কৃষি ও কৃষক

কালাইয়ে হিমাগারে আলুর বস্তা ভাড়া বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন

ডেস্ক রিপোর্ট:

জয়পুরহাটের কালাইয়ে চলতি মৌসুমে হিমাগারের মালিক কর্তৃক সংরক্ষিত আলুর বস্তার ভাড়া বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছেন উপজেলা আলু উৎপাদনকারী কৃষকরা। হিমাগার মালিকদের সাথে চাষীরা যোগাযোগ করলেও কর্তৃপক্ষ ভাড়া না কমিয়ে উল্টো জোর করে অতিরিক্ত ভাড়া আদায় করছেন। 

আজ রোববার (১৯ মে) বেলা সাড়ে ১১টায় কালাই- বগুড়া মহাসড়কের শিমুলতলী এলাকায় আরবি হিমাগারের সামনে মানববন্ধন করেন। মানববন্ধন শেষে কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে উল্লেখ করেন, কালাই উপজেলায় ১১টি আলু সংরক্ষণের হিমাগার রয়েছে। গত বছর এসব হিমাগারে আলুর বীজ সংরক্ষণে ৬৫ কেজির আলুর বস্তা প্রতি হিমাগার কর্তৃপক্ষ নিয়েছে ২৭০ থেকে ২৯০ টাকা। কিন্তু চলতি বছরে কালাই উপজেলাসহ পুরো জয়পুরহাটে হিমাগারের মালিক কর্তৃক সংরক্ষিত আলুর বস্তা ভাড়া বৃদ্ধি করে ৩৫০ থেকে ৩৬০ টাকা করেছে। যেখানে আশেপাশের জেলা ও উপজেলায় হিমাগারে সংরক্ষিত আলুর বস্তা প্রতি ২৫০ থেকে ২৯০ টাকা নিচ্ছে। শুধুমাত্র আমাদের কালাইয়ে একবারে ৭০ থেকে ৮০ টাকা বৃদ্ধির কারণে কৃষকরা আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

এব্যাপারে জানতে হিমাগারের মালিকদের সঙ্গে যোগাযোগ করলেও কোনো সাড়া পাওয়া যায়নি। অবিলম্বে কৃষকদের কাছ থেকে বর্তমান ভাড়া নেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসে পূর্বের ভাড়া নেওয়ার জোর দাবি জানান আলু চাষীরা।মানববন্ধনে বক্তব্য রাখেন, স্থানীয় আলুচাষি রাশেদুল, জিয়াম, এমরান, রাশেদ সরকার, জহুরুল ইসলাম, মোতালেব, সাইফুল প্রমুখ।

মো: মোছাদ্দেকুল ইসলাম।

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় ডেইলি জয়পুরহাট-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *