আন্তর্জাতিক

বিশ্বে প্রথম কাঠের স্যাটেলাইট তৈরি করলো জাপান

ডেস্ক রিপোর্ট: বিশ্বের প্রথম কাঠের স্যাটেলাইট তৈরি করেছেন জাপানি গবেষকরা। তারা বলেছেন, তাদের এই কাঠের স্যাটেলাইট আগামী সেপ্টেম্বরে স্পেসএক্স থেকে উৎক্ষেপণ করা হবে।

রয়টার্স জানিয়েছে, কিয়োটো ইউনিভার্সিটি এবং লগিং কোম্পানি সুমিটোমো ফরেস্ট্রির বিজ্ঞানীদের দ্বারা তৈরি পরীক্ষামূলক এই স্যাটেলাইটটির প্রতিটি পাশের দৈর্ঘ্য মাত্র ১০ সেন্টিমিটার।

নির্মাতারা আশা করছেন যে, যখন ডিভাইসটি বায়ুমন্ডলে পুনরায় প্রবেশ করবে তখন কাঠের উপাদান সম্পূর্ণরূপে পুড়ে যাবে। এর ফলে স্যাটেলাইটটি পৃথিবীতে ফিরে আসার সময় ধাতব কণা তৈরি হওয়া এড়াতে পারবে।

এই ধাতব কণাগুলো পরিবেশ এবং টেলিযোগাযোগের ওপর নেতিবাচক প্রভাব ফেলে থাকে।

কিয়োটো ইউনিভার্সিটির একজন মহাকাশচারী এবং বিশেষ অধ্যাপক তাকাও দোই এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ধাতু দিয়ে তৈরি নয় এমন স্যাটেলাইটকে মূলধারায় নিয়ে আসা উচিত।’

নির্মাতারা আগামী সপ্তাহে ম্যাগনোলিয়া কাঠ থেকে তৈরি লিগনোস্যাট নামের স্যাটেলাইটটি মহাকাশ সংস্থা জেএএক্সএ-এর কাছে হস্তান্তর করার পরিকল্পনা করছেন।

তারা বলেছেন, এটি সেপ্টেম্বরে কেনেডি স্পেস সেন্টার থেকে একটি স্পেসএক্স রকেটে মহাকাশে পাঠানো হবে। সেখানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) মাধ্যমে স্যাটেলাইটটির শক্তি এবং স্থায়িত্ব পরীক্ষা করা হবে।

সুমিতোমো ফরেস্ট্রির একজন মুখপাত্র বুধবার (২৯ মে) এএফপিকে বলেন, ‘স্যাটেলাইট থেকে গবেষকদের কাছে ডাটা পাঠানো হবে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *