আন্তর্জাতিক

শ্রমে ঘামে মাঠে ঘাটে যে জীবন

ডেস্ক রিপোর্ট: মাথার উপর তপ্ত সূর্য। ঘামে ভিজে সপসপে শরীর। জীর্ন মুখে মুক্তার মতো চক চক করছে ঘামের ফোঁটা। বিরতি দিয়ে টপটপ করে গাল-থুতনি বেয়ে ফোঁটা ফোঁটা সেই ঘাম পড়ছে মাটিতে। রোদের এমন প্রখরতা; চোখ খুলে তাকানোটা দায়! আবহাওয়ার এমন বৈরিতায় দৃষ্টি কাড়ে মুখভর্তি হাসি নিয়ে দাঁড়ানো এক সরল চাহনী! তাকে দেখলে মনে হবে বলছেন ‘আজন্ম কাঁধে শোষণের চাকা বইবো না/ এবার লড়াই, এবার লড়াইয়ে অস্ত্র শানিয়ে দাঁড়া।’

সূর্যের উগ্রতা তোয়াক্কা করে তুরাগের তীরে দাঁড়িয়ে থাকা সরল চাহনীর এই নারী একজন দিনমজুর। ঢাকার আমিন বাজার ল্যান্ডিং স্টেশনের কাছে তুরাগ নদীর তীরে বালু লোড-আনলোডের কাজ করেন তিনি। দিনভর উত্তপ্ত গরমে শ্রম দেন, তার বিনিময়ে যৎসামান্য মজুরির জুটে তার কপালে। তাদের বলা হয় শ্রমজীবী মানুষ। যাদের সংসারে অভাব লেগেই থাকে। দুবেলা ভালো খাবার জুটত না। সংসারের অভাব দূর করতে করেন অমানসিক পরিশ্রম।

ছবি: নূর এ আলম

এমন শ্রমজীবী মানুষের জন্য অধিকার রক্ষায় ১ মে পালিত হয় আন্তজার্তিক শ্রমিক দিবস। দিনটি মে দিবস বলেও পরিচিত। আন্তর্জাতিক শ্রমিক আন্দোলন ও শ্রম অধিকার আদায়ের এ দিনটি বছরের পর বছর ধরে বিশ্বব্যাপী যথাযথ মর্যাদায় পালিত হয়ে আসছে। শ্রমিকদের সম্মানে মে দিবস ও জাতীয় ছুটির দিন হিসেবে পালন করে বিশ্বের প্রায় ৮০টি দেশ।

উনিশ শতাব্দীর আগে কারখানার শ্রমিকদের দৈনিক ১০ থেকে ১২ ঘণ্টা কাজ করতে হতো। কোনো কোনো ক্ষেত্রে তার চাইতেও বেশি। কিন্তু কাজ অনুপাতে পারিশ্রমিক ছিল স্বল্প। যা তাঁদের জীবনধারণের জন্য যথাযথ ছিল না। একটা পর্যায়ে শ্রমিকপক্ষ ক্ষুব্ধ হতে থাকে। ১৮৮৪ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে একদল শ্রমিক মালিকপক্ষকে দৈনিক আট ঘণ্টা কর্মসময় নির্ধারণের দাবি জানায়। এ দাবি পূরণের সময় হিসেবে ১৮৮৬ সালের ১ মে নির্ধারণ করেন শ্রমিকেরা। কিন্তু কারখানার মালিকেরা শ্রমিকদের এ দাবি কানে তোলেননি। ফলাফলে ১৮৮৬ সালের ৪ মে শিকাগোর হে মার্কেট নামক স্থানে ফের আন্দোলন গড়ে তোলেন শ্রমিকেরা। সেখানে পুলিশ আন্দোলনরত শ্রমিকদের ওপর গুলি বর্ষণ করলে নিহত হন ১০ থেকে ১২ জন শ্রমিক।

এ ঘটনার দুই বছর পর ১৮৮৯ সালে প্যারিসে ফরাসি বিপ্লবের ১০০ বছর পূর্তিতে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিকের প্রথম কংগ্রেসে শিকাগো শ্রমিক আন্দোলনের দিনটিকে ১৮৯০ সাল থেকে পালনের প্রস্তাবনা দেওয়া হয়। পরের বছর অনুষ্ঠিত দ্বিতীয় কংগ্রেসে প্রস্তাবনাটি আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়। পরে ১৯০৪ সালে নেদারল্যান্ডসের আমস্টারডামে অনুষ্ঠিত সমাজতন্ত্রীদের আন্তর্জাতিক সম্মেলনে দৈনিক আট ঘণ্টা কাজের সময় নির্ধারণের দাবি আদায় এবং শান্তি প্রতিষ্ঠার জন্য বিশ্বব্যাপী মে মাসের প্রথম দিন মিছিল ও শোভাযাত্রার আয়োজন করতে সব সমাজবাদী গণতান্ত্রিক দল ও শ্রমিক সংঘের প্রতি আহ্বান জানানো হয়। এ আহ্বানের সাড়া হিসেবে বিশ্বের প্রায় সব শ্রমিক সংগঠন ১ মে বাধ্যতামূলক কাজ না করার সিদ্ধান্ত নেয়। অনেক দেশের শ্রমিকেরা মে মাসের ১ তারিখ সরকারি ছুটির দিন হিসেবে পালনের দাবি জানান। বিভিন্ন দেশে মে দিবস সরকারিভাবে ছুটির দিন হিসেবে পালিত হতে থাকে। ধীরে ধীরে রাশিয়া, চীন, বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন স্থানে এ দিনটির তাৎপর্য ছড়িয়ে পড়ে। বিশ্বব্যাপী প্রতিষ্ঠা পায় শ্রমিকদের দৈনিক আট ঘণ্টা কাজ করার দাবি।

শ্রমিকদের অধিকার ও দাবির প্রতি সম্মান দেখিয়ে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে মে দিবস পালিত হয়। স্বাধীনতার পর মে দিবস রাষ্ট্রীয় স্বীকৃতি পায়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে মহান মে দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন। এরপর থেকে যথাযথ মর্যাদায় পালিত হয় মে দিবস।

তবে শ্রমিকদের কাছে মে দিবস যেন আরেকটা দিন। এ বিষয়ে অনেকেই অবগত নন। কারণ এই দিনেও তাদের জীবিকার সন্ধানে বের হতে হবে। না হলে জুটবে না দুমুঠো ভাত। অনাহারে থাকবে পরিবারের সদস্যরা। সুতরাং যাদের জন্য শ্রম দিবস তাদের কাছে এই দিনটির কোন গুরুত্ব নেই। নিম্ন আয়ের শ্রমজীবীদের কাছে শ্রমেই ধর্ম, শ্রমই কর্ম। তাই তো বালু শ্রমিকসহ শ্রমিকদের মুখে একই বক্তব্য ‘আমাদের সব দিবসই সমান। কাম করলে টাকা না করলে কোন টাকা পায় না। এই জন্য আমাগো কোন ছুটির দিনও নেই। কাম করায় লাগবে। কাম না করলে সংসারই চলবে না।’

শ্রমজীবী মানুষকে জাগিয়ে তুলতে এগিয়ে আসতে হবে সমাজ ও সরকারকে। দেশের অভ্যন্তরে আয় বৈষম্য যে রুদ্রমূর্তি ধারণ করেছে, তা প্রতিহত করে শ্রমিকদের হাতকে শক্তিশালী করতে হবে। তাহলে প্রতিহত হবে অন্যায়, নির্যাতন, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িকতার মতো অশুভ শক্তি। এর মাধ্যমে মে দিবসের আকাঙ্ক্ষার বাস্তবায়নও ঘটবে। সেদিনের প্রত্যাশায় কাজী নজরুল ইসলামের সাথে সুর মেলাবে সবাই– জাগো অনশন-বন্দী, ওঠ রে যত/ জগতের লাঞ্ছিত ভাগ্যহত!/ যত অত্যাচারে আজি বজ্র হানি’/হাঁকে নিপীড়িত-জন-মন-মথিত বাণী,/নব জনম লভি’ অভিনব ধরণী/ওরে ঐ আগত/আদি শৃঙ্খল সনাতন শাস্ত্র-আচার/মূল সর্বনাশের, এরে ভাঙিব এবার!/ভেদি’ দৈত-কারা/আয় সর্বহারা!/ কেহ রহিবে না আর পর পদ-আনত।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *