সারাদেশ

সিলেটে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

ডেস্ক রিপোর্ট: সিলেটে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

সিলেটে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

সিলেটের বিশ্বনাথে পুকুরের পানিতে ডুবে দুই শিশু মৃত্যু বরণ করেছে।

রোববার (২১ এপ্রিল) বিকাল ৫টার দিকে উপজেলা সদরে এ ঘটনা ঘটে।

নিহত দুই শিশু হলেন পশ্চিম চান্দশীরকাপন গ্রামের সিরাজ মিয়ার পুত্র রিহান আত্তার ইয়াছিন (১০) ও নেত্রকানা জেলার বারহাট্রা থানার নৈহাটি গ্রামের ইউসুফ রুহান (১১)। সম্পর্কে তারা ফুফাতো ও মামাতো ভাই।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্বনাথ থানার উপ-পরিদর্শক (এসআই) জয়ন্ত সরকার।

নিহত দুই শিশু বিশ্বনাথ আলিয়া মাদ্রাসার ৩য় শ্রেণীর ছাত্র। নিহত ইউসুফ রুহানের পরিবার দীর্ঘদিন ধরে বিশ্বনাথ পুরানবাজারের ময়নুলের বাসায় বসবাস করে আসছে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, বিকেল পাঁচটার দিকে উপজেলা সদরের পুকুরে পানিতে রিহান ও রুহান নেমে পড়ে। এক পর্যায়ে তাদের খোঁজাখুজি শুরু হয়। কিছু সময় পরে তাদের মৃতদেহ পুকুরের পানিতে ভেসে ওঠে। এসময় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে জরুরি বিভাগের চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

থানার উপ-পরিদর্শক (এসআই) জয়ন্ত সরকার জানান, রোববার বিকেল সাড়ে ৫টায় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রমা প্রসাদ চক্রবর্তীর নেতৃত্বে একদল পুলিশ দুই শিশুর লাশ উদ্ধার করা হয়। নিহত দুই শিশুর লাশ উদ্ধার করে আইনি প্রক্রিয়া চলছে।

উপজেলা চেয়ারম্যান প্রার্থী হতে ইউপি চেয়ারম্যানের পদত্যাগ

ছবি : সংগৃহীত

উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হওয়ার লক্ষ্যে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন অলিভ চাকমা নামের এক জনপ্রতিনিধি।

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ৩য় ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে অংশ নিতে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নিতে ৩২ নম্বর বাঘাইছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ হতে পদত্যাগ করেছেন তিনি।

রবিবার (২১ এপ্রিল) বাঘাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তার মাধ্যমে রাঙামাটি জেলা প্রশাসকের নিকট এই পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে ইউপি চেয়ারম্যান অলিভ চাকমা নিজেই মুঠোফোনে প্রতিবেদককে নিশ্চিত করেছেন।

বিষয়টি নিশ্চিত করে অলিভ চাকমা চাকমা জানান, ‘একটা পদে থেকে আরেকটা পদে নির্বাচন করা যায় না। আমি তৃতীয় ধাপে বাঘাইছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে নির্বাচন করার জন্য ২১-০৪-২০২৪ তারিখ হতে ৩২ নম্বর বাঘাইছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান চলমান পদ থেকে পদত্যাগ করার জন্য পদত্যাগ পত্র জমা দিয়েছি।’

প্রদত্ত পদত্যাগ পত্রে অলিভ চাকমা উল্লেখ করেন, ‘আমি নিম্ন স্বাক্ষরকারী রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলাধীন ৩২ নং বাঘাইছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হই। আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ (তৃতীয় ধাপ) নির্বাচনে আমি একজন উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে আগ্রহী প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করিতে ইচ্ছুক। সরকারের চলমান আইন বিধি মোতাবেক ইউপি চেয়ারম্যান পদ চলমান থাকা অবস্থায় নির্বাচনে অংশগ্রহণ করা সম্ভব নয়। তাই আমি আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করার জন্য অদ্য ২১/০৪/২০২৪ ইং তারিখ হতে ৩২ নং বাঘাইছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান চলমান পদ থেকে পদত্যাগ করছি।’

বাঘাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা শিরিন আক্তার অলিভ চাকমার পদত্যাগপত্র প্রাপ্তির তথ্য নিশ্চিত করেছেন।

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে রাঙামাটির বাঘাইছড়ি, লংগদু ও নানিয়াচর উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে বলে নির্বাচন কমিশন জানিয়েছে।

;

গফরগাঁওয়ে হিটস্ট্রোকে একজনের মৃত্যু

ছবি : সংগৃহীত

ময়মনসিংহের গফরগাঁওয়ে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মোঃ ফজলুল হক ঢালী (৫৬) নামে একজনে মৃত্যু হয়েছে।

রবিবার(২১ এপ্রিল) সন্ধ্যায় উপজেলার পাগলা থানার লংগাইর ইউনিয়নের বাগবেড় গ্রামে ঘটনাটি ঘটে। মোঃ ফজলুল হক ঢালী ওই এলাকার আফাজ উদ্দিন ঢালীর ছেলে।

ঘটনাটির সত্যতা নিশ্চিত করেছেন স্থানীয় লংগাইর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল্লাহ আল আমিন বিপ্লব।

নিহতের পরিবার সূত্রের জানা যায় ফজলুল হক ঢালী তীব্র তাপদাহের মধ্যে বিকালে স্থানীয় বাজার থেকে ফিরে বাথরুমে গিয়ে অসুস্থ হয়ে পড়েন। তার মা তাকে গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। পরে জরুরী বিভাগের কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

জরুরী বিভাগে কর্তব্যরত চিকিৎসক মোহাম্মদ তুষার বলেন, মোঃ ফজলুল হক ঢালী হাসপাতালে আনার পূর্বে মারা গেছেন।

;

নির্বাচনে অংশ নিতে চেয়ারম্যান পদ থেকে এমপির ভাইয়ের পদত্যাগ

ছবি : সংগৃহীত

জামালপুরের বকশীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে ইউপি চেয়ারম্যানের পদ থেকে জামালপুর-২ (দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ) আসনের এমপি নূর মোহাম্মদ এর ছোট ভাই নজরুল ইসলাম (সাত্তার) পদত্যাগ করেছেন।

রবিবার (২১ এপ্রিল) দুপুরে বকশীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অহনা জিন্নাতের নিকট পদত্যাগ পত্র জমা দেন তিনি।

তিনি উপজেলার নিলক্ষিয়া ইউনিয়ন পরিষদের দুইবারের চেয়ারম্যান ছিলেন।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বকশীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অহনা জিন্নাত।

তিনি বলেন, গত ১৮ এপ্রিল তারিখ উল্লেখ করে আমার নিকট নিলক্ষিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম তার পদ থেকে পদত্যাগ পত্র জমা দিয়েছেন। পদত্যাগ পত্রটি গ্রহন করা হয়েছে।

তিনি আরও বলেন, পরবর্তীতে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে পদত্যাগকারী ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম সাত্তার সাংবাদিকদের জানান, ‘আমি মাননীয় এমপির ছোট ভাই ঠিকই। কিন্তু, এমপি সাহেবের সংসার আলাদা, আমার সংসার আলাদা। আমার সংসার আমি চালাই। তার সংসার তিনি চালান।’

মন্ত্রী ও দলীয় এমপির কোনো স্বজন উপজেলা নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে আওয়ামী লীগের তরফ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

তারপরও প্রার্থী হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি আওয়ামী লীগের কেউ না। সাধারণ জনগণ হিসাবে নির্বাচনে দাঁড়ানো আমার গণতান্ত্রিক অধিকার।’

তবে জামালপুর-২ (দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ) আসনের এমপি নূর মোহাম্মদ সাংবাদিকদের বলেন, ‘আমি প্রধানমন্ত্রীর দোহাই দিয়ে তাকে বার বার বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু, সে আমার কথা শোনেনি। সে চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছে। সে নির্বাচনও করবেই। আমাদের কোন কথাই শোনেনা সে।’

এ কথা বলে দ্রুত ফোন কেটে দেন তিনি।

;

দেশে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান রাষ্ট্রদূত ইমরানের

ছবি : সংগৃহীত

দেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করতে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

তিনি একই সঙ্গে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে প্রবাসে দেশের অসাধারণ সাফল্যগাথা তুলে ধরার জন্য তাদের প্রতি অনুরোধ জানান।

শুক্রবার সন্ধ্যায় ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে সোনালী এক্সচেঞ্জের ‘গ্রাহক সমাবেশ ও এসইসিআই অ্যাপ ক্যাম্পেইন’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বত্তৃতায় রাষ্ট্রদূত এ আহ্বান জানান।

বৈধ পথে বাংলাদেশে রেমিট্যান্স পাঠানোর বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস এবং সোনালী ব্যাংক পিএলসি’র সহযোগী প্রতিষ্ঠান সোনালী এক্সচেঞ্জ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে সোনালী ব্যাংক পিএলসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম বিশেষ অতিথি ছিলেন। স্বাগত বত্তৃদ্ধতা করেন সোনালী এক্সচেঞ্জ কোম্পানি ইনকরপোরেশন, ইউএসএ-এর সিইও দেবশ্রী মিত্র।

ওয়াশিংটন ডিসি এবং এর পার্শ্ববর্তী অঙ্গরাজ্যগুলোতে বসবাসরত বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি এই অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কাউন্সেলর ও দূতালয় প্রধান শামীমা ইয়াসমিন স্মৃতি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *