সারাদেশ

হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

ডেস্ক রিপোর্ট: হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা এবং মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হায়দার আকবর খান রনোর মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন।

শনিবার (১১ মে) এক বার্তায় হায়দার আকবর খান রনোর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন তিনি।

এক শোক বার্তায় প্রধানমন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

হায়দার আকবর খান রনো গতকাল শুক্রবার দিবাগত রাত পৌনে ২টায় রাজধানীর পান্থপথের এক বেসরকারি হাসপাতালে শেষ মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি একমাত্র কন্যা রানা সুলতানা, জামাতা মনির জামান রাজু, দুই নাতি, অগণিত রাজনৈতিক সহকর্মী, আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধব রেখে গেছেন।

পরিবার সূত্রে জানা গেছে, পরিবারের সদস্যরা দেশের বাইরে থাকায় মরদেহ সোমবার পর্যন্ত শমরিতা হাসপাতালের মর্গে রাখা হবে। স্বজনরা দেশে ফিরলে শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য নেয়া হবে এই প্রবীণ রাজনীতিবিদের মরদেহ। এরপর বাবা-মায়ের কবরের পাশে বনানী কবরস্থানে দাফন করা হবে হায়দার আকবর খান রনোকে।

অনুমোদনহীন কেমিক্যাল দিয়ে আইসক্রিম তৈরি, দুই কারখানা বন্ধ

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের সীতাকুণ্ডে অনুমোদনহীন ক্ষতিকর কেমিক্যাল দিয়ে আইসক্রিম তৈরিসহ নানা অপরাধে দুই আইসক্রিম কারখানাকে অভিযান চালিয়ে বন্ধ করে দিয়েছেন ম্যাজিস্ট্রেট। এসময় কারখানা দুটির মালিককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

শনিবার (১১ মে) দুপুরে সীতাকুণ্ড উপজেলার বড়কুমিরা ও বাড়ককুণ্ড বাজারে পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলাউদ্দিন।

অভিযানে অস্বাস্থ্যকর পরিবেশে আইসক্রিম তৈরি, অনুমোদনহীন ও ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার, বিভিন্ন ব্র্যান্ডের মোড়ক ব্যবহার করে আইসক্রিম বাজারজাতকরণসহ বিভিন্ন অপরাধে ভোক্তা অধিকার আইনে গোল্ডেন আইসক্রিম কারখানাকে এক লাখ টাকা এবং বিসমিল্লাহ আইসবার কারখানাকে এক লাখ টাকাসহ মোট ২ লাখ টাকা জরিমানা করা হয় এবং কারখানা দুইটির কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।ক

একই সাথে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেমিক্যাল দিয়ে নোংরা পরিবেশে প্রস্তুতকৃত আইসক্রিম গুলো জব্দ করে বিনষ্ট করা হয়।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট আলাউদ্দিন বলেন, জনস্বার্থে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।

;

লক্ষ্মীপুরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু

ছবি: সংগৃহীত

লক্ষ্মীপুরের রামগতিতে বসতঘরের পাকাভবন নির্মাণে পিলারের জন্য খোড়া গর্তে জমে থাকা পানিতে পড়ে তাহিয়া আক্তার ও মো. আবদুল্লাহ নামে আপন ভাই-বোনের মৃত্যু হয়েছে। এর মধ্যে তাহিয়ার বয়স ৫ বছর ও আবদুল্লাহর বয়স সাড়ে ৩ বছর। তাদের মৃত্যুতে পরিবার ও আত্মীয়-স্বজনসহ এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

শনিবার (১১ মে) রাত ৯টার দিকে উপজেলার চরবাদাম ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য মাঈনুদ্দিন ভূঁইয়া তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত তাহিয়া ও আবদুল্লাহ উপজেলার চরবাদাম ইউনিয়নের পূর্ব চরসীতা গ্রামের চাকরিজীবী হেলাল উদ্দিনের সন্তান।

পরিবার সূত্রে জানা যায়, বসতঘরের জন্য পাকাভবন নির্মাণে পিলারের জন্য বাড়িতে গর্ত খোড়া হয়। গর্তগুলোর গভীরতা প্রায় ৫ ফুট। শনিবার দুপুরে রামগতিতে বৃষ্টি হয়। এতে গর্তগুলোতে পানি জমে যায়। বিকেলে খেলতে গেলে ওই গর্তে পড়ে জমে থাকা পানিতে তাহিয়া ও তার ভাই আবদুল্লাহ ডুবে যায়।

পরে তাদরেকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে পরীক্ষা নিরীক্ষার পর কর্তব্যরত চিকিৎসক তাদরেকে মৃত ঘোষণা করে। তাদের বাবা হেলাল ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন।

;

রাতের মধ্যে ৯ অঞ্চলে ঝড়ের সম্ভাবনা

ছবি: সংগৃহীত

দেশের ৯ অঞ্চলের ওপর দিয়ে রাত ১টার মধ্যে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে।

শনিবার (১১ মে) আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফরিদপুর, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে সংস্থাটি জানায়, বৃষ্টিপাতের ফলে আগামীকাল রোববার (১২ মে) দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। একইসঙ্গে রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। আবার কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

আজ শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঢাকায় ২১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ঢাকা ও টাঙ্গাইলে। এই দুটি অঞ্চলেই ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

;

সিলেটে চাচাতো ভাইয়ের দায়ের কোপে চাচাতো ভাই খুন, আটক ৫

নিহত বাচ্চু আহমদ

সিলেটের গোলাপগঞ্জে জায়গা সংক্রান্ত বিরোধের জেরে চাচাতো ভাইয়ের দায়ের কোপে বাচ্চু আহমদ (৩৫) নামে এক যুবক খুন হয়েছেন।

শনিবার (১১ মে) বিকেলে উপজেলার ঢাকা দক্ষিণ ইউনিয়নের দত্তরাইল (মিশ্রপাড়া) গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত বাচ্চু আহমদ দত্তরাইল গ্রামের আকদ্দছ আলীর ছেলে। তিনি ঢাকা দক্ষিণ মাইক্রোবাস শাখার সদস্য।

জানা যায়, শনিবার বিকেলে জায়গা সংক্রান্ত বিরোধের জের ধরে দু’পক্ষের মধ্যে বাগবিতণ্ডা হয়। এক পর্যায়ে চাচাতো ভাই রেদওয়ান আহমদ রনির (৩০) দায়ের কোপে গুরুতর আহত হোন বাচ্চু।

পরে তাকে স্বজনরা ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এদিকে তাৎক্ষণিক ঘটনার সাথে জড়িত রেদওয়ান আহমদ রনিসহ ৫ জনকে আটক করেছে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ।

বিষয়টি নিশ্চিত করেছেন গোলাপগঞ্জ মডেল থানার উপ-পরিদর্শক পার্থ সারথী দাশ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *