আন্তর্জাতিক

মিয়ানমারের ভাগ হয়ে যাওয়ার আশঙ্কা প্রেসিডেন্ট সুয়ের

ডেস্ক রিপোর্ট: মিয়ানমারের রাষ্ট্রপতি হিসেবে নিযুক্ত মিন্ট সোয়ে বলেছেন, চীনের সীমান্তবর্তী অঞ্চলে জাতিগত সশস্ত্র গোষ্ঠীগুলোর সহিংসতা বন্ধ করতে না পারলে দেশ কয়েক ভাগে ভাগ হয়ে যেতে পারে। আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, মিয়ানমারে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স নামে একটি শক্তিশালী জাতিগত সশস্ত্র গোষ্ঠী গত ২৬ অক্টোবর সীমান্ত শহরে হামলা চালায়। জাতিগত সশস্ত্র গোষ্ঠীটি চীনের সঙ্গে দেশটির পূর্ব সীমান্ত বরাবর উত্তর শান রাজ্যের ১২টি সামরিক ঘাঁটিতে সমন্বিত আক্রমণ চালিয়ে সীমান্ত শহর চীন শোয়ে হাও দখল করে নেয়। এর পরেই এমন সতর্কতা জানিয়েছে মিন্ট সোয়ে।

মিয়ানমারের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের (এসএসি) প্রেসিডেন্ট মিন্ট সুয়ে বলেন, সীমান্তের বিভিন্ন অংশে সংঘটিত সহিংসতা ঘটনা সরকার যদি কার্যকরভাবে দমন করতে না পারে, তাহলে দেশ কয়েক টুকরা হয়ে যাবে।

সুয়ে বলেন, দর পড়লে খুব সতর্কতার সঙ্গে এই বিষয়টি নিয়ন্ত্রণ করতে হবে। এই সময়টা রাষ্ট্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাতমাদোর (সেনাবাহিনী) এখন পুরো জাতির সমর্থন দরকার।

মিয়ানমারের উত্তর-পূর্বাঞ্চলে সীমান্ত এলাকায় চীনের সঙ্গে বাণিজ্য হয় এমন কয়েকটি শহরের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে জান্তা সরকার। চীনা সরকার চলতি সপ্তাহে নিশ্চিত করেছে মিয়ানমারের অভ্যন্তরে সীমান্ত এলাকায় সহিংসতার কারণে চীনা নাগরিক হতাহতের ঘটনা ঘটছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *