আন্তর্জাতিক

শিক্ষার্থী মূল্যায়ন অ্যাপস ‘নৈপুণ্য’ উদ্বোধন

ডেস্ক রিপোর্ট: জাতীয় শিক্ষাক্রম ২০২২ বাস্তবায়নে মূল্যায়ন অ্যাপস্ ‘নৈপুণ্য’ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। নৈপুণ্য অ্যাপসের মাধ্যমে শিক্ষার্থীদের যাবতীয় তথ্য সংরক্ষণ করা হবে। এতে শিক্ষার্থীদের ফলাফল, সংশ্লিষ্ট যাবতীয় তথ্য সংরক্ষণ করা হবে।

বুধবার (৮ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে অ্যাপসটির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

এ সময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরসহ (মাউশি) সংশ্লিষ্ট কর্মকর্তারা।

স্বাগত বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী বলেন, আমাদের প্রচলিত শিক্ষা কাঠামোয় পরীক্ষা নির্ভরতা ছিল এবং এর ফলে শিক্ষার্থীদের মাঝে ফলাফল নির্ভরতা ছিল। এবারের নতুন শিক্ষাক্রমে ফলাফল নির্ভরতা রাখা হয়নি। ফলে শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমে আরও বেশি শিখতে পারবে। 

নতুন শিক্ষাক্রম নিয়ে অপ্রচার হয়েছে জানিয়ে উপমন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের হাতে কলমে শেখানো হবে। ফলে আমাদের শিক্ষার্থীরা আরও বেশি বাস্তবমূখী হতে পারবে। এটি বর্তমান বিশ্বের প্রায় সব দেশেই অনুসরণ করা হচ্ছে। ফলে প্রতিযোগিতায় টিকতে আমাদের এ পরিবর্তনকে স্বীকার করতে হয়েছে। 

নতুন শিক্ষাক্রমের মাধ্যমে দেশের শিক্ষাখাতে আমূল পরিবর্তন হবে জানিয়ে নওফেল বলেছেন, নতুন শিক্ষাক্রম আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত করতে কাজ করবে। এখানে শিক্ষার্থীদের শুধু পাঠদান করার মধ্যেই শিক্ষা আবদ্ধ থাকবে না বরং শিক্ষার্থীরা তা নিজেরা তা সাথে সাথে করে দেখাবে। বর্তমান শিক্ষাক্রমে প্রযুক্তি শিক্ষার পাশাপাশি মূল্যায়নও হবে ভিন্নভাবে।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, নতুন কারিকুলামে শিক্ষার্থীদের নির্ভুল ও গভীরভাবে মূল্যায়ন করবে এই অ্যাপ। একটি মহল গুজব ছড়াচ্ছে নতুন কারিকুলামে ধর্ম শিক্ষাকে উপেক্ষা করা হয়েছে। বাস্তবতা হলো সব বিষয়কে সমানভাবে গুরুত্ব দেয়া হয়েছে।

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *