আন্তর্জাতিক

ইরানের সঙ্গে বন্দর চুক্তি, নিষেধাজ্ঞার বিষয়ে ভারতকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট: ইরানের সাথে ব্যবসায়িক লেনদেন করা যেকোনো দেশই মার্কিন নিষেধাজ্ঞার ঝুঁকি নিয়ে চলে। এবার ইরানের সঙ্গে চাবাহার বন্দর সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের পর সম্ভাব্য নিষেধাজ্ঞার ঝুঁকি সম্পর্কে ভারতকে সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল তার নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, ইরান এবং ভারত চাবাহার বন্দর সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষর করেছে। আমি ভারত সরকারকে বলবো চাবাহার বন্দরের পাশাপাশি তার নিজস্ব দ্বিপাক্ষিক সম্পর্কের সাথে তার নিজস্ব বৈদেশিক নীতির লক্ষ্যগুলোর মেনে চলা উচিত।

চাবাহার বন্দরে ইরানের সাথে ভারতের চুক্তির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি শুধু বলব, যেহেতু এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কিত, ইরানের উপর মার্কিন নিষেধাজ্ঞাগুলি বহাল রয়েছে এবং আমরা সেগুলি প্রয়োগ করতে থাকব।

তিনি বলেন, আপনি আমাদেরকে বেশ কয়েকটি উদাহরণে এটি বলতে শুনেছেন, যে কোনও সত্তা, যে কেউ ইরানের সাথে ব্যবসায়িক লেনদেন বিবেচনা করে, তাদের সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে সচেতন হতে হবে যে তারা নিজেদেরকে উন্মুক্ত করছে এবং নিষেধাজ্ঞার সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে সচেতন হতে হবে।

ভারত এবং ইরান সোমবার (১৩ মে) ইরানের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ চাবাহার বন্দরে একটি টার্মিনাল পরিচালনার জন্য ১০ ​​বছরের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। এটি একটি পদক্ষেপ যা আঞ্চলিক সংযোগের পাশাপাশি বাণিজ্য সম্পর্ককে বাড়িয়ে তুলবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *