সারাদেশ

মানিকগঞ্জের শিবালয়ে হেরোইনসহ গ্রেফতার ১

ডেস্ক রিপোর্ট: মানিকগঞ্জের শিবালয়ে হেরোইনসহ গ্রেফতার ১

মানিকগঞ্জের শিবালয়ে হেরোইনসহ গ্রেফতার ১

মানিকগঞ্জের শিবালয়ে হেরোইনসহ মো. কাদের হোসেন (৩৪) নামের এক যুবককে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ।

শুক্রবার (২৪ মে) দুপুরে শিবালয় উপজেলার মহাদেবপুর ইউনিয়নের মহাদেবপুর উত্তরপাড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত কাদের হোসেন উপজেলার মহাদেবপুর ইউনিয়নের মহাদেবপুর উত্তরপাড়া এলাকার মৃত শওকত আলীর ছেলে। তিনি এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী।

জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম জানান, নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তার কাছ থেকে ৮ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়। এরপর আইনগত প্রক্রিয়া শেষে কাদের হোসেনকে শিবালয় থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ সরকার জানান, গ্রেফতারকৃত কাদের হোসেনের বিরুদ্ধে শিবালয় থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে। এছাড়া তার বিরুদ্ধে আদালতে একাধিক মামলা বিচারাধীন আছে। কাদের হোসেন এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী বলেও জানান তিনি।

‘দেশে অধিকাংশ থায়রয়েড রোগী থাকে চিকিৎসার বাইরে’

ছবি: বার্তা২৪.কম

দেশে বর্তমানে অধিকাংশ জনগোষ্ঠী থায়রয়েড রোগে আক্রান্ত। এদের মধ্যে অর্ধেকেরও বেশি জানে না যে তারা থায়রয়েড সমস্যায় ভুগছে। ফলে, থায়রয়েড আক্রান্ত রোগীর বড় একটা অংশ থাকে চিকিৎসার বাইরে।

শুক্রবার (২৪ মে) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে বিশ্ব থায়রয়েড দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আলোচকেরা এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির থায়রয়েড টাস্কফোর্স।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও থায়রয়েড টাস্কফোর্সের কোঅর্ডিনেটর ডা. শাহজাদা সেলিম। তিনি বলেন, থায়রয়েড গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন মানব পরিপাক প্রক্রিয়ায় অন্যতম ভূমিকা পালন করে। ভ্রূণ অবস্থা থেকে আমৃত্যু থায়রয়েড হরমোনের প্রয়োজন অপরিহার্য। এ হরমোনের তারতম্যের জন্য শারীরিক ও মানসিক বৃদ্ধি, শরীর মোটা হওয়া, ক্ষয় হওয়া, মাসিকের বিভিন্ন সমস্যা, ত্বকের বিভিন্ন সমস্যা, হার্টের সমস্যা এবং চোখ ভয়ংকরভাবে বড় হয়ে যেতে পারে। বন্ধ্যত্বের অন্যতম কারণ হিসেবে থায়রয়েড হরমোনের তারতম্যকে দায়ী করা হয়। শারীরিক কার্যক্ষমতা সঠিক রাখার জন্য নির্দিষ্ট মাত্রায় এ হরমোন শরীরে থাকা একান্ত জরুরি। তাই থায়রয়েড নিয়ে মানুষের মাঝে সচেতনতা বাড়াতে হবে।

ডা. শাহজাদা সেলিম আরও বলেন, বাংলাদেশে থায়রয়েড সমস্যার সকল ধরনকে এক সঙ্গে হিসেব করলে তা মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশের কাছাকাছি হবে। তবে পরীক্ষার আওতায় না আসায় অধিকাংশ রোগী চিকিৎসা সেবার বাইরে থাকে। আক্রান্ত অনেক রোগী জানেই না তারা থায়রয়েড সমস্যায় ভুগছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, থায়রয়েড টাস্কফোর্সের সদস্যসচিব ডা. আফিয়া যায়নব তন্বী প্রমুখ।

জানা গেছে, ২৫শে মে বিশ্ব থায়রয়েড দিবস। ২০০৯ সাল থেকে সারা বিশ্বে এ দিবসটি পালিত হচ্ছে। বাংলাদেশে সরকারি পর্যায়ে দিবসটি উদ্‌যাপিত হলেও থায়রয়েড রোগ সংশ্লিষ্ট সংগঠনগুলো গত কয়েক বছর ধরেই দিবসটি পালন করে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘থায়রয়েড রোগ, অসংক্রামক রোগ’।

;

ঢাবি সাংবাদিকতা বিভাগের ‘যোগাযোগ উৎসব’ যেন মিলনমেলা

ছবি: বার্তা২৪.কম

কর্মজীবনের ব্যস্ততার মাঝে একসময়ের সহপাঠী ও অগ্রজ-অনুজদের সান্নিধ্য পেতে বর্ণাঢ্য আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অনুষ্ঠিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মিলনমেলা ‘যোগাযোগ উৎসব’।

শুক্রবার (২৪ মে) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) অডিটোরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ  অ্যালামনাই এসোসিয়েশন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শামসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সময়ে শিক্ষার্থীদের শুধুমাত্র অল্প কিছু সংখ্যক সরকারি চাকরির যে হাতছানি সেটার প্রতি ধাবিত হচ্ছে। শিক্ষার্থীদের এমন মানসিকতা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রল হচ্ছে। শিক্ষার্থীদের এমন মানসিকতা পরিবর্তনে অ্যালামনাইকে এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, অ্যালামনাইগণ কিন্তু সবাই সরকারি কর্মকর্তা-কর্মচারি হিসেবে কর্মরত নয়। জীবনের নানান ক্ষেত্রে আপনারা সফলতা পেয়েছেন। আমাদের সন্তানদেরও যেন আমরা সেভাবে শিক্ষা দিতে পারি সে বিষয়ে খেয়াল রাখতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা এবার যে রাজনৈতিক অঙ্গীকার দিয়েছেন তা হলো- উন্নয়ন হয়েছে দৃশ্যমান এবার হবে কর্মসংস্থান। সেই কর্মসংস্থানমুখী করতে আমাদের সন্তানদেরকে শিক্ষক, অ্যালামনাইগণসহ সকলে মিলে আমাদের ইকোসিস্টেমকে প্রতিষ্ঠা করতে হবে।

অনুষ্ঠানে গণযোগাযোগ ও সাংবাদিকতা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা অধ্যাপক সাখাওয়াত আলী খান বলেন, এখন সাংবাদিকতা পরিবর্তিত হয়ে যাচ্ছে। সাদামাটা সংবাদ নয়, সংবাদকে ফিচারাইজড করতে হবে। সংবাদের পেছনের ঘটনা তুলে ধরতে হবে। আমাদের সরস করে কথা বলতে হবে। পেছনের কথা বলতে হবে। মানুষকে স্পর্শ করে এমন সংবাদ করতে হবে। পুরনো পথে চললে হবে না, নতুন পথে চলতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জনাব মীর মাসরুর জামান রনি। এসময় আরও উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ, প্রাক্তন চেয়ারপারসন এবং দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. গোলাম রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ারুল আলম চৌধুরী ও মহা সচিব মোল্লা আবু কাওছার, গ্লোবাল টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ইশতিয়াক রেজা, বিভাগটির সাবেক শিক্ষার্থী ও গাজীপুর-৫ আসনের সাংসদ আখতারউজ্জামানসহ প্রমূখ।

;

ডাক্তার দেখাতে এসে ক্লিনিকের পাঁচতলা থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা

ডাক্তার দেখাতে এসে ক্লিনিকের পাঁচতলা থেকে ঝাপঁ দিয়ে আত্মহত্যা

যশোরে একটি বেসরকারি ক্লিনিকে ডাক্তার দেখাতে এসে পাঁচতলা ভবনের উপর থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছে এক রোগী।

শুক্রবার (২৪ মে) সকালে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের মেইন গেটের সামনে মডার্ন হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে।

নিহত ওই রোগীর নাম ইসলাম বিশ্বাস (৩০)। তিনি যশোর সদর উপজেলার বসুন্দিয়া ইউনিয়নের কেফায়েতনগর গ্রামের মৃত হানিফ বিশ্বাসের ছেলে।

নিহতের বড় ভাইয়ের ছেলে রমজান আলী জানান, শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে ইসলাম বিশ্বাস তার বড় ভাই বিল্লাল বিশ্বাস এবং তার মাকে সহ মডার্ন হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে এক চিকিৎসকের কাছে ডাক্তার দেখানোর উদ্দেশে আসেন। ওই ক্লিনিকে ডাক্তার দেখানোর জন্য অপেক্ষারত অবস্থায় থাকাকালীন সময়ে ইসলাম বিশ্বাস তাদের মা এবং ভাইয়ের কাছ থেকে ছুটে গিয়ে ভবনের পাঁচ তলার উপর থেকে ক্লিনিক এর পেছনের অংশে ঝাঁপ দেয়।

এ সময় তার পরিবারের লোকজন এবং স্থানীয়রা তাকে রক্তাক্ত জখম অবস্থায় উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালের সার্জারি ওয়ার্ড ভর্তি করে। সেখানে চিকিৎসারত অবস্থায় সকাল ১০টার দিকে ওয়ার্ডের দায়িত্ব চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহতের ভাই বিল্লাল বিশ্বাস বলেন, আমার ভাই মানসিক রোগী। তাকে এর আগে পাবনা মানসিক হাসপাতালেও চিকিৎসা দেওয়া হয়েছে। ইসলাম বিশ্বাস এর আগেও একাধিকবার আত্মহত্যার চেষ্টা করেছে তার পায়ে শিকল দিয়ে বেঁধে রাখা হতো। আজ ডাক্তার দেখাতে আসলে, সে সুযোগে ছুটে গিয়ে পাচঁতলা ভবনের উপর থেকে ঝাঁপ দেয়।

যশোর জেনারেল হাসপাতালে সার্জারী ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স শাহিদা খাতুন বলেন, ইসলাম বিশ্বাসকে খুব গুরুতর অবস্থায় জরুরি বিভাগ থেকে সার্জারী ওয়ার্ডে পাঠায়। আমরা এখানে অক্সিজেন দেই, ইসিজিও করাই। এক পর্যায়ে ইসলাম বিশ্বাসকে ওয়ার্ডের দায়িত্বরত চিকিৎসক ডা. বিশ্বজিৎ মৃত ঘোষণা করেন।

ওয়ার্ডের দায়িত্বরত চিকিৎসক ডা. বিশ্বজিৎ বলেন, ইসলাম বিশ্বাস খুবই গুরুতর অবস্থা ওয়ার্ডে ভর্তি হয়। তার শরীরের বিভিন্ন স্থানে আঘাত পায়। এক পর্যায়ে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। নিহতের মরদেহ হাসপাতালে মর্গে প্রেরণ করা হয়েছে।

;

হাটহাজারীতে পুকুরে গোসল করতে নেমে মাদরাসা শিক্ষার্থীর মৃত্যু

হাটহাজারীতে পুকুরে গোসল করতে নেমে মাদরাসা শিক্ষার্থীর মৃত্যু

চট্টগ্রামের হাটহাজারীতে পুকুরে গোসল করতে নেমে ডুবে আবদুল্লাহ আল হোসাইন নওশাদ নামের ১২ বছর বয়সী এক মাদরাসা শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৪ মে) দুপুরে উপজেলার ছিপাতলী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডস্থ আলমের কুম এলাকায় ফুফাতো ভাইয়ের সাথে গোসল করতে নেমে এই ঘটনা ঘটে।

নিহত নওশাদ ওই এলাকার আবদুল হামিদ সওদাগর বাড়ি প্রকাশ খুলুন মাঝির বাড়ির দুবাই প্রবাসী মো. আইয়ুব আলীর বড় ছেলে। সে ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল মাদ্রাসার ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী।

স্থানীয় ইউপি সদস্য মো. বেলাল উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বেলা ১১টার দিকে নওশাদ তার ফুফাতো ভাইকে নিয়ে বাড়ির পাশের মসজিদের পুকুরে গোসল করতে নামে। এর মধ্যে পুকুরে ডুব দিয়ে নওশাদ আর না ওঠায় বিষয়টি ফুফাতো ভাই তার পরিবারের সদস্যদের অবহিত করে। পরে তাকে পুকুর থেকে উদ্ধার করে প্রথমে উপজেলার একটি বেসরকারি হাসপাতালে, পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করে।

নওশাদের বাবা দুবাই প্রবাসী মো. আইয়ুব আলী দেশে ফেরার পর তাকে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে জানান।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *