আন্তর্জাতিক

সিরিয়ার ৩০ সেনাকে হত্যা করেছে আইএস

ডেস্ক রিপোর্ট: সিরিয়ার মরুভূমিতে বুধবার (৮ নভেম্বর) ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের হামলায় অন্তত ৩০ জন সরকারপন্থী সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।

একটি যুদ্ধ পর্যবেক্ষক বলেছে, এটি ছিল চলতি বছরের সবচেয়ে মারাত্মক হামলা।

ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বুধবার সকালে চেকপয়েন্ট ও সামরিক অবস্থানে আইএস সন্ত্রাসীরা একযোগে হামলা চালালে ৩০ জন নিহত হয়, যাদের মধ্যে চারজন সেনা এবং ২৬ জন জাতীয় প্রতিরক্ষা বাহিনীর সদস্য রয়েছেন।

অবজারভেটরি আরও জানিয়েছে, রাকা, হোমস এবং দেইর এজোরের মধ্যবর্তী স্থানে হামলাগুলো সংঘটিত হয়েছে।

অবজারভেটরির প্রধান রামি আবদেল রহমান অনির্দিষ্ট সংখ্যক আহতদের উদ্ধৃতি দিয়ে সংখ্যা বাড়তে পারে বলে সতর্ক করেছেন, যাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

যুদ্ধ পর্যবেক্ষক সংস্থাটি জানিয়েছে, রুশ যুদ্ধবিমান মরুভূমিতে আইএসের অবস্থানে হামলা চালিয়েছে, যে হামলায় জিহাদিদের মধ্যে অনেক হতাহতের খবর পাওয়া গেছে।

প্রসঙ্গত, আইএস সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকাজুড়ে ২০১৪ সালের জুনে একটি খিলাফত ঘোষণা করে এবং সন্ত্রাসের রাজত্ব শুরু করে।

এটি ২০১৯ সালে সিরিয়ায় আঞ্চলিকভাবে পরাজিত হয়েছিল। তবে এর অবশিষ্টাংশ সিরিয়ার সরকার সমর্থক বাহিনী এবং কুর্দি-নেতৃত্বাধীন যোদ্ধা উভয়কেই লক্ষ্য করে মারাত্মক আক্রমণ চালিয়ে যাচ্ছে।

গত আগস্টে দেইর এজোর প্রদেশের মায়াদিনের কাছে মরুভূমিতে সেনাদের বহনকারী বাসে অতর্কিত হামলা চালিয়ে ৩৩ সেনাকে হত্যা করে আইএস।

কয়েক দিন আগে সিরিয়ায় জিহাদিদের সাবেক শক্ত ঘাঁটি রাকা প্রদেশে আইএসের হামলায় ১০ জন নিহত হয়েছিল।

আগস্টে আইএস তাদের নেতার মৃত্যুর ঘোষণা দেয় এবং তার স্থলাভিষিক্ত হন প্রধান আবু হাফস আল-হাশিমি আল-কুরাশি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *