সারাদেশ

এশিয়ার সেরা মুদ্রা পাকিস্তানি রুপি

ডেস্ক রিপোর্ট: এশিয়ার সেরা মুদ্রা পাকিস্তানি রুপি

ছবি: সংগৃহীত

আঞ্চলিক প্রতিপক্ষ শ্রীলংকাকে পেছনে ফেলে বড় চমক দেখাল পাকিস্তান। এশিয়ার মুদ্রা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করল দেশটি। ডলারের বিপরীতে উল্লেখযোগ্য বিনিময় হার অর্জন করে ৩ দশমিক ১ শতাংশ বেড়েছে পাকিস্তানি রুপির মান। 

সংবাদমাধ্যম সামা টিভি ও এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ওই দুই সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েকটি দিক মিলে যাওয়ার কারণেই পাকিস্তানি রুপির এ উন্নতি সাধিত হয়েছে। রোশান ডিজিটাল অ্যাকাউন্টের (আরডিএ) মাধ্যমে বৈদেশিক মুদ্রার প্রবাহও একটি উল্লেখযোগ্য কারণ হিসেবে কাজ করেছে। প্রবাসী পাকিস্তানিদের জন্য তাদের পরিবারে অর্থ পাঠানোর গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে আরডিএ। চ্যানেলটির মাধ্যমে প্রবাসীরা দেশে এ পর্যন্ত প্রায় ৮০০ কোটি ডলার পাঠিয়েছেন।

আরডিএর মাধ্যমে অর্থ প্রবাহের বাইরেও শক্তিশালী রেমিট্যান্স, রপ্তানির স্থিতিশীল পরিসংখ্যান এবং আইএমএফ ও বিশ্বব্যাংকের মতো প্রতিষ্ঠান থেকে কৌশলগত ঋণও রুপির এ শক্তিশালী অবস্থান তৈরিতে অবদান রেখেছে।

এসবের সঙ্গে ঋণের রোল ওভার পাকিস্তানের অর্থনীতিতে স্থিতিস্থাপকতা যোগ করেছে, বিনিয়োগকারীদের আস্থা আরও বাড়িয়েছে।

শ্রীলংকার রুপি এশিয়ার মুদ্রা র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে। ২ দশমিক ৭ শতাংশ উন্নতি হয়েছে দেশটির মুদ্রার বিনিময় হার। বিপরীতে ভারত, চীন, ভিয়েতনাম ও বাংলাদেশের মতো প্রতিবেশী দেশগুলোর মুদ্রার ৫ দশমিক ৬ শতাংশ পর্যন্ত অবনমন ঘটেছে।

ট্রাম্পের বিরুদ্ধে যেকোনো সময় রায় হতে পারে

ছবি: সংগৃহীত

সাবেক পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসে ঘুষ দেওয়া মামলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যেকোনো সময় রায় দেওয়া হতে পারে। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ করতে ট্রাম্প ঘুষ প্রদান করেছিলেন বলে অভিযোগ উঠেছে।

এই পর্ন তারকার দাবি, ২০০৬ সালে ট্রাম্প তার সঙ্গে ‘সেক্স’ করেছিলেন। যখন ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনের জন্য লড়ছিলেন তখন তিনি যেন এ কথা ফাঁস না করে দেন সেজন্য তাকে ঘুষ দেওয়া হয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে আরও অভিযোগ, ঘুষের অর্থের কথা গোপন করতে তিনি ভুল ব্যবসায়িক তথ্য দিয়েছেন। ট্রাম্পের বিরুদ্ধে মোট ৩৪টি অপরাধমূলক অভিযোগ আনা হয়েছে।

সেগুলোতে বলা হয়েছে, নির্বাচনের কয়েক সপ্তাহ আগে নিজের আইনজীবী মাইকেল কোহেনকে দিয়ে স্টর্মি ড্যানিয়েলসকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন ট্রাম্প।

ট্রাম্পের বিরুদ্ধে বিচারকাজে অংশ নেওয়া বিচারকরা যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার (২৯ মে) নিজেদের মধ্যে আলোচনায় বসেন। সর্বশেষ তথ্য অনুযায়ী তাদের মধ্যে আলোচনা চলছিল। এই আলোচনাতেই ঠিক করা হবে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা হবে কিনা এবং তার বিরুদ্ধে কোনো রায় দেওয়া হবে কিনা।

অনেকের মনে প্রশ্ন আসছে অভিযোগ প্রমাণিত হলে ট্রাম্পের কি জেল হবে নাকি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে যে ৩৪টি অভিযোগ আনা হয়েছে সেগুলো প্রমাণিত হলে ৪ বছর করে জেল হওয়ার বিধান রয়েছে। তবে ট্রাম্পকে কারাদণ্ড দেওয়ার সম্ভাবনা নেই। এর বদলে অর্থদণ্ড করা হতে পারে।

এছাড়া অভিযোগ প্রমাণিত হলেও তার প্রেসিডেন্ট নির্বাচন করতে সমস্যা নেই। এমনকি নির্বাচিত হলে তিনি প্রেসিডেন্টের দায়িত্বও নিতে পারবেন। তবে অভিযোগ প্রমাণিত হলে এবং অর্থদণ্ড হলে এটি তার ভোট ব্যাংকে প্রভাব ফেলতে পারে।

;

রণতরী বিক্রান্তের জন্য ২৬টি রাফায়েল কিনবে ভারত

ছবি : সংগৃহীত

ভারতের প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তের জন্য ২৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার জন্য চলতি সপ্তাহেই ফ্রান্সের সঙ্গে বাণিজ্যিক আলোচনা শুরু করতে যাচ্ছে নয়াদিল্লি।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ২৬টি রাফায়েল কেনার জন্য প্রায় ৫০ হাজার কোটি রুপির চুক্তি হতে পারে বলে মনে ধারণা করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সামরিক কর্মকর্তা এ বিষয়ে জানিয়েছেন, ফ্রান্সের একটি প্রতিনিধি দল ভারতে আসবে আগামী ৩০ মে। সেদিন থেকেই এই যুদ্ধবিমান কেনার জন্য দুই পক্ষের মধ্যে আলোচনা শুরু হবে বলে আশা করা হচ্ছে।

এর আগে ২০২৩ সালের জুলাই মাসে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে ভারতের প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফায়েল এম যুদ্ধবিমান কেনার প্রস্তাব অনুমোদন করেছিল এবং ভারতের টেন্ডারে গত ডিসেম্বরে সাড়া দিয়েছিল ফ্রান্স।

অন্যদিকে ফ্রান্সের কাছ থেকে রাফায়েল কেনার পাশাপাশি ফ্রান্স সরকারের কাছ থেকে অস্ত্র, সিমুলেটর, খুচরো যন্ত্রপাতি, সংশ্লিষ্ট আনুষঙ্গিক সরঞ্জাম, ক্রু প্রশিক্ষণ এবং ভারতীয় নৌবাহিনীর জন্য লজিস্টিক সাপোর্ট কেনার চুক্তিও হবে বলে জানা গেছে।

এর আগে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছিল, যতক্ষণ না ভারত নিজস্ব টুইন ইঞ্জিন ডেক-বেসড ফাইটার তৈরি করছে, ততক্ষণ পর্যন্ত নৌবাহিনীর প্রয়োজন মেটাতে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসাবে রাফায়েল এম আমদানি করা হবে।

এদিকে ভারতে তৈরি প্রথম টুইন-ইঞ্জিন ডেক-বেসড ফাইটারের প্রোটোটাইপটি ২০২৬ সালের মধ্যে আকাশে উড়তে পারবে বলে আশা করা হচ্ছে। এই মুহূর্তে ভারতীয় বিমান বাহিনীর কাছে রয়েছে ৩৬টি অত্যাধুনিক রাফায়েল। ২০১৬ সালেই ফ্রান্স সরকারের সঙ্গে রাফায়েল চুক্তি করেছিল ভারত সরকার।

উল্লেখ্য, মোদির শাসনামলের প্রথম পাঁচ বছরে রাফায়েল নিয়ে প্রচুর বিতর্ক হয়েছে। কংগ্রেসের দাবি ছিল, ভারত সরকার অনেক বেশি টাকা দিচ্ছে এই ফাইটার জেটের জন্য। তারা অনেক কমে এই চুক্তি করে ফেলেছিল বলে দাবি কংগ্রেসের।

অন্যদিকে, বিজেপির পালটা দাবি ছিল কংগ্রেস কখনও এই চুক্তি সংক্রান্ত পাকা কথা বলেনি।

;

বিশ্বে প্রথম কাঠের স্যাটেলাইট তৈরি করলো জাপান

ছবি : সংগৃহীত

বিশ্বের প্রথম কাঠের স্যাটেলাইট তৈরি করেছেন জাপানি গবেষকরা। তারা বলেছেন, তাদের এই কাঠের স্যাটেলাইট আগামী সেপ্টেম্বরে স্পেসএক্স থেকে উৎক্ষেপণ করা হবে।

রয়টার্স জানিয়েছে, কিয়োটো ইউনিভার্সিটি এবং লগিং কোম্পানি সুমিটোমো ফরেস্ট্রির বিজ্ঞানীদের দ্বারা তৈরি পরীক্ষামূলক এই স্যাটেলাইটটির প্রতিটি পাশের দৈর্ঘ্য মাত্র ১০ সেন্টিমিটার।

নির্মাতারা আশা করছেন যে, যখন ডিভাইসটি বায়ুমন্ডলে পুনরায় প্রবেশ করবে তখন কাঠের উপাদান সম্পূর্ণরূপে পুড়ে যাবে। এর ফলে স্যাটেলাইটটি পৃথিবীতে ফিরে আসার সময় ধাতব কণা তৈরি হওয়া এড়াতে পারবে।

এই ধাতব কণাগুলো পরিবেশ এবং টেলিযোগাযোগের ওপর নেতিবাচক প্রভাব ফেলে থাকে।

কিয়োটো ইউনিভার্সিটির একজন মহাকাশচারী এবং বিশেষ অধ্যাপক তাকাও দোই এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ধাতু দিয়ে তৈরি নয় এমন স্যাটেলাইটকে মূলধারায় নিয়ে আসা উচিত।’

নির্মাতারা আগামী সপ্তাহে ম্যাগনোলিয়া কাঠ থেকে তৈরি লিগনোস্যাট নামের স্যাটেলাইটটি মহাকাশ সংস্থা জেএএক্সএ-এর কাছে হস্তান্তর করার পরিকল্পনা করছেন।

তারা বলেছেন, এটি সেপ্টেম্বরে কেনেডি স্পেস সেন্টার থেকে একটি স্পেসএক্স রকেটে মহাকাশে পাঠানো হবে। সেখানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) মাধ্যমে স্যাটেলাইটটির শক্তি এবং স্থায়িত্ব পরীক্ষা করা হবে।

সুমিতোমো ফরেস্ট্রির একজন মুখপাত্র বুধবার (২৯ মে) এএফপিকে বলেন, ‘স্যাটেলাইট থেকে গবেষকদের কাছে ডাটা পাঠানো হবে।’

;

কংগ্রেসের সঙ্গে চিরস্থায়ী জোট করিনি : কেজরিওয়াল

ছবি : সংগৃহীত

কংগ্রেসের সঙ্গে আম আদমি পার্টির (আপ) সমঝোতা কোনও স্থায়ী বিষয় নয় বলে মন্তব্য করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এনডিটিভি জানিয়েছে, একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আপ প্রধান বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য এবারের লোকসভা নির্বাচনে বিজেপিকে হারানো। বিজেপির স্বৈরাচারী, জুলুমবাজির শাসনের অবসান ঘটানো। তাই আমরা কংগ্রেসের সঙ্গে সমঝোতা করেছি।’

এরপরই লোকসভা নির্বাচনের পরে দুই দলের সম্পর্ক নতুন মোড় নিতে পারে বলে এর পরে ইঙ্গিত দেন তিনি।

তিনি বলেন, ‘আমরা কংগ্রেসের সঙ্গে চিরস্থায়ী গাঁটছড়া বাঁধিনি।’ তবে লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ জয়ী হবে দাবি করে ইন্ডিয়া টুডে-কে দেওয়া সাক্ষাৎকারে কেজরিওয়াল বলেন, ‘আগামী ৪ জুন বড় চমক অপেক্ষা করছে।’

লোকসভা নির্বাচনে বিজেপির পরাজয়ের দাবি করলেও বিরোধী জোটের সরকারের স্বরূপ সম্পর্কে কোনও মন্তব্য করেননি আপ প্রধান।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনে বিজেপি শাসিত গুজরাট, গোয়া, হরিয়ানা এবং আপ শাসিত দিল্লিতে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা করেছে আম আদমি পার্টি। চণ্ডীগড়েও এই দুই দল লড়ছে একসঙ্গে।

কিন্তু, আপ শাসিত আরেক রাজ্য পাঞ্জাবে এই দুই দল পরস্পরের প্রতিদ্বন্দ্বী। এ প্রসঙ্গে কেজরিওয়াল জানান, রাজ্যভিত্তিক রাজনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করেই তারা এই পদক্ষেপ নিয়েছেন। তিনি বলেন, ‘পঞ্জাবে বিজেপির কোনও অস্তিত্বই নেই।’

লোকসভা নির্বাচনে বিজেপি জয়ী হলে নরেন্দ্র মোদি-অমিত শাহ জুটি উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের রাজনৈতিক ভবিষ্যতের উপর আঘাত হানবে বলেও দাবি করেন তিনি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *