আন্তর্জাতিক

রাফাহ হামলা বন্ধে ইসরায়েলকে ফের আহ্বান যুক্তরাষ্ট্রের

ডেস্ক রিপোর্ট: রাফাহ এলাকায় অব্যাহত হামলার মধ্যেই বেসামরিক ফিলিস্তিনিদের সুরক্ষা নিশ্চিতে সামরিক অভিযান বন্ধের পদক্ষেপ নিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ডেমোক্র্যাটদের চাপের মুখে ইসরায়েলকে এই আহ্বান জানায় বাইডেন প্রশাসন।  

ইসরায়েলের সামরিক অভিযানে রাফাহর আশ্রয়-শিবিরে প্রায় অর্ধশত ফিলিস্তিনি নিহত হওয়ার পর এই প্রতিক্রিয়া জানাল বাইডেন সরকার।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র বলেন, ‘হামাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অধিকার ইসরায়েলের আছে। আমরা এটাও বুঝতে পেরেছি যে এই হামলায় হামাসের দুজন জ্যেষ্ঠ ‘সন্ত্রাসী’ নিহত হয়েছেন। ইসরায়েলে বেসামরিক মানুষদের বিরুদ্ধে হামলার জন্য তারা দায়ী ছিলেন।’

তিনি আরও বলেন, ‘তবে আমাদের বার্তা সুস্পষ্ট, বেসামরিক মানুষদের সুরক্ষা নিশ্চিত করতে সম্ভাব্য সব পদক্ষেপ নিতে হবে ইসরায়েলকে।’

ইসরায়েলের প্রতি সমর্থনের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিজ দলের ভেতর থেকে ক্রমবর্ধমান চাপের মুখে পড়েছেন। গত রোববার রাতে গাজায় একটি আশ্রয়শিবিরে হামলা চালিয়ে ৪৫ জনকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এ ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় বইছে।

যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ডেমোক্র্যাট দলের প্রখ্যাত আইনপ্রণেতা আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্তেজ সোমবার বলেছেন, ইসরায়েলের এই অভিযান ছিল অবর্ণনীয় নৃশংসতা। বাইডেনের প্রতি তিনি আহ্বান জানান, ইসরায়েলের প্রতি পুরোনো প্রতিশ্রুতি ও সামরিক সহায়তা স্থগিত করুন।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘জাতিগত হত্যাপ্রবণ’ বলে সমালোচনা করেছেন মার্কিন কংগ্রেসের একমাত্র ফিলিস্তিনি-আমেরিকান সদস্য রাশিদা তালিব।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *