আন্তর্জাতিক

গাজায় ৬ ইসরায়েলি সেনা নিহত

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) বৃহস্পতিবার জানিয়েছে, হামাসের বিরুদ্ধে সাত মাসেরও বেশি সময় ধরে চলমান যুদ্ধে বুধবার (১৫ মে) উত্তর গাজা উপত্যকায় লড়াইয়ে ৫ সেনা নিহত হয়েছে।

আইডিএফ এক বিবৃতিতে বলেছে, সেনারা বুধবারের যুদ্ধে’ নিহত হয়েছে। তবে, ওই সেনাদের মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি তারা।

এদিকে, ফিলিস্তিনের গাজার রাফা এলাকায় লড়াইয়ে এক ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। এই সেনা মঙ্গলবার নিহত হন বলে জানিয়েছে আইডিএফ। গত সপ্তাহে গাজার রাফাহতে শুরু করা স্থল অভিযানে এই প্রথম কোনো ইসরায়েলি সেনা নিহত হলেন।

এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বুধবার (১৫ মে) জানিয়েছে, নিহত ওই সেনার নাম সার্জেন্ট আইরা ইয়ার জিস্পান। ১৯ বছর বয়সি আইরা ইসরায়েলের পেতাহ তিভকা এলাকার বাসিন্দা। তিনি সপ্তম আর্মড ব্রিগেডের ৭৫তম ব্যাটালিয়নে কর্মরত ছিলেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের আকস্মিক হামলার কয়েক ঘণ্টা পর যুদ্ধ ঘোষণা করে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। কিছুদিন পরই গাজা স্থল অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। এই স্থল অভিযানে এ নিয়ে ২৭৩ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ উপেক্ষা করে গত সপ্তাহে রাফায় স্থল অভিযান শুরু করে ইসরায়েল। বর্তমানে শহরটির দক্ষিণ-পূর্বাঞ্চলের ছোট একটি এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, পূর্ব রাফায় অভিযান চালানোর সময় গিভাতি ব্রিগেড হামাসের একটি প্রশিক্ষণ কেন্দ্রে হানা দেয়। এ সময় কয়েকজন অস্ত্রধারীকে হত্যা এবং অস্ত্রশস্ত্র জব্দ করেন সেনারা।

প্রশিক্ষণের জন্য হামাসের ব্যবহার করা ইসরায়েলি সামরিক বাহিনী কিছু ‘নকল সাঁজোয়া যানও’ সেনারা শনাক্ত করেন।

ইসরায়েলের দাবি, হামাসের এখনো অবশিষ্ট থাকা ছয়টি ব্যাটালিয়নের চারটি রাফায় রয়েছে। পাশাপাশি হামাসের নেতৃত্বের বড় অংশ এবং লুকিয়ে রাখা ইসরায়েলি জিম্মিদের অনেকে সেখানে রয়েছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *