আন্তর্জাতিক

হামাসকে পরাজিত করতে প্রয়োজনে ইসরাইল একা লড়বে: নেতানিয়াহু

ডেস্ক রিপোর্ট: গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় বড় ধরনের অভিযান চালালে মার্কিন অস্ত্র সরবরাহ বন্ধ করার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। জবাবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ফিলিস্তিনের হামাসকে পরাজিত করতে প্রয়োজনে ইসরাইল ‘একা লড়াই’ করবে।

বৃহস্পতিবার ( ৯ মে) এক বিবৃতিতে নেতানিয়াহু এসব কথা বলেন। খবর দ্য গার্ডিয়ানের।

নেতানিয়াহু বলেন, ৭৬ বছর আগে ১৯৪৮ সালে স্বাধীনতা যুদ্ধে আমরা অনেকের বিরুদ্ধে অল্প ছিলাম। আমাদের কাছে অস্ত্র ছিল না। ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা ছিল, কিন্তু আমাদের মধ্যে প্রবল চেতনা, বীরত্ব ও ঐক্যের জোরে – আমরা বিজয়ী হই।

নেতানিয়াহু বলেন, আমাদের যদি একা দাঁড়াতে হয়, তাহলে আমরা একাই দাঁড়াব। প্রয়োজনে আমরা আমাদের নখ দিয়ে লড়াই করব। কিন্তু আমরা জানি আমাদের আঙুলের নখের চেয়ে অনেক বেশি কিছু আছে’।

নেতানিয়াহুর সাম্প্রতিক মন্তব্য এবং গাজায় তাদের অব্যাহত হামলায় ইসরাইল- যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপোড়েন আরও বাড়বে।

এদিকে হোয়াইট হাউস বলেছে, রাফায় বড় হামলা চালালেই যে হামাসকে পরাজিত করা সম্ভব হবে তা নাও হতে পারে। বৃহস্পতিবার হোয়াইট হাউস মুখপাত্র জন কিরবি এক মিডিয়া ব্রিফিং এ বলেন, বাইডেনের দৃষ্টিতে রাফাতে হামলা চালালেই ইসরাইলের লক্ষ্য ও উদ্দেশ্য পূরণ হবে তা নয়। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইলের মধ্যে রাফা নিয়ে কথোপকথন এখনও চলছে বলে যোগ করেন কিরবি।

সাত মাস আগে গাজা যুদ্ধ শুরু হয়। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানায়, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর হামলায় ৩৪ হাজার ৮৪৪ জন নিহত হয়েছেন।

গাজা যুদ্ধ শুরুর পর বাইডেন প্রথম প্রকাশ্যে ইসরায়েলকে সতর্ক করেন। বাইডেন স্বীকার করেন, গাজায় বেসামরিক মানুষ হত্যায় মার্কিন অস্ত্র ব্যবহার করছে ইসরায়েল। যুক্তরাষ্ট্রের দেওয়া বোমা ফিলিস্তিনি ভূখণ্ডে ব্যবহারের ফলে বেসামরিক মানুষ নিহত হওয়ার বিষয়টি নিয়ে বাইডেন দুঃখ প্রকাশ করেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *