আন্তর্জাতিক

গাজা যুদ্ধের সম্প্রসারণ নিয়ে সতর্ক করলো ইরান

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলের ক্রমবর্ধমান আগ্রাসনের কারণে গাজা যুদ্ধের পরিধির সম্প্রসারণ অনিবার্য বলে সতর্ক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান।

আল-জাজিরা জানিয়েছে ইরানের প্রেস টিভির খবরে শুক্রবার (১০ নভেম্বর) বলা হয়েছে, আমিরাবদুল্লাহিয়ান কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানির সঙ্গে ফোনালাপে ওই সতর্কতা তুলে ধরেন।

কাতারের পররাষ্ট্রমন্ত্রীকে আমিরাবদুল্লাহিয়ান বলেন, ‘গাজার বেসামরিকদের বিরুদ্ধে যুদ্ধের তীব্রতা সম্প্রসারণের কারণে, যুদ্ধের পরিধি সম্প্রসারণ অনিবার্য হয়ে উঠেছে।’

যদিও সংঘাতের ‘অনিবার্য সম্প্রসারণ’ বলতে তিনি কী বোঝাতে চেয়েছেন, তা এখনও স্পষ্ট নয়।

পৃথকভাবে আমিরাবদুল্লাহিয়ান বৃহস্পতিবার (৯ নভেম্বর) তার এক্স অ্যাকাউন্টে বলেছেন, ‘তেল-আবিবের অপরাধ চালিয়ে যাওয়ার সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘নেতানিয়াহু ভুয়া ইসরায়েলি শাসনের ভিত্তিকে আরও নড়বড়ে করে তুলেছেন এবং গাজায় নারী ও শিশুদের গণহত্যায় ইহুদিবাদী শাসকের অপরাধী, সহিংস এবং আগ্রাসী চেহারা উম্মোচন করেছেন। ভবিষ্যত নিঃসন্দেহে ফিলিস্তিনের পক্ষে।’

এদিকে, গাজা পরিচালনাকারী ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলে আক্রমণ করার পর থেকে আঞ্চলিক উত্তেজনা এবং আন্তঃসীমান্ত সংঘর্ষ তীব্র হয়েছে।

লেবাননের হামাসের মিত্র সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহও আক্রমণ বদলেছে। লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, ইসরায়েলের হামলায় ৬০ জনেরও বেশি হিজবুল্লাহ যোদ্ধা এবং ১০ জন বেসামরিক লোক নিহত হয়েছে।

অন্যদিকে, চলমান সহিংসতায় অন্তত ৭ জন ইসরায়েলি সেনা ও একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

ইসরায়েলের বোমাবর্ষণকে কেন্দ্র করে উত্তেজনা বেড়ে যাওয়ায় ইরান সমর্থিত গ্রুপগুলো ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্র এবং জোট সেনাদের অন্তত ৪০বার আক্রমণ করে ৪৫ মার্কিন সেনাকে আহত করেছে।

ইয়েমেনের ইরান সমন্বিত হুথি যোদ্ধারাও গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের উপর বারবার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা শুরু করেছে।

আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী এবং বিশেষ করে ইরানের প্রতি শক্তি প্রদর্শন হিসাবে এক পদক্ষেপে যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ঘোষণা করেছে যে, তারা মধ্যপ্রাচ্যে একটি পারমাণবিক সক্ষম সাবমেরিন মোতায়েন করেছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *