আন্তর্জাতিক

বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, এক পাইলট নিহত

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় অসীম জাওয়াদ নামে এক পাইলট নিহত হয়েছেন। এ ঘটনায় আহত কো-পাইলট উইং কমান্ডার সোহাম চিকিৎসাধীন।

বৃহস্পতিবার (৯ মে) দুপুর সাড় ১২টার দিকে পতেঙ্গার বানৌজা ঈসা খাঁ হাসপাতালে (নেভি হাসপাতাল) ওই পাইলট চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুর বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন নগর পুলিশের উপকমিশনার (বন্দর) শাকিলা সোলতানা।

তিনি বলেন, বিমান বাহিনীর বিধ্বস্ত প্রশিক্ষণ বিমানের অসিম নামের এক পাইলট নেভি হাসপাতালে মারা গেছেন। প্রথম থেকে অসিমে অবস্থা খারাপ ছিল। এরপর নেভি হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। বেলা ১২টার তার মৃত্যু হয়।

এর আগে, সকাল সাড়ে ১০টার দিকে বিমান বাহিনীর ওয়াইএকে১৩০ নামক যুদ্ধবিমানটি রানওয়ে দিয়ে ওঠার সময় স্পার্কস করে। এ সময় বিমানটির পেছন দিকে আগুন লেগে যায় এবং এক পর্যায়ে চট্টগ্রাম বোট ক্লাবের অদূরে কর্ণফুলী নদীতে বিধ্বস্ত হয়ে পড়ে।

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের জনসংযোগ কর্মকর্তা ইব্রাহিম খলিল বার্তা২৪.কমকে বলেন, YAK130 ওই প্রশিক্ষণ যুদ্ধবিমানটি ওঠার সময় রানওয়েতে স্পার্কস করেছিল। এরপর ওপরে গিয়ে বিধ্বস্ত হয়ে যায়। ওই বিমানে থাকা দুজন পাইলটকে আমরা প্যারাসুট করে নামতে দেখেছি। তবে সেটি কোথায় তা এখনও নির্দিষ্ট করতে পারিনি। বিভিন্ন জায়গায় ওই বিমানের আংশ পাওয়া যাচ্ছে।

চট্টগ্রামে বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত

বৃহস্পতিবার সাড়ে ১০টার দিকে বন্দরের টার্মিনাল বে এলাকার কাছে বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

এদিকে আইএসপিআর থেকে জানানো হয়, যুদ্ধবিমান যান্ত্রিক ত্রুটির কারণে চট্টগ্রামের পতেঙ্গায় দুর্ঘটনায় পতিত হয়েছে। বিমানের দুজন পাইলটকে উদ্ধার করা হয়েছে।

সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি একরাম উল্লাহ বলেন, দুই পাইলটকে উদ্ধার করে নেভি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। আহতরা হলেন- উইং কমান্ডার সোহাম ও আসিম। দুজনই এখনও জীবিত আছেন। তবে তাদের মধ্যে আসিমের অবস্থা আশঙ্কাজনক৷ তাকে আইসিইউতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, ঘটনাস্থলে আমাদের টিম রয়েছে। এছাড়াও ফায়ার সার্ভিস, নৌ বাহিনী ও কোস্ট গার্ড বিমানটি উদ্ধারের কাজ করছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *