উন্নয়ন অধিদপ্তর ও পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ পানিসম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;

ঢাকায় আসছেন কাতারের আমির, সই হবে ১১ দলিল

ছবি: সংগৃহীত

দুই দিনের সফরে সোমবার (২২ এপ্রিল) বাংলাদেশে আসছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। তার এই সফরে ১১টি দলিল সই হওয়ার সম্ভাবনা আছে। এগুলোর মধ্যে ছয়টি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক।

রোববার (২১ এপ্রিল) কাতারের আমিরের সফর উপলক্ষে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এসব কথা জানান।

চুক্তিগুলো হচ্ছে- দ্বৈতকর পরিহার, আইনগত বিষয়ে সহযোগিতা, সাগরপথে পরিবহন, বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা, দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের বদলি ও যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি।

সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে: শ্রমশক্তি বিষয়ে সমঝোতা স্মারক, বন্দর পরিচালনা, উচ্চ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা, যুব ও ক্রীড়া সহযোগিতা এবং কূটনৈতিক প্রশিক্ষণ সহযোগিতা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাতার মধ্যপ্রাচ্যে বাংলাদেশের অন্যতম শ্রমবাজার; যেখানে প্রায় ৪ লাখ বাংলাদেশি কর্মরত আছেন। আরও জানান, জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে কাতারের আমিরের সফরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে জ্বালানি বিষয়ে দুই দেশের মধ্যে বহুমুখী আলোচনা হবে।

এছাড়া বিপুল অঙ্কের সার্বভৌম তহবিল রয়েছে কাতারের এবং বাংলাদেশের জন্য সম্ভাবনাময় বিনিয়োগের উৎস হতে পারে ওই তহবিল। একইসঙ্গে বাংলাদেশের জন্য জ্বালানি আমদানির অন্যতম গুরুত্বপূর্ণ উৎসও কাতার বলেও জানান তিনি।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ ও কাতারের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক অত্যন্ত গভীর, বন্ধুত্বপূর্ণ ও বহুমুখী। কাতার বঙ্গবন্ধুর সরকারকালিন (১৯৭৪ সালে) বাংলাদেশকে স্বীকৃতিদানকারী অন্যতম মুসলিম রাষ্ট্র।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *