আন্তর্জাতিক

ইউরোভিশন ফাইনালে ইসরায়েলের অংশগ্রহণের প্রতিবাদে সুইডেনে বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট: গাজায় আগ্রাসনের প্রতিবাদে ইউরোভিশন গানের প্রতিযোগিতায় ইসরায়েলের অংশগ্রহণের বিরুদ্ধে সুইডিশ শহর মালমোতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে।

শনিবার (১১ মে) বিক্ষোভকারীরা সুইডিশ হোস্ট শহরের কেন্দ্রীয় চত্বরে জড়ো হয়ে প্রতিযোগিতার স্থানের দিকে মিছিল নিয়ে যায়। এ সময় তারা ফিলিস্তিনের পতাকা হাতে এবং “গণহত্যার দ্বারা ইউরোভিশন একত্রিত” বলে চিৎকার করে স্লোগান দেয়।

একজন বিক্ষোভকারী আল জাজিরাকে বলেন, একটি দেশ “গণহত্যা করছে” তাকে এই অনুষ্ঠানে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে এবং কর্তৃপক্ষের ফিলিস্তিনি পতাকা এবং স্কার্ফ বাজেয়াপ্ত করা হয়েছে, এটি অন্যায়।

তিনি বলেন, এখানে মালমোতে অনেক লোক ফিলিস্তিন থেকে এসেছে এবং তাদের অনেক পরিবার আহত হচ্ছে। তারা পরিস্থিতি নিয়ে এবং কীভাবে সুইডিশ সরকার এবং শহর এই পরিস্থিতি সামাল দিয়েছে তা নিয়ে ক্ষুব্ধ বোধ করে।

মালমো থেকে আল জাজিরার প্রতিবেদক পল রাইস বলেন, গত কয়েকদিন ধরে বিক্ষোভ তুলনামূলকভাবে শান্তিপূর্ণ ছিল, তবে চূড়ান্ত হওয়ার সাথে সাথে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে পুলিশ ধরে নিয়ে গেছে।

তিনি জানান, বেশ কয়েকজন বিক্ষোভকারী এখানে (মালমো এরিনা) গোপনে প্রবেশ করেছিল এবং ফিলিস্তিনি পতাকা নিয়ে প্রতিবাদ করতে শুরু করেছিল। পুলিশ তাদের বক্সে নিয়ে যায় এবং একে একে ধরে নিয়ে যায়।

পুলিশ অনুমান করেছে শনিবার মালমোতে বিক্ষোভে ৬ হাজার থেকে ৮ হাজার মানুষ যোগ দিয়েছিল।

স্থানীয় সময় সন্ধা ৭ টায় ইউরোভিশন গানের আকর্ষণীয় গানের উৎসবের ফাইনাল এ শুরু হয়। ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা আয়োজক ইউরোপিয়ান ব্রডকাস্টিং ইউনিয়ন (ইবিইউ) কর্তৃপক্ষকের বিরুদ্ধে দ্বিমুখী আচরণের অভিযোগ করেছে।

ইউক্রেন আক্রমণের পর ২০২২ সালে রাশিয়াকে ইউরোভিশন থেকে নিষিদ্ধ করা হলেও ইসরায়েলের বেলায় ভিন্ন চিত্র দেখঅ গেছে।

ইউরোভিশন সংগঠকরা বার্ষিক এই আয়োজনকে অরাজনৈতিক হিসাবে উল্লেখ করেছে। ইসরায়েলকে বাদ দেওয়ার আহ্বানকে প্রত্যাখ্যান করে গত মার্চ মাসে ইসরায়েলের প্রতিযোগী ইডেন গোলান অংশ নেবে তা নিশ্চিত করে।

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *