খেলার খবর

যুক্তরাষ্ট্র লামিচানের ভিসা না দেওয়ায় নেপালে বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট: গত ১৫ মে ধর্ষণের অভিযোগ থেকে খালাস পান নেপালের ক্রিকেটার সন্দীপ লামিচানে। নেপালের সর্বোচ্চ আদালতের এই রায়ের পর নতুন করে স্বপ্ন দেখা শুরু করেন, দেশের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারার। কিন্তু তার এবং সমর্থকদের সেই আশায় ধাক্কা লাগল। লামিচানেকে ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র।

নেপালের প্রাথমিক স্কোয়াডে না থাকলেও লামিচানের খেলতে পারা নিয়ে বেশ আশাবাদী ছিল নেপালের ক্রিকেট বোর্ড। লামিচানেও ভিসার জন্য আবেদন করেছিলেন। কিন্তু তাকে ভিসা দেয়নি বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র। ফলে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আর খেলা হচ্ছে না লামিচানের।

যুক্তরাষ্ট্রের ভিসা না পাওয়ায় কদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের হতাশার কথাও জানিয়েছিলেন লামিচানে। এই ইস্যুতে নেপালে অবস্থিত মার্কিন দূতাবাসে কথা বলে দেশটির ক্রিকেট বোর্ড, তাতেও কাজ হয়নি।

এরপর লামিচানের ভিসা জটিলতা সমাধানে মার্কিন দূতাবাসের সাথে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। বিষয়টি সমাধানের আশ্বাস দেন তিনি। শেষ পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রীর সেই চেষ্টাও ব্যর্থ হয়েছে। লামিচানেকে ভিসা না দেওয়ার সিদ্ধান্তে অনড় যুক্তরাষ্ট্র।

নেপালের ক্রিকেটকে নতুন এক মাত্রা দেওয়ার ক্ষেত্রে অন্যতম বড় ভূমিকা পালন করেছেন লামিচানে। তার লেগ স্পিনে মুগ্ধতা ছড়িয়েছিলেন। দেশের জন্য বয়ে এনেছেন সম্মান। কিন্তু তার পূর্ব অপরাধের জের ধরে তাকে শেষ পর্যন্ত ভিসা দিল না যুক্তরাষ্ট্র। বিষয়টি স্বাভাবিকভাবেই মানতে পারছে না নেপালের ক্রিকেটপ্রেমীরা। নেপালের কাঠমন্ডুতে অবস্থিত মার্কিন দূতাবাসের সামনে লামিচানের ভিসা জটিলতা সমাধান চেয়ে বিক্ষোভ করেছে তারা। এখন দেখার বিষয় এতে কোনো কাজ হয় কিনা।

আগামী ৪ জুন নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে নেপাল। এ গ্রুপে নেপালের বাকি তিন প্রতিপক্ষ বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *