খেলার খবর

দেড় লাখের বেশি গাছ লাগাবে বিসিসিআই

ডেস্ক রিপোর্ট: আইপিএলের এবারের আসরে ক্রিকেটবিশ্ব দেখেছে রানবন্যা। রান দুশোর ঘরে প্রবেশ করাটা যেন দৈনন্দিন ব্যাপার ছিল। তবে এই রানপাহাড়টা কেবল দেখা গিয়েছে গ্রুপপর্বেই। প্লে-অফের মোট চার ম্যাচে কোনো দলই তুলতে পারেনি দুইশ পেরোনো সংগ্রহ। রেকর্ড ১২৬০টি ছক্কা ও ২১৭৪টি চারের এই আইপিএল আসরের রান উৎসব চলেছে তাই শুরুর ৭০ ম্যাচ পর্যন্তই।

গত বছর বৈশ্বিক উষ্ণতা কমাতে এবং সর্বস্তরের মানুষের সচেতনতা বৃদ্ধিতে বিশেষ এক উদ্যোগের সিদ্ধান্ত নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই সিদ্ধান্তে তারা বলেছিল যে, আইপিএলের ২০২৪ আসরে প্লে-অফে প্রতিটি ডট বলের জন্য ৫০০টি করে চারা গাছ রোপণ করবে তারা।

সদ্য শেষ হওয়া আইপিএলের সুবাদে তারা এবার দেড় লাখেরও বেশি চারা গাছ রোপণ করতে যাচ্ছে। কারণ প্লে-অফের চার ম্যাচে মোট ডট বলের সংখ্যা দাঁড়িয়েছে ৩২৩টি। এতেই সেই হিসেবে তাদের মোট গাছ লাগাতে হবে ১ লাখ ৬১ হাজার ৫০০টি।

প্রথম কোয়ালিফায়ারে কলকাতা-হায়দরাবাদের ম্যাচে দুই ইনিংস মিলিয়ে মোট ডটের সংখ্যা ছিল ৭৩টি। একই মাঠে এলিমিনেটরে বেঙ্গালুরু-রাজস্থানের ম্যাচে ডট বল হয়েছিল মোট ৭৪টি। দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান ও হায়দরাবাদের ম্যাচে ডট হয়েছে ৯৬টি, অর্থাৎ পুরো ১৬ ওভার। এবং সবশেষ ফাইনালে ডটের সংখ্যা দাঁড়িয়েছে মোট ৮০টিতে। ফাইনালে খেলাই হয়েছে মোটে ২৯ ওভার।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *