খেলার খবর

সিরিজ জিতলেও লড়াইয়ের কৃতিত্ব আইরিশ ব্যাটারদের দিলেন বাবর 

ডেস্ক রিপোর্ট:

আয়ারল্যান্ড সফরের প্রথম টি-টোয়েন্টিটা ৫ উইকেটে হেরে বসেছিল পাকিস্তান। তবে পরের ম্যাচের ঘুরে দাঁড়ায় সফরকারীরা। এবং সবশেষ গতকাল সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি জিতে সিরিজ নিজেদের করে নেয় বাবর আজমের দল। দুই আফ্রিদি দ্বয়ী শাহিন শাহ আফ্রিদি ও আব্বাস আফ্রিদির পেস তোপের পর বাবর ও রিজওয়ানের ব্যাটিং নৈপুণ্যে ৩ ওভার হাতে রেখেই ৬ উইকেটের সহজ জয় তুলে নেয় সফরকারীরা। 

ডাবলিনে টসে হেরে আগে ব্যাট করতে নেমে শুরুতে দারুণ ছন্দে ছিল স্বাগতিক দলের ব্যাটাররা। একাদশ ওভারেই ১ উইকেটে শত রানে পৌঁছে যায় তারা। তবে শাহিন-আব্বাসদের পেস তোপে ১৪তম ওভার থেকে ইনিংসের শেষ পর্যন্ত পরিস্থিতি নিজেদের দখলে নেয় পাকিস্তান। ৭ উইকেটে আইরিশদের সংগ্রহ থামে ১৭৮ রানে। ৪১ বলে দলীয় সর্বোচ্চ ৭৩ রানের ইনিংস খেলেন লরকান টাকার। এদিকে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন শাহিন। 

১৭৯ রানের লক্ষ্যটা চ্যালেঞ্জিংয়ের কাতারে থাকলেও বাবর-রিজওয়ানদের দৃঢ়তায় লক্ষ্যে অনায়াসেই পৌঁছে যায় সফরকারীরা। দ্বিতীয় উইকেটে ১৩৯ রানের বিশাল এক জুটি গড়ে এই দুই তারকা ব্যাটার। পরে ৪ বলের ব্যবধানে তারা সাজঘরে ফিরলেও ততক্ষণে জয়ের ভিত গিয়েছিলেন গড়ে। ৫৬ রান করে ফেরেন রিজওয়ান। এদিকে আগের ম্যাচে শূন্য রান করে ফিরলেও এদিন বাবরের ব্যাটে আসে ৪২ বলের দলীয় সর্বোচ্চ ৭৫ রান। 

এদিকে আইরিশরা ব্যাট হাতে যেভাবে শুরু করেছিল তাতে লক্ষ্য সহজেই দুইশ ছাড়িয়ে যাওয়ার পথে ছিল। আমির-আফ্রিদি-হাসান-আব্বাস এই চার পেসারদের সামনে এমন ব্যাটিং যেন সত্যিই প্রশংসার যোগ্য। ম্যাচ শেষে সবার আগে তাই আইরিশ ব্যাটারদের নিয়েই কথা বলেন বাবর। ১৩ ওভার ৩ বলেও ২ উইকেটে স্বাগতিকরাদের সংগ্রহ ছিল ১৩২ রান। তবে শেষ ৪১ বলে তারা স্কোরবোর্ডে যোগ করেছিল স্রেফ ৪৬ রান। 

ম্যাচ শেষ পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বাবর বলেন, ‘আমার মতে সব কৃতিত্ব আয়ারল্যান্ডের ব্যাটারদের। তারা প্রথমে (অর্ধেক) ভালো খেললেও পরে আমির, আব্বাস, শাহীন, হাসান আলী ভালো বোলিং করেছে। ১১ ওভার শেষে তাদের সংগ্রহ ছিল ১১০ রান। তবে পরে কয়েকটি উইকেট হারালে তারা চাপে পড়ে। ডেথ ওভারে আমরা এগিয়ে ছিলাম।’

এর আগেই বাবর-রিজওয়ানের ব্যাটিং জুটি দারুণ কিছু এনে দিয়েছে দলকে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্বের ম্যাচের ভারতের দেওয়া ১৫২ রানে লক্ষ্যে বিনা উইকেটে পৌঁছে গিয়েছিল পাকিস্তান, এই বাবর-রিজওয়ানের জুটিতেই। আরও একবার তাদের নৈপুণ্যে ম্যাচসহ সিরিজ জিতল পাকিস্তান। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *