আন্তর্জাতিক

ফিলিস্তিনকে সমর্থনের সিদ্ধান্ত সাধারণ পরিষদের

ডেস্ক রিপোর্ট: জাতিসংঘের পূর্ণ সদস্যপদের জন্য ফিলিস্তিনকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বর সর্ববৃহৎ এই আন্তরাষ্ট্রীয় সংস্থার সাধারণ পরিষদ। এর আগে সদস্যপদ পাওয়ার জন্য ফিলিস্তিনের আবেদনের পক্ষে অনেক দেশই সমর্থন জানায়। শুক্রবার (১০ মে) জাতিসংঘের সাধারণ অধিবেশন শুরু হবে।

শুক্রবার (১০ মে) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, শনিবার এ ইস্যুতে সদস্যরাষ্ট্রগুলোর মতামত প্রকাশের জন্য একটি রেজোল্যুশন উত্থাপন করা হবে এবং সেটির পক্ষে-বিপক্ষে ভোট দেওয়ার জন্য আহ্বান জানানো হবে রাষ্ট্রগুলোকে। রেজোল্যুশনটির মূল বিষয়বস্তু হলো, ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ প্রদানের ব্যাপরে নিরাপত্তা পরিষদ সম্প্রতি যে সিদ্ধান্ত জানিয়েছে, তা পুনর্বিবেচনার আহ্বান।

জাতিসংঘের মোট সদস্যরাষ্ট্রের সংখ্যা ১৯৩টি। ফিলিস্তিনিদের দাবির প্রতি বিশ্ববাসীর সমর্থন রয়েছে কি না- তা ও যাচাই করা সম্ভব হবে এ ভোটের মাধ্যমে।

প্রসঙ্গত, কোনো রাষ্ট্র যদি জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চায়, সেক্ষেত্রে সেই রাষ্ট্রকে অবশ্যই সংস্থাটির সবচেয়ে ক্ষমতাধর অঙ্গপ্রতিষ্ঠান নিরাপত্তা পরিষদের সুপারিশ জোগাড় করতে হবে। এই সুপারিশ নেওয়ার পর সাধারণ পরিষদে আবেদন করা হলে আবেদনের ওপর ভোট হবে। সাধারণ পরিষদের দুই তৃতীয়াংশ সদস্য যদি আবেদন মঞ্জুরের পক্ষে ভোট দেয়, তাহলেই জাতিসংঘের সদস্যপদ পাবে সে ই রাষ্ট্র। 

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *