সারাদেশ

শান্তি ও উন্নয়ন সমাবেশের অনুমতি পেলো না আওয়ামী লীগ

ডেস্ক রিপোর্ট: শান্তি ও উন্নয়ন সমাবেশের অনুমতি পেলো না আওয়ামী লীগ

ছবি: সংগৃহীত

আগামী শুক্রবার (২৬ এপ্রিল) ২৩ বঙ্গবন্ধু এভিনিউ (গুলিস্তান) আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশের জন্য অনুমতি দেয়নি পুলিশ।

সোমবার (২২ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোঃ রিয়াজ উদ্দিন রিয়াজ জানান, পুলিশ থেকে শান্তি ও উন্নয়ন সমাবেশের অনুমতি পাওয়া যায়নি। তাই সমাবেশটি স্থগিত করা হয়েছে। পরবর্তীতে নতুন তারিখ জানিয়ে দেয়া হবে।

এর আগে, রোববার (২১ এপ্রিল) ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিলো, আগামী শুক্রবার শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে দলটি।

উল্লেখ্য, একইদিন গণতন্ত্র ফেরানোর দাবি নিয়ে ব্যাপক সমাগমের মধ্য দিয়ে সমাবেশ করার কথা জানিয়েছে বিএনপি। এতে সরকারকে বিদায়ের হুশিঁয়ারি দিয়ে রাজপথের আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে চায় দলটি।

নির্বাচনে অনড় থাকায় বিএনপি থেকে মনির মৃধাকে বহিষ্কার

ছবি: সংগৃহীত

স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে অংশগ্রহণ করার অভিযোগে পটুয়াখালী সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মনির রহমান মৃধাকে বহিষ্কার করা হয়েছে।

রোববার (২১ এপ্রিল) বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) কেন্দ্রীয় সহ-দপ্তর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে পটুয়াখালী জেলাধীন সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক মনির রহমানকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

সদ্য বহিষ্কৃত নেতা মনির রহমান মৃধা পটুয়াখালী সদর উপজেলার কমলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আনারস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি বর্তমানে একই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

তিনি সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক হওয়ায় স্থানীয় ইউনিয়ন বিএনপির বড় একটি কর্মী সমর্থনরা তার পক্ষে নির্বাচনী মাঠে নেমেছিলেন। দলীয় সিদ্ধান্তে গতকাল রাতেই নড়েচড়ে বসেছে তারা।

এ বিষয়ে মনির রহমান মৃধা বলেন, রিটায়ার্ড এর বয়স হইছে তাই আমাকে রিটায়ার্ডে পাঠাইছে। বহিষ্কারের কোনো প্রভাব নির্বাচনী মাঠে পড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিএনপির কোনো প্রভাব কমলাপুরে পড়বে না। এখানে বিএনপি না করলে তারা জিতে বেশি। বিএনপি করলে আরও ঠকে, বিএনপি না করলে আজীবন চেয়ারম্যান থাকতাম।

জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য এড. মুজিবুর রহমান টোটন বলেন, মনির রহমান মৃধা দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী হয়েছে। এজন্য কেন্দ্রীয় কমিটি তাকে বহিষ্কার করেছে। সাংগঠনিক নিয়ম অনুযায়ী পরবর্তী যিনি আছে তিনি ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করবেন।

উল্লেখ, আগামী (২৮ এপ্রিল) পটুয়াখালী সদর উপজেলার ৫ নং কমলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনির রহমান মৃধা আনারস মার্কা প্রতীক নিয়ে লড়বেন।

;

তীব্র গরমের কারণে ২৬ এপ্রিল হচ্ছে না বিএনপির সমাবেশ

ছবি: বার্তা২৪.কম

তীব্র গরমের কারণে রাজধানীতে বিএনপির পূর্বঘোষিত ২৬ এপ্রিলের সমাবেশ হচ্ছে না। সোমবার ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তর সম্পাদক সাইদুর রহমান মিন্টু গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

সাইদুর রহমান মিন্টু জানান, গরমে সতর্কতামূলক ‘হিট অ্যালার্টের’ সময় বাড়ানোর কারণে সমাবেশ পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ইস্যুতে সোমবার বিকেল ৫টায় নয়াপল্টনে বৈঠক হবে। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম বৈঠকে সভাপতিত্ব করবেন। বৈঠকেই সমাবেশের পরবর্তী তারিখ নির্ধারণ করা হবে।

বিএনপির একটি সূত্র জানিয়েছে, আগামী পহেলা মে শ্রমিক দিবস উপলক্ষে নয়াপল্টনে র‍্যালি ও সমাবেশ করবে বিএনপি। এরপর সুবিধামতো একটি দিন ঠিক করা হবে সমাবেশের জন্য।

উল্লেখ্য, আগামী ২৬ এপ্রিল শুক্রবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের ঘোষণা দিয়েছিল বিএনপি। গত ২০ এপ্রিল এ বিষয়ে ডিএমপি কমিশনারকে অবহিত করে চিঠি দেয় দলটি। এরই মধ্যে বিএনপির ২৬ এপ্রিলের সমাবেশের ঘোষণায় রাজনৈতিক অঙ্গনেও উত্তাপ ছড়ায়। বিএনপির এই ঘোষণার পর একই দিন রাজধানীতে সমাবেশের ডাক দেয় আওয়ামী লীগও। তবে তীব্র গরমের কারণে গত ১৯ এপ্রিল সারা দেশে ৩ দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অফিস, যা আজ আরও তিন দিন বাড়ানো হয়।

;

মঙ্গলবার যৌথ সভা করবে আওয়ামী লীগ

ছবি: সংগৃহীত

ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ এবং সকল সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকগণের সঙ্গে মঙ্গলবার (২৩ এপ্রিল) যৌথসভা করবে আওয়ামী লীগ।

সোমবার (২১ এপ্রিল) আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১১টায় ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ আওয়ামী লীগ-এর কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের নেতৃবৃন্দের সঙ্গে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ এবং সকল সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকগণের এক যৌথসভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করবেন- আওয়ামী লীগ-এর সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

;

ধর্মভিত্তিক কোনো দলই ফিলিস্তিনের পক্ষে বড় অবস্থান নেয়নি: মেনন

ছবি: বার্তা২৪.কম

দেশের ধর্মভিত্তিক কোন রাজনৈতিক দলই নির্যাতিত ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান নেয়নি বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নিপীড়িত মানুষের পথপ্রদর্শক মহামতি কমরেড লেনিনের ১৫৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ওয়ার্কার্স পার্টি আয়োজিত ‘পুঁজিবাদের আগ্রাসী ভূ- রাজনীতি ও লেনিন’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপিও ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান তো দূরের কথা, কোনো কথাই বলেনি। তবে গাজার পক্ষে বাংলাদেশ সরকার অবস্থান নিয়েছে। তাদের পাশে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, লেনিন স্পষ্টভাবে দেখিয়ে গেছেন, সাম্রাজ্যবাদ, পুঁজিবাদ বিকাশের ধারা। বাংলাদেশের প্রেক্ষাপটে আগ্রাসন, ভূ-রাজনৈতিক তৎপরতার বিরুদ্ধে সোচ্চার হতে লেনিনের মতাদর্শকে ধারণ করতে হবে। লেনিন শুধু ব্যক্তি নয়, প্রতিবাদ, প্রতিরোধের পথপ্রদর্শক তাকে এবং তার ধারাকে অনুসরণ করতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির সদস্য সাদাকাত হোসেন খান বাবু। তিনি বলেন, লেনিনের ৫৪ বছর জীবনে ৭ বছর রাষ্ট্র পরিচালনার দায়িত্বে ছিলেন। লেনিন সাম্রাজ্যবাদী-পুঁজিবাদী অর্থনীতি বোঝার জন্য মার্কসীয় পদ্ধতি ব্যবহার করেছিলেন। সাম্রাজ্যবাদ সম্পর্কে লেনিনের ব্যাখ্যার পদ্ধতি অনুসরণ করে বর্তমান ভূরাজনৈতিক আগ্রাসনের রাজনৈতিক অর্থনীতি যেমন বোঝা যাবে, তেমনি একটি যুদ্ধবিরোধী সমাজতান্ত্রিক আন্দোলনের পথ ও খুঁজে পাওয়া যাবে। মার্কসের তাত্ত্বিক ভিত্তিকে বাস্তবে রূপ দেওয়ার নায়ক ছিলেন লেনিন।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খাইরুল ইসলাম রূপম, আলম হোসেন, কামরুল আহসানসহ ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *