সারাদেশ

চট্টগ্রামে বিএনপির ২০ নেতাকর্মী গ্রেফতারের অভিযোগ

ডেস্ক রিপোর্ট: বিএনপির ডাকা ৩য় দফা অবরোধের দ্বিতীয় দিনে চট্টগ্রামের ২০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে দাবি দলটির। একইদিন নগরী ও জেলার বিভিন্ন স্থানে মিছিল, সমাবেশ ও সড়ক অবরোধ করেছে চট্টগ্রামের বিএনপি নেতাকর্মীরা। 

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সন্ধ্যায় নগর বিএনপির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়।

তারা জানায়, অব‌রো‌ধের দ্বিতীয় দি‌ন সকালে মহানগর বিএন‌পির যুগ্ম আহবায়ক ইয়া‌ছিন চৌধুরী লিটন, বা‌য়ে‌জিদ থানা বিএন‌পির সাধারন সম্পাদক আবদুল কা‌দের জ‌সি‌ম ও জালালাবাদ ওয়ার্ড বিএনপির সভাপতি মোহাম্মদ বেলালের নেতৃ‌ত্বে নগরীর অ‌ক্সি‌জেন কয়লার ঘর এলকায় বা‌য়ে‌জিদ থানা বিএন‌পি মি‌ছিল, পিকেটিং ও সড়ক অবরোধ করে। দুপুরে প্রবর্তক মোড়, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও চকবাজার অলি খা মসজিদ মোড় এলাকায় চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খানের নেতৃত্বে মিছিল ও সড়ক অবরোধ, পাহাড়তলী ডি টি রোড়ে পাহাড়তলী থানা যুবদ‌লের উ‌দ্যো‌গে নগর যুবদ‌লের সহ সভাপ‌তি ফজলুল হক সুম‌নের নেতৃত্বে মি‌ছিল করে।

এছাড়া চট্টগ্রাম কলেজ ছাত্রদলের নেতারা সকালে চট্টগ্রাম কলেজের প্রধান গেইটে তালা দিয়ে অবরোধের ব্যানার লাগিয়ে কলেজ অবরুদ্ধ করে রাখে বলে দাবি করে দলটি।

নগর বিএনপির দফতরের দায়িত্বপ্রাপ্ত মোঃ ইদ্রিস আলী বলেন, অবরোধ চলাকালে গত ২৪ ঘণ্টায় পুলিশ মহানগর এলাকা থেকে ২০ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করেছে। 

এদিকে অবরোধকে কেন্দ্র করে চট্টগ্রামের বিভিন্ন থানায় তেরোটি নতুন গায়েবি মামলা দায়ের ও চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক সহ সভাপতি ইকবাল চৌধুরীসহ ২৮৫ জন নেতাকর্মীকে পুলিশী গ্রেফতার ও ঘরে ঘরে তল্লাশী চালিয়ে হয়রানির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বক্কর, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান ও সিনিয়র যুগ্ম আহবায়ক এনামুল হক এনাম।

নেতারা বলেন, নির্বাচনের আগে বিএনপিকে মাঠ ছাড়া করতে সরকার আবারও নেতাকর্মীদের নামে গায়েবি মামলা ও গ্রেফতার শুরু করেছে। চট্টগ্রামে বিএনপি নেতাকর্মীদের নির্বিচারে গ্রেফতার করছে পুলিশ। ঘরে ঘরে তল্লাশীর নামে পরিবারের সদস্যদের হয়রানি করছে। চট্টগ্রামে পুলিশ এক প্রকার গণ গ্রেফতার শুরু করে দিয়েছে। নেতারা এসব গণগ্রেফতার বন্ধ করার দাবি জানান।

শহরের বাইরে বোয়ালখালী, চট্টগ্রাম রাঙ্গামাটি খাগড়াচড়ি মহাসড়কে অবরোধের সমর্থনে লালিয়ার হাট এলাকায় হাটহাজারী বিএনপি’র অবস্থান, সড়ক অবরোধ ও মিছিল করেছে ব্যারিস্টার শাকিলা ফারজানার নেতাকর্মীরা। চট্টগ্রাম রাঙ্গামাটি সড়কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদল সভাপতি আলাউদ্দিন মহসিন ও সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন হৃদয়ের নেতৃত্বে হাটহাজারী সড়কে অবরোধ সমর্থনে মিছিল, চট্টগ্রাম রাঙ্গামাটি সড়কে হাটহাজারী পৌরসভা বিএনপির অবরোধ সমর্থনে মিছিল করেছে, বিকেলে দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে ছন্দনাইশ বরকল সড়কে জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মনজুর আলম তালুকদার ও সদস্য সচিব জমির উদ্দিন চৌধুরী মানিকের নেতৃত্বে মিছিল ও সড়ক অবরোধ, সকালে চবি ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল নোমানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর গেইটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিক্ষোভ মিছিল, চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের সাতকানিয়া কেরানী হাট এলাকায় বুধবার রাতে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের মশাল মিছিল, দক্ষিণ জেলা ছাত্রদলের সদস্য সচিব কামরুদ্দীন সবুজের নেতৃত্বে কর্নফূলীতে অবরোধের সমর্থনে মিছিল করেছে।

এর আগে, বুধবার চট্টগ্রামের ১৫ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছিল দলটি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *