আন্তর্জাতিক

ইউরোভিশনে ইসরায়েলের অংশগ্রহণের প্রতিবাদে সুইডেনে বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট: ইউরোভিশন সঙ্গীত প্রতিযোগিতায় ইসরায়েলের অংশগ্রহণের প্রতিবাদে সুইডেনের শহর মালমোতে বিক্ষোভ মিছিল করেছে জলবায়ু আন্দোলন কর্মী গ্রেটা থানবার্গসহ হাজার হাজার বিক্ষোভকারী।

বিক্ষোভকারীরা ফিলিস্তিনিদের প্রতিরোধের প্রতীক কেফিয়াহ (ঐতিহাসিক রুমাল) পরে এবং দেশটির পতাকা নেড়ে বৃহস্পতিবার (৯ মে) বন্দর শহরটিতে রাস্তায় নেমে আসে। মালমো শহরে আজ রাতে গানের এ প্রতিযোগিতার সেমি-ফাইনাল অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়।

ফিলিস্তিনি নাগরিক মালমোর বাসিন্দা আমানি এলি-আলি বলেন, ইউরোভিশনের প্রতিযোগিতায় ইসরায়েলকে রাখা ঠিক নয় সুইডেনের।

ফিলিস্তিপন্থি বিক্ষোভে অংশ নেওয়া জলবায়ু আন্দোলন কর্মী গ্রেটা থুনবার্গ বলেন, গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের বিরুদ্ধে কথা বলা এবং কিছু করার একটি ‘নৈতিক দায়বদ্ধতা’ আছে।

তিনি বলেন, আমরা ইউরোভিশন প্রতিযোগিতার সময় হাজারে হাজারে মানুষ স্রোতের মতো মালমোর রাস্তায় নামলে এটাই বলা হবে যে আমরা এমনটি চলতে থাকা মেনে নেব না। আর তখন এটি খুবই শক্তিশালী একটি সংকেত হবে এবং এর কিছু প্রভাব পড়বে।

আরেকজন বিক্ষোভকারী বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তিনি চান ইউরোভিশন সঙ্গীত প্রতিযোগিতায় ইসরায়েলকে অযোগ্য ঘোষণা করা হোক। যেমনটি রাশিয়াকে করা হয়েছিল ইউক্রেনে আগ্রাসন শুরুর পর।

তবে ইসরায়েলি প্রতিযোগী গোলান বলেছেন, এই সঙ্গীত প্রতিযোগিতায় তার দেশের প্রতিনিধিত্ব করতে পেরে তিনি গর্বিত। কোনো কিছুই তাকে এ প্রতিযোগিতা থেকে নিবৃত্ত করতে পারবে না।

গোলান বলেন, আমি গানের দিকেই মনোনিবেশ করেছি। অনেকেই আমাকে সমর্থন করছেন। ইসরায়েলপন্থি বিক্ষোভকারীদের অনেককেই গোলানের গাওয়া গান গেয়ে তাকে সমর্থন করতে দেখা গেছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *