খেলার খবর

রোহিতের পর এবার ইমপ্যাক্ট সাব উঠিয়ে নেওয়ার দাবি সিরাজের

ডেস্ক রিপোর্ট: দিন দু’য়েক আগেই আইপিএলের ইমপ্যাক্ট সাবের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তার সঙ্গে এবার সুর মেলালেন ভারতের তারকা পেসার মোহাম্মদ সিরাজও। সরাসরি ইমপ্যাক্ট সাব উঠিয়ে নেওয়ার পক্ষে তিনি। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ইনিংস শেষে এই কথা বলেন তিনি।

এবারের আইপিএলে রীতিমতো রানবন্যা হচ্ছে। দলীয় ২০০ রান যেন পরিণত হয়েছে ডালভাতে। সানরাইজার্স হায়দরাবাদ তো চলতি আইপিএলে রেকর্ড ২৮৮ রানও করেছে। সবশেষ ম্যাচে তিনশ করার পথেও ছিল দলটি। ব্যাটারদের কাছে রীতিমতো অসহায় হয়ে পড়েছে বোলাররা। রান আটকে রাখার দায়িত্বটা কোনোভাবেই সামলে উঠতে পারছে না তারা। সিরাজেরও একই অবস্থা। আর সেই কারণেই এবারের আইপিএলে উইকেট নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। একই সঙ্গে ইমপ্যাক্ট সাব উঠিয়ে নেওয়ার পক্ষে রায় দিয়েছেন।

রোববার আরসিবির বিপক্ষে শুরুতে ব্যাট করে স্কোরবোর্ডে ৬ উইকেটে ২২২ রান জমা করেছে কলকাতা। ম্যাচে চার ওভারে ৪০ রান খরচায় ১ উইকেট তুলেছেন সিরাজ। এয়াশ ডুল খরচ করেছেন ৫৬ রান। এই অবস্থায় ইনিংস পরবর্তী কথা বলতে এসে সিরাজ বলেন, ‘দয়া করে এবার এই ইমপ্যাক্ট সাব সরিয়ে দিন। উইকেটগুলি এরইমধ্যে ফ্ল্যাট হয়ে গেছে। এখানে বোলারদের জন্য কিছুই নেই। আগে, মাঝে মাঝে ধীর ছিল, কিন্তু এখন ব্যাটাররা সবকিছুতেই সুবিধা পাচ্ছে।’

এর আগে ইমপ্যাক্ট সাব নিয়ে রোহিত বলেছিলেন, ‘আমি একেবারেই ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের ভক্ত নই। এই নিয়মে অলরাউন্ডারদের উন্নতি বাধা পাচ্ছে। কারণ ক্রিকেটটা এগারো জনের খেলা, বারো জনের নয়।’

উল্লেখ্য, গত ২০২৩ আইপিএলে প্রথম বার ইমপ্যাক্ট নিয়ম চালু করা হয়। এই নিয়মে ইনিংসের মধ্যে বা বিরতিতে একজন ক্রিকেটারকে বসিয়ে অন্য একজনকে মাঠে নামানোর সুযোগ পান প্রতিটি দল। আর এই সুযোগ নিয়ে পরিস্থিতি অনুযায়ী প্লেয়ার পরিবর্তন করে দলগুলো। অবস্থা অনুযায়ী ব্যাটিং বা বোলিং শক্তি বাড়িয়ে নেয়। যাতে প্রয়োজনীয়তা হারায় অলরাউন্ডারের।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *