আন্তর্জাতিক

হজের খতিব শায়েখ মাহের, কে তিনি?

ডেস্ক রিপোর্ট: গত বছরের আগস্ট মাসের ১১ তারিখ এক অভাবনীয় ঘটনার সাক্ষী হয় পবিত্র কাবা প্রাঙ্গণ। ওই দিন কাবা শরিফে জুমার নামাজ পড়ান ২ জন ইমাম। খুতবার পর নির্ধারিত খতিব শায়েখ মাহের আল-মুয়াইকিলি নামাজ শুরু করলেও তা সম্পন্ন হয়েছে শায়েখ আবদুর রহমান আস-সুদাইসের ইমামতিতে। মূলত শায়খ মুয়াইকিলি অসুস্থ হওয়ায় এমনটি ঘটে।

এবার পবিত্র কাবার সেই ইমাম ও খতিব শায়েখ ড. মাহের বিন হামাদ বিন মুয়াক্বল আল মুয়াইকিলি হজের খতিব হিসেবে নিয়োগ পেয়েছেন।

অসাধারণ কোরআন তেলাওয়াতের জন্য বিশ্বব্যাপী দারুণ জনপ্রিয় শায়েখ মাহের হজের খতিব হিসেবে নিয়োগ পাওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়েখ আবদুল আজিজ আলে শায়খ ১৪৩৬ হিজরিতে সর্বশেষ হজের খুতবা দেন। এর পর থেকে প্রতিবছর একজন করে হজের খতিব নিয়োগ দেওয়া হয়। মসজিদে হারামের খতিব হিসেবে শায়েখ মাহের হলেন হজের খুতবা দেওয়া তৃতীয় ইমাম। এর আগে ১৪৩৭ হিজরিতে (২০১৬ সালে) হজের খুতবা দেন মসজিদে হারামের প্রধান খতিব শায়েখ ড. আবদুর রহমান আস সুদাইস ও ১৪৪২ হিজরিতে (২০২১ সালে) হজের খুতবা প্রদান করেন মসজিদে হারামের ইমাম ও খতিব শায়েখ বানদার বিন আবদুল আজিজ বালিলা।

আরও পড়ুন: হজের নতুন খতিব শায়খ মাহের আল মুয়াইকিলি

১৪২৮ হিজরিতে মসজিদে হারামের ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পান তিনি। ৫৪ বছর বয়সী বিখ্যাত এই আলেম পবিত্র কাবার ইমাম হিসেবে ১৫ বছর ধরে দায়িত্ব পালন করছেন। ড. মাহের আল মুয়াইকিলি ১৯৬৯ সালের সাত জানুয়ারি সৌদি আরবের মদিনা মোনাওরায় জন্মগ্রহণ করেন।

হিফজ সম্পন্ন করার পর মদিনার টিসার্স কলেজে ভর্তি হন এবং সেখান থেকে একজন গণিতের শিক্ষক হিসেবে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন।

১৪২৫ হিজরিতে মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদ থেকে তিনি মাস্টার্স ডিগ্রি লাভ করেন। এখানে তার বিষয় ছিল, ‘ফিকহুল ইমাম আহমাদ ইবনে হাম্বল’ তথা ইমাম আহমাদ ইবনে হাম্বলের ইলমে ফিকহ।’

একই প্রতিষ্ঠান থেকে ১৪৩২ হিজরিতে ইমাম সিরাজি (রহ.) রচিত শাফেয়ি মাজহাবের কিতাব ‘তুহফাতুন নাবিহ শারহুত তানবিহ’র ওপর ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

শায়েখ মাহের কর্মজীবন শুরু করেন উম্মুল কুরার জুডিশিয়াল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে।

১৪২৬-২৭ হিজরির রমজানে মদিনার মসজিদে নববিতে সহকারী ইমামের দায়িত্ব প্রাপ্ত হন। পরের বছর (১৪২৮) রমজান মাসে মসজিদে হারামের তারাবি ও তাহাজ্জুদের ইমাম মনোনীত হন। ওই বছরই আনুষ্ঠানিকভাবে মসজিদে হারামের স্থায়ী ইমাম ও খতিবের দায়িত্ব গ্রহণ করেন। এখনও তিনি এ পদে সমাসীন রয়েছেন।

ড. মাহের আল মুয়াইকিলি দুই ছেলে ও দুই মেয়ের বাবা। তাদের সবাই হাফেজে কোরআন। নম্র-ভদ্র এবং অমায়িক ব্যবহারের জন্য শায়েখ মাহের সর্বমহলে ব্যাপকভাবে প্রশংসিত। চমৎকার উচ্চারণ আর অনবদ্য কোরআন তেলাওয়াতে মুগ্ধ কোরআনপ্রেমীরা। পবিত্র কাবা প্রাঙ্গণে জুমার খুতবা দেওয়াসহ তিনি নিয়মিত বিভিন্ন ওয়াক্তের নামাজের ইমামতি করেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *