আন্তর্জাতিক

পদত্যাগ করলেন থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পার্নপ্রি বাহিদ্ধা–নুকারা পদত্যাগ করেছেন। রোববার (২৮ এপ্রিল) তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, থাইল্যান্ডের মন্ত্রিসভায় রদবদলে উপপ্রধানমন্ত্রীর পদ হারানোর পর পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী পার্নপ্রি বাহিদ্ধা–নুকারা। তার এই পদত্যাগ থাইল্যান্ডের অনেককেই বিস্মিত করেছে। পার্নপ্রির পদত্যাগকে ‘অপ্রত্যাশিত’ বলে মন্তব্য করেছেন থাইল্যান্ডের উপপ্রধানমন্ত্রী ফুমথাম ওয়েচায়াচাই।

থাইল্যান্ড সরকারের মুখপাত্র চাই ওয়াচারঙ্কে বলেন, পার্নপ্রির পদত্যাগে পররাষ্ট্রসংক্রান্ত সরকারি কাজের ওপর কোনো প্রভাব পড়বে না। কারণ, তার জায়গায় মন্ত্রণালয়ের স্থায়ী সচিব ও অন্য কর্মকর্তারা কাজ চালিয়ে নিতে পারবেন।

পদত্যাগের বিষয়ে তাৎক্ষণিকভাবে পার্নপ্রির বক্তব্য পায়নি রয়টার্স। স্থানীয় একটি গণমাধ্যম পার্নপ্রির পদত্যাগপত্রটি প্রকাশ করেছে। তাতে তিনি বলেছেন, অতীত কর্মকাণ্ডের জন্য উপপ্রধানমন্ত্রী পদ থেকে তাঁকে সরানো হয়নি বলে বিশ্বাস করেন তিনি। কারণ, তিনি ভালোভাবেই নিজের দায়িত্ব পালন করেছেন এবং আন্তর্জাতিক অঙ্গনে থাইল্যান্ডের ভাবমূর্তি উজ্জ্বল করতে সহায়তা করেছেন।

রোববার নতুন মন্ত্রিসভার অনুমোদন দিয়েছেন থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন। রাজকীয় প্রজ্ঞাপনে পার্নপ্রির নাম শুধু পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। এ ছাড়া আরও ছয়জনকে নতুন মন্ত্রীত্ব দেয়া হয়েছে। আর মন্ত্রিসভা থেকে বাদ পড়েছে চারজন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *