আন্তর্জাতিক

হারানো ক্লিশচিভকা পুনরুদ্ধার করেছে রাশিয়া

ডেস্ক রিপোর্ট: রাশিয়া বাহিনী বুধবার (২২ মে) ক্লিশচিভকা পুনরুদ্ধার করেছে। রয়টার্স জানিয়েছে, এই ক্লিশচিভকা পূর্ব ফ্রন্টের মুষ্টিমেয় গ্রামগুলোর মধ্যে একটি, যেটি ইউক্রেন ২০২৩ সালে পাল্টা আক্রমণে হস্তগত করেছিল।

প্রসঙ্গত, ইউক্রেন মরিয়াভাবে প্রয়োজনীয় মার্কিন এবং ইউরোপীয় অস্ত্র সরবরাহের জন্য অপেক্ষা করছে। এই সুযোগ কাজে লাগিয়ে রাশিয়া বাহিনী সাম্প্রতিক সপ্তাহগুলোতে তীব্র হামলা চালিয়ে যুদ্ধ-বিধ্বস্ত পূর্বে তাদের সবচেয়ে বড় সাফল্য লাভ করেছে।

ক্লিশচিভকা শিল্প ডোনেটস্ক অঞ্চলে অবস্থিত, যেটিকে ক্রেমলিন ২০২২ সালের শেষের দিকে সংযুক্ত করার দাবি করেছিল।

ইউক্রেনের সেনাবাহিনী গত দুই সপ্তাহে তীব্র চাপের মধ্যে রয়েছে। কারণ, তারা রাশিয়ার ভয়াবহ হামলার মুখে খারকিভ অঞ্চলে সেনা ও গোলাবারুদের সংকংকটে ভুগছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘দক্ষিণ ফ্রন্টের সেনারা পূর্ব দোনেৎস্ক অঞ্চলের ক্লিশচিভকা গ্রাম পুনরুদ্ধার করেছে।’

রাশিয়ান সেনারা ২০২৩ সালের জানুয়ারীতে ক্লিশচিভকাকে দখল করেছিল। কিন্তু, ইউক্রেনের পাল্টা আক্রমণে সেপ্টেম্বরে সেটি হাতছাড়া হয় রাশিয়ার।

ক্লিশচিভকা ধ্বংসপ্রাপ্ত ফ্রন্টলাইন শহর বাখমুতের ঠিক দক্ষিণে বলে জানা গেছে।

এ বিষয়ে এখনো কোনো মন্তব্য দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার (২১ মে) সন্ধ্যায় একটি ভাষণে সতর্ক করে বলেছেন, ‘ফ্রন্টলাইনের অবস্থা অত্যন্ত কঠিন।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *