সারাদেশ

গৌরীপুরে নির্বাচনী সহিংসতা, পাল্টাপাল্টি মামলা ও কর্মসূচি

ডেস্ক রিপোর্ট: গৌরীপুরে নির্বাচনী সহিংসতা, পাল্টাপাল্টি মামলা ও কর্মসূচি

ছবি: সংগৃহীত

ময়মনসিংহের গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ডৌহাখলা ইউনিয়নে জয়ী-পরাজয়ী চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সহিংসতার ঘটনা ঘটেছে। এ ঘটনায় গত শনিবার (২৫ মে) গৌরীপুর থানায় পাল্টাপাল্টি মামলা হয়েছে।

এছাড়াও রোববার (২৬ মে) দু’পক্ষই ময়মনসিংহ কিশোরগঞ্জ মহাসড়কে কলতাপাড়া ও গাজীপুর বাজারে পাল্টাপাল্টি মানববন্ধন কর্মসূচি করে মামলার আসামিদের গ্রেফতারের দাবি জানায়।

গত ২১ মে গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বেসরকারি ফলাফলে চেয়ারম্যান পদে জয়ী হন আনারস প্রতীকের সোমনাথ সাহা। নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিলেন দোয়াত-কলম প্রতীকের মোফাজ্জল হোসে খান।

স্থানীয়রা জানান, ডৌহাখলা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান এমএ কাইয়ুম নির্বাচনে দোয়াত-কলম প্রতীকের পক্ষে কাজ করেন। ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শহীদুল হক সরকার নির্বাচনে কাজ করেন আনারস প্রতীকের পক্ষে।

স্থানীয় ও মামলা সূত্রে জানা গেছে, নির্বাচনের পরের দিন ২২ মে বিকালে সাড়ে ৫টার দিকে আনারস প্রতীকের লোকজন উপজেলার কলতাপাড়া বাজারে ইউপি চেয়ারম্যান কাইয়ুমের ওপর হামলা ও গুলি করার পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর করে।

এ ঘটনায় এমএ কাইয়ুম বাদী হয়ে সাবেক ইউপি চেয়ারম্যান শহীদুল হকসহ ৬ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ২০/২২ জনকে আসামি করে মামলা করেন।

এর আগে ২২ মে বিকাল সাড়ে চারটার দিকে দোয়াত-কলম প্রতীকের লোকজন ডৌহাখলা ইউনিয়নের নন্দীগ্রামে আনারস প্রতীকের কর্মী নাজিম উদ্দিনের বাড়িতে হামলা করে তার পরিবারের সদস্যদের আহত করে। এ ঘটনায় নাজিম উদ্দিন বাদী হয়ে ডৌহাখলা ইউপি চেয়ারম্যান এমএ কাইয়ুমসহ ১০ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৪০/৫০ জনকে আসামি করে মামলা করেন।

এমএ কাইয়ুমের ওপর হামলার প্রতিবাদে রোববার বেলা ১১টায় ডৌহাখলা ইউনিয়নবাসীর ব্যানারে কলতাপাড়া বাজারে মানববন্ধন হয়। ওইদিন বেলা ১২ টার দিকে শহীদুল হকের কর্মীরা মানববন্ধন করে। ওই মানববন্ধনে নাজিম উদ্দিনের বাড়িতে হামলা করায় ইউপি চেয়ারম্যান কাইয়ুমকে গ্রেফতারের দাবি জানান তারা।

এম এ কাইয়ুম বলেন, আমি এখন ঘর থেকে বের হতে পারছি না। নিরাপত্তাহীনতায় ভুগছি। আমার ওপর হামলাকারীদের গ্রেফতারের দাবি জানাচ্ছি।

শহীদুল হক সরকার বলেন, কাইয়ুমের লোকজন আমাদের লোকজনের বাড়িতে হামলা করে তাদের আহত করেছে। তাকে গ্রেফতারেরর দাবি জানাচ্ছি। আর আমি তার সাথে নির্বাচন করায় ষড়যন্ত্র করে আমাকে মামলার আসামি করা হয়েছে।

গৌরীপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমন চন্দ্র রায়, নির্বাচন পরবর্তী সহিংসতায় দুপক্ষই মামলা করেছেন। ইউপি চেয়ারম্যান কাইয়ুমের দায়েরকৃত মামলার আসামি তমাল খান ও রিপন শেখ এই দুইজনকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করা হয়েছে। দুই মামালার অন্যান্য আসামিদের ধরতে অভিযান চলছে। এলাকায় বাড়তি নজরদারি রয়েছে।

ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়ন করছে শিল্প মন্ত্রণালয়: শিল্পমন্ত্রী

ছবি: বার্তা২৪.কম

শিল্প মন্ত্রণালয় ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়ন করছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

রোববার (২৬ মে) রাজধানীর মতিঝিলে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে Al enabled Project Evaluation and Monitoring Software (AIPEMS) সফটওয়্যারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলাতানার সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রণালয়ের আওতাধীন দফতর-সংস্থার প্রধানগণ-সহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের প্রযুক্তিগত সুবিধাকে কাজে লাগিয়ে নতুন নতুন উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে স্মার্ট মন্ত্রণালয় বিনির্মাণে এগিয়ে যাচ্ছে এ মন্ত্রণালয়। AIPEMS -এর উদ্বোধন সে ধরনেরই একটি উদ্ভাবনী উদ্যোগ। এর মাধ্যমে শিল্প মন্ত্রণালয়ের ইমেজ অনেকখানি বৃদ্ধি পাবে। মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের টিমওয়ার্কের মাধ্যমে এই অর্জন সম্ভব হয়েছে।

মন্ত্রী বলেন, AIPEMS সফটওয়্যার প্রকল্প বাস্তবায়নে সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন অগ্রগতি অনলাইনে তদারকিকরণ, রিয়েলটাইম মনিটরিং, নির্ভুল তথ্য সংরক্ষণ এবং পেপারলেস প্রজেক্ট ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে ই-গভর্ন্যান্স বাস্তবায়নে সহায়ক হবে।

উল্লেখ্য, ২০৪১ সালের মধ্যে উদ্ভাবনী ও জ্ঞানভিত্তিক অর্থনীতির স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি এই চারটি ভিত্তির উপর শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। ‘স্মার্ট শিল্প, স্মার্ট বাংলাদেশ’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে শিল্প মন্ত্রণালয় কর্তৃক ইতোমধ্যে বেশকিছু ডিজিটাল কার্যক্রম গ্রহণ করা হয়েছে যেমন: অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার, প্রজেক্ট মনিটরিং সফটওয়্যার ও AIPEMS সফটওয়্যার প্রণয়ন, ই-লাইব্রেরি, অনলাইনে বেসরকারি শিল্প প্রতিষ্ঠানে ইউরিয়া সার বরাদ্দ, শিল্প মন্ত্রণালয়ে ই-গেইট স্থাপন, শিপ রিসাইক্লিং ডাটাবেজ তৈরি, ইত্যাদি।

;

জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে সুন্দরবন   ঘূর্ণিঝড় রিমাল

ছবি: সংগৃহীত

প্রবল ঘূর্ণিঝড় রিমালের অগ্রভাগ উপকূল অতিক্রম করতে শুরু করেছে। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সুন্দরবন উপকূলসহ মোংলায় ১০ নম্বর বিপৎসংকেত বহাল রয়েছে।

এদিকে রিমালের প্রভাবে জলোচ্ছ্বাসে পানি বেড়ে তলিয়ে গেছে পুরো সুন্দরবন। স্বাভাবিকের চেয়ে চার ফুট পানি বেড়ে সুন্দরবন তলিয়ে গেছে।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র ও পর্যটন কেন্দ্রের আজাদ কবির বলেন, পানির চাপ আরও বাড়বে। তবে বন্যপ্রাণীর কোনো ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই বলে জানান তিনি।

তিনি বলেন, ঘূর্ণিঝড় রিমালের কারণে সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে পুরো সুন্দরবন বিভাগের কর্মকর্তা ও বনরক্ষকীদের ছুটি বাতিল করা হয়েছে। বনবিভাগের ঝুঁকিপূর্ণ ক্যাম্পগুলোতে থাকা বনরক্ষকীদের এরইমধ্যে নিরাপদে সরিয়ে আনা হয়েছে।

মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ হারুন অর রশিদ জানান, মোংলা সমুদ্রবন্দর থেকে ২৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে ঘূর্ণিঝড় রিমাল। এটি আজ সন্ধ্যা নাগাদ সুন্দরবন ও মোংলা উপকূল অতিক্রম করে পটুয়াখালীর খেপুপাড়ায় আছড়ে পড়বে।

;

মাদ্রাসার তহবিল লুটপাট ডিএনসিসির কাউন্সিলর আবুল কাশেমকে দুদকে জিজ্ঞাসাবাদ

ছবি: সংগৃহীত

মাদ্রাসার তহবিল লুটপাট ও শত কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. আবুল কাশেম মোল্লাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (২৬ মে) দুদকের প্রধান কার্যালয়ে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত দুদকের সহকারী পরিচালক মো. আশিকুর রহমান তাকে জিজ্ঞাসাবাদ করেন।

দুদক সূত্র জানায়, কাশেমকে ঘণ্টাব্যাপী জিজ্ঞাসাবাদ করেন দুদক কর্মকর্তা। এসময় নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেন কাশেম। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের শাহ আলী থানার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

দুদক সূত্রে জানা গেছে, মিরপুরের শাহ আলীতে অবস্থিত মসজিদুল আকবর ইসলামিয়া দাখিল মাদ্রাসার সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে আবুল কাশেম মাদ্রাসার সরকারি অ্যাকাউন্ট থেকে ৩২ লাখ টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ আছে। কাশেমের বিরুদ্ধে অভিযোগ, মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের বেতনসহ সব সরকারি টাকা এবং মাদ্রাসার আয়ের টাকা বাংলাদেশ মাদ্রাসা গেজেটের ৪৫ (৪) ধারায় নগদ আয়কৃত অর্থ ব্যাংকে জমা না দিয়ে সরাসরি সরকারি আইন লঙ্ঘন করেছেন। প্রতিষ্ঠানের আয় করা অর্থ ১৯৮৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত মাদ্রাসার অগ্রণী ব্যাংক হিসাবে জমা হতো। কিন্তু মসজিদুল আকবর ইসলামিয়া দাখিল মাদ্রাসার বর্তমান সভাপতি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৮নং ওয়ার্ডের কাউন্সিলর মো. আবুল কাশেম মোল্লা (আকাশ) কারসাজি করে ২০১৬ সাল থেকে মাদ্রাসা আইনের তোয়াক্কা না করে নিজেদের মতো কিছু টাকা অ্যাকাউন্টে জমা করে বাকি লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন।

দুদক সূত্র আরও জানায়, আবুল কাশেম মোল্লা ক্ষমতার অপব্যবহার করে গত ১০ থেকে ১৫ বছরে ১০০ কোটি টাকার অবৈধ সম্পদ গড়েছেন, যার কোনো বৈধ উৎস নেই। তিনি ১৫ বছর আগেও ফুটপাতে কাঁচামালের ব্যবসা করতেন এবং বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন। কাউন্সিলর হওয়ার পর তিনি আঙুল ফুলে কলাগাছ হয়েছেন। এসব অভিযোগ রয়েছে।

এসব অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে এরই মধ্যে মাদ্রাসার সংশ্লিষ্ট নথিপত্র এবং আবুল কাশেমের ব্যক্তিগত নথিপত্র তলব করে এপ্রিলের প্রথম সপ্তাহে সরকারি বিভিন্ন দফতরে চিঠি দেয় দুদক। বর্তমানে নথিপত্র যাচাই-বাছাই চলছে বলে জানা গেছে।

;

রিমালের ক্ষয়ক্ষতি এড়াতে বঙ্গবন্ধু টানেল ১২ ঘণ্টা বন্ধ ঘোষণা   ঘূর্ণিঝড় রিমাল

ছবি: বার্তা২৪.কম

ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি এড়াতে চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল ১২ ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়ে টানেল কর্তৃপক্ষ। যা আজ সন্ধ্যা ৬ টা থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

রোববার (২৬ মে) বিকেল সাড়ে চারটার দিকে বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী তানভীর রিফা।

তিনি বলেন, ঘূর্ণিঝড় রিমালে মোকাবিলায় সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল ভোর ৬টা পর্যন্ত টানেল বন্ধ রাখতে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। এ জন্য বিকাল সাড়ে ৫টায় টানেলের উভয় প্রান্তের ৪টি ফ্লাড গেইট বন্ধ করে দেওয়া হবে। আগামীকাল ভোর ৬টার পর বঙ্গবন্ধু টানেল দিয়ে যানবাহন চলাচল পুনরায় শুরু হবে।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে আজকে বৃষ্টি ও বাতাসের তীব্র বাড়তে থাকায় টানেল দিয়ে যানবাহন চলাচল সীমিত হয়ে এসেছে।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, টানেলের উভয়প্রান্তের ৪টি ফ্লাড গেইট বন্ধ করতে ১৫ মিনিট থেকে সর্বোচ্চ ৩০ সময় লাগে। প্রতিটি গেইট হুইল ঘুরিয়ে ম্যানুয়ালি বন্ধ করতে অন্তত ৩ জন শ্রমিকের প্রয়োজন হয়। বিকাল সাড়ে ৫টার সময় উভয় প্রান্তের ফ্লাড গেট বন্ধ করার পর টানেলের উভয় পাশে ভ্যারিয়েশন মেসেজ সাইনে দুর্যোগকালীন সময়ে টানেল ব্যবহার, টানেল দিয়ে যানবাহন চলাচলের নির্দেশনা প্রদান করা হবে। এছাড়াও ঘূর্ণিঝড় রিমালের কারণে টানেল দিয়ে যানবাহন চলাচল সাময়িক বন্ধ রাখার বিষয়ে গণবিজ্ঞপ্তি প্রচার করবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড়ের কারণে টানেলের সুরক্ষায় প্রস্তুতিমূলক অন্যান্য ব্যবস্থাপনাগুলোর মধ্যে রয়েছে, বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে জেনারেটর প্রস্তুত রাখা, ঘূর্ণিঝড়ের সময় সার্ভিলেন্স টিম প্রস্তুত রাখা। মূলত টানেল বঙ্গোপসাগর ও কর্ণফুলী নদীর মোহনায় হওয়ায় ঘূর্ণিঝড়ের ঝুঁকি অনেক বেশি। এ কারণে সেতু কর্তৃপক্ষ থেকে টানেলের সুরক্ষায় বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *