সারাদেশ

হাছান মাহমুদের সঙ্গে কিরগিজস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

ডেস্ক রিপোর্ট: হাছান মাহমুদের সঙ্গে কিরগিজস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

হাছান মাহমুদের সঙ্গে কিরগিজস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

তিন দিনের বাংলাদেশ সফরে আসা কিরগিজ প্রজাতন্ত্রের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী আভাজবেক আতাখানভ পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী হাছান দুই দেশের মধ্যে প্রথম ফরেন অফিস কনসালটেশনের (এফওসি) সফলভাবে সমাপ্তিতে সন্তোষ প্রকাশ করেন।

তিনি ৭ জানুয়ারির নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভিনন্দন বার্তার জন্য কিরগিজ প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির প্রতি ধন্যবাদ জানান।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাবেক ইউএসএসআরে’র অংশ হিসেবে কিরগিজ জনগণের মূল্যবান সমর্থনের কথা স্মরণ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে। তিনি কিরগিজস্তানকে পোশাক, ওষুধ, পাটজাত পণ্য, গ্রীষ্মমন্ডলীয় ফল, সিরামিক, আইটি পণ্য ও সেবা আমদানির অনুরোধ জানান।

পররাষ্ট্রমন্ত্রী হাছান অবিলম্বে রোহিঙ্গাদের স্বদেশ মিয়ানমারে প্রত্যাবাসনে ও ফিলিস্তিনের গাজায় যুদ্ধ বন্ধে কিরগিজস্তানের সহায়তা কামনা করেন।

একইসঙ্গে ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সাথে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষরে বাংলাদেশকে সমর্থন দান এবং বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে দেশের প্রার্থীদের সমর্থনের জন্যও কিরগিজস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানান।

বৈঠকে কিরগিজ উপ-পররাষ্ট্রমন্ত্রী আভাজবেক আতাখানভ কৃষিখাতসহ বিভিন্ন অঙ্গনে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেন এবং তার দেশে প্রায় এক হাজার বাংলাদেশি শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে বলে জানান।

তিনি জানান, কিরগিজস্তান বিপুল বিদ্যুৎ শক্তি ও বছরে প্রায় ২২ থেকে ২৪ টন স্বর্ণ উৎপাদন করছে যেখানে ব্যাপক জনশক্তি নিয়োগের সুযোগ রয়েছে।

কিরগিজস্তান ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সাথে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষরে বাংলাদেশকে সমর্থন দেবে এবং জাতিসংঘ ও আন্তর্জাতিক ফোরামগুলোতে বাংলাদেশের সমর্থন প্রত্যাশা করে উল্লেখ করলে উপ-পররাষ্ট্রমন্ত্রী আভাজবেক আতাখানভকে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ‘রিসিপ্রোসিটি’র ভিত্তিতে সহযোগিতার আশ্বাস দেন।

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ ডাকে কোটি টাকার মাদকের পার্সেল, আটক ৩

ছবিঃ বার্তা২৪.কম

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ ডাক বিভাগের বৈদেশিক ডাক শাখায় আসা একটি পার্সেলে প্রায় কোটি টাকা মূল্যের বিপুল পরিমাণ টেট্রাহাইড্রো ক্যানাবিনল যুক্ত কুশ, কেনাবিনয়েড চকলেট ও কেনাবিস কেক জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) ঢাকা মেট্রো উত্তর কার্যালয়।

এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট তিনজন মাদক কারবারিকে আটক করেছে ডিএনসি।

সোমবার (২২ এপ্রিল) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ডিএনসির সহকারী পরিচালক মো. মেহেদী হাসান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে বাংলাদেশ ডাক বিভাগের বৈদেশিক ডাক শাখায় একটি পার্সেল আসে। পার্সেলে প্রায় কোটি টাকা মূল্যের বিপুল পরিমাণে টেট্রাহাইড্রো ক্যানাবিনল যুক্ত কুশ, কেনাবিনয়েড চকলেট ও কেনাবিস কেক জব্দ করা হয়েছে। এর সঙ্গে জড়িত তিনজনকে আটক করা হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার (২৩ এপ্রিল) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মুস্তাকীম বিল্লাহ ফারুকী সেগুনবাগিচা ডিএনসি প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন।

;

‘আধুনিক ও টেকসই ভূমি সেবা দিতে কাজ করছে সরকার’

ছবিঃ সংগৃহীত

ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার আধুনিক ও টেকসই ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে জনগণকে আরো দক্ষ ভূমি সংক্রান্ত সেবা দেওয়ার লক্ষ্যে কাজ করছে।

সোমবার (২২ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দপ্তর ও সংস্থার ২০২৪-২৫ অর্থবছরের খসড়া এপিএ প্রণয়নের লক্ষ্যে আয়োজিত এক কর্মশালা উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।

এসময় ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক ছিদ্দিকী, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সচিবের দায়িত্বে) মো. আব্বাছ উদ্দিন এবং অতিরিক্ত সচিব (উন্নয়ন) জিয়াউদ্দীন আহমেদ সহ ভূমি মন্ত্রণালয় ও আওতাভুক্ত দপ্তর ও সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী বলেন, ভূমি ব্যবস্থাপনায় জনগণের সম্পৃক্ততা অনেক বেশি ও প্রত্যক্ষ। বেশিরভাগ গ্রামীণ বিরোধ এবং মামলা মোকদ্দমা জমির মালিকানা সম্পর্কিত।

কর্মশালায় সরকারি দপ্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

এ সময় মন্ত্রী সরকারি প্রতিষ্ঠানে ফলপ্রসূ মানসিকতা, প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহিতা, সম্পদের যথাযথ ব্যবহার ও সরকারি প্রতিষ্ঠানে সাংগঠনিক দক্ষতা বৃদ্ধিতে এপিএ’র গুরুত্ব তুলে ধরেন।

তিনি মন্ত্রণালয় ও মাঠ পর্যায়ের অফিসগুলোর মধ্যে নিরবচ্ছিন্ন সমন্বয় সৃষ্টির লক্ষ্যে নাগরিক সেবায় ভূমি মন্ত্রণালয়ের উদ্দেশ্যসমূহের কার্যকর বাস্তবায়নের প্রয়োজনীয়তাও তুলে ধরেন।

নারায়ন চন্দ্র চন্দ বলেন, ২০১৪-১৫ সালে সরকার কর্তৃক প্রবর্তিত এপিএ মন্ত্রণালয় ও সংস্থাগুলির কর্মকা- প্রক্রিয়ামুখী থেকে ফলাফল-ভিত্তিক কার্যক্রমে আনায় সহায়ক ভূমিকা পালন করেছে।

মন্ত্রণালয়ের ভিশন ও মিশনের সঙ্গে সামঞ্জস্য রেখে আগামী অর্থবছরের জন্য নিজ নিজ কৌশলগত উদ্দেশ্য ও কার্যক্রম নিখুঁতভাবে প্রণয়নের জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন তিনি।

;

বরিশালে দুই উপজেলার ভোটে ২১ প্রার্থী

ছবি: সংগৃহীত

বরিশাল সদর ও বাকেরগঞ্জ দুই উপজেলায় উপজেলা নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার করেছেন চারজন। ফলে তিন পদের বিপরীতে ২১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সোমবার (২২ এপ্রিল) শেষ দিনে দুই উপজেলা থেকে চার প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেন বলে জানিয়েছেন রিটানিং কর্মকর্তা ওহিদুজ্জামান মুন্সী।

তিনি জানান, আগামী ৮ মে প্রথম দফার নির্বাচনে বরিশাল সদর ও বাকেরগঞ্জ উপজেলার ভোট। নির্বাচনে তিন পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য দুই উপজেলায় ২৬ প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করে। বাছাইতে বাকেরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদের প্রার্থী শাখাওয়াত হোসেন বাদ হয়। সোমবার সদরে এক ভাইস চেয়ারম্যান ও বাকেরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদের দুই এবং ভাইস চেয়ারম্যান পদের এক প্রার্থী মনোনয়ন পত্র প্রত্যাহারের আবেদন জমা দেন। বর্তমানে দুই উপজেলায় তিন পদের ২১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। আজ (মঙ্গলবার) প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হবে। এরপর থেকে প্রচারনা শুরু হবে।

মনোয়ন ফরম প্রত্যাহারকৃত প্রার্থীরা হলেন-বরিশাল সদর উপজেলার ভাইস চেয়ারম্যান প্রার্থী ফাইয়াজুল ইসলাম সজিব, বাকেরগঞ্জ উপজেলার চেয়ারম্যান প্রার্থী নিয়ামত আব্দুল্লাহ ও মিজানুর রহমান এবং ভাইস চেয়ারম্যান কামরুল হোসেন।

প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন সদর উপজেলায় চেয়ারম্যান পদে মাহমুদুল হক খান মামুন, মনিরুল ইসলাম ছবি, মাহবুবুর রহমান মধু, আব্দুল মালেক ও জাকির হোসেন। ভাইস চেয়ারম্যান মহিদুল ইসলাম, জসিমউদ্দিন, শহীদ মো. শাহনেওয়াজ ও হাদীস মীর। নারী ভাইস চেয়ারম্যান এ্যাড. হালিমা বেগম, নেহার বেগম ও মারিয়া বেগম।

বরিশাল বাকেরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে বিশ্বাস মতিউর রহমান, কামরুল ইসলাম সজিব, ফিরোজ আলম খান, রাজিব তালুকদার। ভাইস চেয়ারম্যান পদে আব্দুস সালাম মল্লিক, শাহবাজ মিঞা, সাইফুর রহমান। নারী ভাইস চেয়ারম্যান পদে জাহানারা বেগম ও তহমিনা বেগম মিনু।

;

চট্টগ্রামে বিআরটিএ’র অভিযান: ১৭ মামলা ও ২৩ হাজার টাকা জরিমানা

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম-ঢাকা মহাসড়ক ও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর দু’টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। এসময় লাইসেন্স ও ফিটনেস না থাকা এবং সড়ক পরিবহন আইন না মানার কারণে চালক ও গাড়িকে ১৭টি মামলা, ২২ হাজার ৭০০ টাকা নগদ জরিমানা এবং ৮টি গাড়ি জব্দ করা হয়।

সোমবার (২২ এপ্রিল) বিআরটিএ, চট্টগ্রাম বিভাগের পরিচালক (ইঞ্জিনিয়ার) মো. মাসুদ আলমের নির্দেশনায় এই দু’টি অভিযান পরিচালনা করা হয়।

এরমধ্যে চট্টগ্রাম-কক্সবাজার (পটিয়া ক্রসিং) মহাসড়কে অভিযান পরিচালনা করেন বিআরটিএ, চট্টগ্রাম বিভাগের ভ্রাম্যমাণ আদালত নং-১২ এর বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মিশকাতুল তামান্না এবং চট্টগ্রাম-কাপ্তাই আঞ্চলিক (রাউজান) সড়কে অভিযান পরিচালনা করেন রাউজান উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ রিদুয়ানুল ইসলাম।

বিআরটিএ, চট্টগ্রাম জানায়, বিআরটিএ চেয়ারম্যানের নির্দেশে সারাদেশের অন্যান্য জেলার মতো চট্টগ্রাম জেলার দু’টি গুরুত্বপূর্ণ মহাসড়কে বিভাগীয় পরিচালকের সার্বিক দিক-নির্দেশনায় দু’টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে।

এসময় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পরিচালিত অভিযানে ১০টি মামলা ও ১৬ হাজার টাকা জরিমানা করা হয়। এরমধ্যে লাইসেন্স না থাকায় ৪টি মামলা ও ৮ হাজার টাকা এবং ফিটনেস না থাকা ও বিভিন্ন সড়ক পরিবহন আইন না মানার কারণে ৬টি মামলা ও ৮ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও ১টি মাইক্রোবাস, ১টি টেম্পু ও ৪টি অনিবন্ধিত সিএনজি চালিত অটোরিকশাকে জব্দ করা হয়।

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পরিচালিত অভিযানে ৭টি মামলা ও ৬ হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়। এরমধ্যে লাইসেন্স না থাকায় ২টি মামলা ও ২ হাজার টাকা এবং ফিটনেস না থাকা ও বিভিন্ন সড়ক পরিবহন আইন না মানার কারণে ৫টি মামলা ও ৪ হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়। এছাড়াও রেজিস্ট্রেশন বিহীন ২টি সিএনজিচালিত অটোরিকশাকে জব্দ করা হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *