আন্তর্জাতিক

‘প্রচলিত শিক্ষা ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আনতে পারে এআই’

ডেস্ক রিপোর্ট: প্রচলিত শিক্ষা ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আনতে পারে এআই বলে মন্তব্য করেছেন রচেস্টার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. এহসান হক। 

রোববার (২১ এপ্রিল) সকালে ইডিইউ পরিদর্শনে আসেন তিনি। এ সময় তাঁকে বরণ করে নেন ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

চট্টগ্রামের শিক্ষার্থীদের বিশ্বমানের এবং যুগোপযোগী শিক্ষা ব্যবস্থার সঙ্গে পরিচিত করে তুলতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) প্রয়াস নিয়ে মুগ্ধতার কথা জানিয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষক যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত স্বনামধন্য রচেস্টার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. এহসান হক।

ইডিইউর স্থায়ী ক্যাম্পাসের মনোমুগ্ধকর স্থাপত্যশৈলী, আধুনিক শ্রেণীকক্ষ, গবেষণাগার এবং পাঠদান পদ্ধতির ভূয়সী প্রশংসা করেন বাংলাদেশী বংশোদ্ভূত আমেরিকান এই বিজ্ঞানী।

ড. এহসান হক ইডিইউর স্কুল অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজী অনুষদের শিক্ষকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং সমসাময়িক প্রযুক্তিগত উৎকর্ষতা ও শিক্ষাব্যবস্থায় কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ নিয়ে আলোচনা করেন। কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে একজন স্বপ্নদর্শী হিসেবে এহসান হক এআই-এর দ্রুত বিকশিত ক্ষেত্রসমূহ এবং প্রযুক্তি ও সমাজের ভবিষ্যতে এর প্রভাব সম্পর্কে আলোকপাত করেন। 

পরিদর্শনের সময় ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান ছাড়াও উপস্থিত ছিলেন ইডিইউর উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ নাজিম উদ্দিন। শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন স্কুল অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজী অনুষদের সহযোগী অধ্যাপক ও সহযোগী ডিন ড. মো. ইশতিয়াক আজিজ জাহেদ, সহকারী অধ্যাপক ড. মো. শহিদুল আলম, সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুর রহমান, সহকারী অধ্যাপক ড. কে.এম. মহিবুল কবির প্রমুখ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *