আন্তর্জাতিক

প্রথমবারের মতো মিস ইউনিভার্স মঞ্চে সৌদি আরবের প্রতিযোগী

ডেস্ক রিপোর্ট: মিস ইউনিভার্স প্রতিযোগীতায় এই বছর প্রথমবারের মতো সৌদি আরব প্রতিনিধির দেখা পাওয়া যেতে পারে বলে জানিয়েছে রয়টার্স।

সংস্থাটির আন্তর্জাতিক সম্পর্ক সমন্বয়কারী মারিয়া হোসে উন্ডা এএফপিকে এক বিবৃতিতে বলেছেন, ‘মিস ইউনিভার্স অর্গানাইজেশন বর্তমানে একটি কঠোর যাচাই প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে, যাতে করে একজন সম্ভাব্য প্রার্থী সৌদি আরব ফ্র্যাঞ্চাইজের প্রতিনিধিত্ব করার যোগ্যতা অর্জন করতে পারে।’

তিনি আরও বলেন, ‘আমরা খুব শীঘ্রই সৌদি আরবের অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নেব।’ তিনি বলেন, আগামী সেপ্টেম্বরে মেক্সিকোতে নির্ধারিত প্রতিযোগিতার পরবর্তী সংস্করণের আগে সৌদি আরবের পক্ষে একজন প্রতিযোগী রাখা অসম্ভব বিষয় নয়।

এদিকে, সৌদি মডেল রুমি আল-কাহতানি গত মার্চের শেষের দিকে অনলাইনে একটি গুঞ্জন তৈরি করার পরে এই বিবৃতিটি আসলো। কাহতানি গত মার্চে তার কয়েক হাজার ইনস্টাগ্রাম অনুসারীদের পোস্ট করে জানান যে, আসন্ন ইভেন্টে মিস ইউনিভার্সে সৌদি আরবের প্রতিনিধিত্ব করার জন্য তিনি সম্মানিত বোধ করছেন।

পোস্টটিতে রিয়াদের বাসিন্দা ২৭ বছর বয়সি কাহতানির ছবি অন্তর্ভুক্ত ছিল। ওই ছবিতে তিনি একটি সিকুইন্ড পোশাকে সবুজ সৌদি পতাকা ধারণ করে থাকতে দেখা যায়।

এর এক সপ্তাহেরও কম সময় পরে কাহতানির পোস্টকে মিথ্যা এবং বিভ্রান্তিকর বলে বিবৃতি জারি করে মিস ইউনিভার্স কর্তৃপক্ষ। সংস্থাটি জানায়, উপসাগরীয় রাজ্যটির নির্বাচন প্রক্রিয়া এখনও সম্পন্ন হয়নি।

অন্যদিকে, মিস ইউনিভার্স মঞ্চে সৌদি আরবের কোনো প্রার্থীকে দাঁড় করানো হলে, সেটি হবে দেশটির অতি-রক্ষণশীল ভাবমূর্তিকে নরম করার ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের প্রচেষ্টার আরেকটি ধাপ।

সৌদি আরব বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেল রপ্তানিকারক। তারা দীর্ঘকাল ধরে নারী নিপীড়নের সঙ্গে যুক্ত। কারণ, সেখানে নারীদের বিপরীতে গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা এবং আবায়া পোশাক পরার প্রয়োজনীয়তার মতো নিয়ম চালু ছিল।

যদিও এই বিধিনিষেধগুলি প্রত্যাহার করা হয়েছে, কিন্তু মানবাধিকার কর্মীরা বলছেন, ২০২২ সালে কার্যকর হওয়া একটি ব্যক্তিগত স্থিতি আইন এখনও বিবাহ, বিবাহবিচ্ছেদ এবং সন্তান লালন-পালনের বিষয়ে নারীদের প্রতি বৈষম্যের কারণ।

এ ছাড়াও সৌদি আরবের দুইজন নারী রয়েছেন, যারা ২০২২ সালে সরকারের সমালোচনামূলক সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য কয়েক দশক ধরে কারাদণ্ড ভোগ করেছেন।

রিয়াদের বাড়িতে কথা কাহতানি মিস ইউনিভার্সে অংশগ্রহণের বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকার করেন।

গত মার্চ মাসে তার ইনস্টাগ্রাম পোস্ট ভাইরাল হওয়ার পর তার প্রথম সাক্ষাত্কারে তিনি এএফপিকে বলেছিলেন, ‘মিস ইউনিভার্স কমিটির পক্ষ থেকে সৌদি আরবের প্রতিনিধিত্ব করার জন্য আমার সঙ্গে যোগাযোগ করা হয়। আলোচনা শুরু হয়েছিল, কিন্তু তখন রমজান মাসে ছিল বলে আমি সাড়া দিতে পারিনি।’

তিনি আরও বলেছিলেন যে, ‘আমরা এখনও আলোচনা করছি এবং আশা করি এটি একটি সুন্দর সমাপ্তি ঘটবে।’

মিস ইউনিভার্সের কর্মকর্তা মারিয়া হোসে উন্ডা বলেন, ‘মেক্সিকোতে পাঠানোর জন্য একজন প্রতিনিধি বাছাই করার জন্য মিস ইউনিভার্স সৌদি আরব প্রতিযোগিতার আয়োজন করার জন্য দেশটির ন্যাশনাল ডিরেক্টরকে বলা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘কাহতানি যদি সৌদি আরবের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চান, তাহলে তাকে অন্য প্রত্যেক প্রার্থীর মতো একই নির্বাচন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *