সারাদেশ

কিশোরগঞ্জে আসছেন চালকবিহীন হেলিকপ্টারের আবিষ্কারক হুমায়ুন

ডেস্ক রিপোর্ট: কিশোরগঞ্জে আসছেন চালকবিহীন হেলিকপ্টারের আবিষ্কারক হুমায়ুন

ছবি: সংগৃহীত

দীর্ঘ ২০ বছর পর জন্মভূমি কিশোরগঞ্জের কটিয়াদীতে আসছেন আমেরিকায় চালকবিহীন হেলিকপ্টারের আবিষ্কারক বীর মুক্তিযোদ্ধা ড. হুমায়ুন কবির। আগামী ২২ মে তিনি সহধর্মিণী ফরিদা কবির ও ছেলেসহ বাংলাদেশে আসবেন।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন হুমায়ুন কবির নিজেই। তিনি সর্বশেষ ২০০৪ সালে নিজ এলাকায় এসেছিলেন।

আমেরিকায় অবস্থানরত হুমায়ুন কবির বার্তা২৪ কম-কে জানান, দেশের মাটি ও মানুষের জন্য সবসময়ই মন টানে। আবারও সবার সঙ্গে দেখা হবে, যা সত্যিই অসাধারণ আমার জন্য।

তিনি জানান, আগামী ২২ মে আমেরিকা থেকে সহধর্মিণী ফরিদা কবির ও ছেলেসহ বাংলাদেশে আসবেন। দুদিন ঢাকায় অবস্থান করে ২৪ মে পাকুন্দিয়া উপজেলার সুখিয়া ইউনিয়নের বড় আজলদী গ্রামে হেলিকপ্টারে আসবেন। এক সপ্তাহ জেলা সার্কিট হাউসে অবস্থান করে নিজ বাড়িসহ বিভিন্ন স্থানে সফর করবেন। এসময় নিজ এলাকার মানুষের সাথে মতবিনিময় করবেন বলে জানান।

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের নাগেরগ্রামের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা ড. হুমায়ুন কবির। বিদেশের মাটিতে একাধিক সফলতা অর্জন করায় তাকে নিয়ে গর্বিত এলাকার মানুষ। তার আসার প্রতীক্ষায় রয়েছে এলাকাবাসী।

বীর মুক্তিযোদ্ধা হুমায়ুন কবির প্রথম ১৯৮৬ সালে রিমোট নিয়ন্ত্রিত এইচ-৫ হায়েন্স হেলিকপ্টার আবিষ্কার করেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের বিখ্যাত বোয়িং কোম্পানিতে ঊর্ধ্বতন বিজ্ঞানী হিসেবে কর্মরত।

সিরাজগঞ্জে অনিয়মের অভিযোগে নাজমা ক্লিনিক সিলগালা

ছবি: বার্তা২৪.কম

সিরাজগঞ্জের তাড়াশে নাজমা ক্লিনিক এন্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ক্লিনিকটির লাইসেন্স নবায়ন না থাকাসহ বিভিন্ন অনিয়মের কারণে উপজেলা প্রশাসনের মাধ্যমে সিলগালা করা হয়।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় দুদক পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের অভিযানের পর তাড়াশের সহকারী কমিশনার (ভূমি) খালিদ হাসান ভ্রাম্যমাণ আদালত পরিচানা করে ক্লিনিকটি সিলগালা করে দেন।

দুর্নীতি দমন কমিশন (দুদক) এর পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

মনোয়ার হোসেন বলেন, নানান অনিয়মের তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করি। এ সময় তাদের বিভিন্ন অনিয়ম পাই। এছাড়াও এখানে একজন ভুয়া চিকিৎসকও ছিলেন। কিন্তু তিনি খবর পেয়েই পালিয়ে যান। পরে উপজেলা প্রশাসনের সহযোগিতা নিয়ে ক্লিনিকটি সিলগালা করে দেওয়া হয়েছে। এছাড়াও ওই ভুয়া ডাক্তারের বিরুদ্ধে কমিশনে ব্যবস্থা নেওয়ার জন্য আমরা আগামীকাল প্রতিবেদন দিবো।

এ সময় দুদকের উপ-সহকারী পরিচালক মো. মোক্তার হোসেন, তাড়াশ উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. মনোয়ার হোসেন, তালম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল খালেক প্রমুখ উপস্থিত ছিলেন।

;

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে আরো ৩৭ রোগী

ছবি: সংগৃহীত

ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে আরও ৩৭ জন রোগী ভর্তি হয়েছেন।

সোমবার (২২ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ভর্তি রোগীদের মধ্যে ১২ জন ঢাকা মহানগরে এবং বাকি ২৫জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে এ বছর হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০৪০ জনে। তাদের মধ্যে মারা গেছেন ২৪ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট ৩৯ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন, চলতি বছরে মোট এক হাজার ৮৯২ জন ছাড়পত্র পেয়েছেন। চলতি বছরের ২২ এপ্রিল পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে দুই হাজার ৪০ জন। এরমধ্যে এক হাজার ২৫৮ জন পুরুষ এবং ৭৮২ জন নারী।

চলতি বছরের এ পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যুবরণ করেছেন ২৪ জন। মৃতদের মধ্যে ১১ জন পুরুষ এবং ১৩ জন নারী।

;

বান্দরবানে সেনা অভিযানে কেএনএফ’র এক সন্ত্রাসী নিহত

ছবি: সংগৃহীত

বান্দরবানের রুমায় সেনাবাহিনীর অভিযানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) এক সন্ত্রাসী নিহত হয়েছেন।

সোমবার (২২ এপ্রিল) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে

এতে বলা হয়, উপজেলার দুর্গম মুনলাই পাড়া এলাকায় সেনাবাহিনীর অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির একজন সশস্ত্র সন্ত্রাসী নিহত হয়েছে। এসময় অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়।

;

নোয়াখালীতে ধান কাটার মেশিনের ধাক্কায় শিশুর মৃত্যু

ছবি: সংগৃহীত

নোয়াখালীর চাটখিলে ধান কাটার মেশিনে ধাক্কা লেগে জান্নাতুল ফেরদাউস (৮) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। নিহত ফেরদাউস একই ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের চৌকিদার বাড়ির হেলাল হোসেনের মেয়ে। সে স্থানীয় একটি বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির ছাত্রী ছিল।

সোমবার (২২ এপ্রিল) বিকেল সাড়ে ৪টার দিকে উপজেলার হাটপুকুরিয়া ইউনিয়নের ২নম্বর ওয়ার্ডের গোবিন্দপুর গ্রামে এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বিকেলের দিকে ফেরদাউস তাদের বাড়ির সামনে ধান খেতে শিশুদের সাথে খেলাধুলা করছিল। ওই সময় অসাবধানতাবশত ধান কাটার রোলার মেশিন পিছনের দিক থেকে তাকে ধাক্কা দেয়। এতে কানে, চোখে, মাথায় গুরুত্বর আঘাত পায় সে। পরে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

চাটখিল থানার উপপরিদর্শক (এসআই) আবুল খায়ের ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। নিহত শিশুর পরিবার লিখিত কোনো অভিযোগ না দিলে এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা নেওয়া হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *