সারাদেশ

টাঙ্গাইলে বাবার ভোট দিতে এসে ছেলে আটক

ডেস্ক রিপোর্ট: জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের মাতৃভূমি মিয়ানমারে প্রত্যাবাসনে সহায়তা করতে যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৮ মে) বিকেলে গণভবনে যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক বিষয়ক প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান সৌজন্য সাক্ষাতে গেলে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের সংখ্যা দিন দিন বাড়ছে। যা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে।

যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক বিষয়ক প্রতিমন্ত্রী ট্রেভেলিয়ান কক্সবাজার ক্যাম্পে রোহিঙ্গাদের জন্য শিক্ষা, প্রশিক্ষণ ও কর্মসংস্থানের বিষয়গুলো উত্থাপন করলে শেখ হাসিনা বলেন, ক্যাম্পে লোকজনের ভিড় বেশি। তাই এসব সুবিধা ক্যাম্পে নিশ্চিত করা অসম্ভব। তবে তিনি বলেন, সরকার রোহিঙ্গাদের জন্য ভাসানচর দ্বীপে সব সুযোগ-সুবিধাসহ ঘর নির্মাণ করেছে।

ভাসানচরের সুবিধার মধ্যে রয়েছে আবাসন, স্বাস্থ্যসেবা পরিষেবা এবং কর্মসংস্থানের সুযোগ, বলেন তিনি।

বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী ব্রিটেনকে বাংলাদেশে আরও বেশি পরিমাণে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, পারস্পরিক সুবিধার্থে সরাসরি বিনিয়োগের জন্য তিনি ব্রিটেনকে বাংলাদেশে স্থাপিত বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জায়গা দেওয়ার প্রস্তাব দেন।

ব্রিটেনে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ফিরিয়ে আনতে বাংলাদেশ ব্রিটেনের সাথে একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর) স্বাক্ষর করতে পারে।

শেখ হাসিনা বলেন, আমরা চাই কেউ যেন অবৈধভাবে বিদেশে না যায়। এ লক্ষ্যে আমরা জিরো টলারেন্স ঘোষণা করেছি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *