সারাদেশ

খুলনায় পাট গুদামের আগুন নিয়ন্ত্রণে

ডেস্ক রিপোর্ট: খুলনায় পাট গুদামের আগুন নিয়ন্ত্রণে

খুলনার পাট গুদামের আগুন নিয়ন্ত্রণে

খুলনার রূপসা থানাধীন সেনের বাজারের রাজপুর এলাকায় পপুলাট পাট গোডাউনে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের সদস্যরা ২ ঘণ্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয়েছে।

শুক্রবার (১০ নভেম্বর) সন্ধ্যা ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেল পাঁচটার দিকে হঠাৎ করেই পাট গোডাউন থেকে প্রচণ্ড কুণ্ডলী আকারে ধোয়া দেখতে পান তারা। তাৎক্ষণিকভাবে স্থানীয়রা পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। কিন্তু অল্প সময়ের মধ্যে আগুন পুরো গোডাউনে ছড়িয়ে পড়ে।

এর আগে বিকেল ৫টায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

কু‌ড়িগ্রাম জেনারেল হাসপাতালে আগুন

ছবি: বার্তা ২৪.কম

কু‌ড়িগ্রাম জেনারেল হাসপাতালের ডায়‌রিয়া ও আইসোলেশন ওয়ার্ডে অ‌গ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে এ ঘটনায় কোনও হতাহতের ঘটনা ঘটে‌নি। শুক্রবার (১০ নভেম্বর) দুপুর পৌনে তিনটার দিকে ওয়ার্ডের বেলক‌নি‌তে রাখা ম‌্যা‌ট্রেস থে‌কে আগু‌নের সূত্রপাত হয়। ঘটনাস্থলে উপ‌স্থিত কু‌ড়িগ্রাম ফায়ার সা‌র্ভিস ও সি‌ভিল ডিফেন্সের স্টেশন ইন চার্জ শ‌রিফুল ইসলাম এ তথ্য নি‌শ্চিত করেছেন।

ডায়‌রিয়া ওয়ার্ড সূত্র জানায়, ওয়ার্ডের এক‌টি কক্ষের পূর্ব দিকের বেলক‌নিতে রাখা কিছু ম‌্যা‌ট্রেসে আগুন লাগে। এ সময় ওয়ার্ডে ১৫ শিশু সহ মোট ৩০ জন রোগী ছিল। তবে ধোঁয়া দেখে রোগী ও তাদের স্বজনরা দ্রুত ওয়ার্ডের বাই‌রে বের হয়ে যাওয়ায় কারোও কোনও ক্ষ‌তি হয়‌নি।

ওয়ার্ডের সি‌নিয়র স্টাফ নার্স রো‌জিনা খাতুন বলেন, ‘দুপুর ২ টা ৫০ মি‌নিটে হঠাৎ করে ওয়ার্ডের এক‌টি কক্ষের ‌বেলক‌নি থেকে ধোঁয়া উড়তে দে‌খি। বৈদ্যুতিক শর্টসা‌র্কিট হয়েছে এমন সন্দেহে সাথে সাথে আমরা ‌মেইন সুইচ বন্ধ করে দেই। কিন্তু ধোঁয়া বে‌শি হয়ে কক্ষের টয়লেটে আগুন ছ‌ড়িয়ে পড়ে। রোগীরা দ্রুত ওয়ার্ড থেকে বাইরে বের হয়ে যান। পরে ৯৯৯ এ ফোন করলে ফায়ার সা‌র্ভিসের কর্মীরা এ‌সে আগুন নিয়ন্ত্রণে আনেন।’

ক্ষয়ক্ষ‌তি প্রশ্নে রো‌জিনা বলেন, ‘ আগু‌নের ধোঁয়ায় গোটা ওয়ার্ড আচ্ছন্ন হয়ে পড়ে। রোগীরা ধোঁয়া দেখে বের হয়ে যাওয়ায় কারও কোনও ক্ষয়-ক্ষ‌তি হয়‌নি। শুধু পুরাতন কিছু ম‌্যা‌ট্রেস পুড়ে গেছে।’

আছমা নামে ওয়ার্ডের এক রোগী বলেন, ‘কেমন করে আগুন লাগছে জা‌নি না। আগু‌নের ধোঁয়া দেখে আমরা বাইরে বের হয়ে গে‌ছি।’

ফায়ার সা‌র্ভিসের স্টেশন ইন চার্জ শ‌রিফুল ইসলাম বলেন, ‘সম্ভবত কোনও রোগীর স্বজন বা অন্য কারও সিগারে‌ট কিংবা কয়েলের আগুন থেকে বেলক‌নিতে রাখা ম্যাট্রেসে আগুন লাগে। পরে ওই আগুনে টয়লেটের দরজাও পুড়ে যায়। আমরা খবর পেয়ে দ্রুত পৌঁছে আগুন নি‌ভিয়ে ফে‌লি। অন্য কোনও ক্ষয়-ক্ষ‌তি হয়‌নি।’

হাসপাতালের আবা‌সিক চি‌কিৎসক ডা.শাহীনুর রহমান সরদার বলেন, আগুনে তেমন কোনও ক্ষ‌তি হয়‌নি। কারণ অনুসন্ধানে আমরা এক‌টি তদন্ত ক‌মি‌টি করবো।

;

লক্ষ্মীপুরে ট্রাকের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী মৃত্যু

প্রতিকী ছবি

লক্ষ্মীপুরের রামগতিতে মালবাহী ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী আরিফ হোসেন (১৮) ও মমিন উল্যার (২০) মৃত্যু হয়েছে।

শুক্রবার (১০ নভেম্বর) বিকেল ৫ টার দিকে উপজেলার রামদয়াল বাজার এলাকায় আলেকজান্ডার-সোনাপুর সড়কে এ দুর্ঘটনা ঘটে।

সন্ধ্যায় ঘটনার বিষয়ে নিশ্চিত করেন রামগতি থানা পুলিশ।

নিহর আরিফ উপজেলার চর আলগী গ্রামের মো. সেলিমের ছেলে ও মমিন একই এলাকার মনির হোসেনের ছেলে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, আরিফ ও মমিন মোটরসাইকেল যোগে আলেকজান্ডার বাজারের দিকে যাচ্ছিল। এ সময় বিপরীত দিক থেকে আসা একটি মালবাহী ট্রাক তাদের মোটসাইকেলকে চাপা দেয়। এতে আরিফ ও মমিন ঘটনাস্থলেই মারা যান।

রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সাইফুদ্দিন আনোয়ার বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। নিহতদের মরদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয়দের ট্রাকটি জব্দ করা হয়েছে। ট্রাক চালক পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

;

২৪ ঘণ্টায় ডেঙ্গু কেড়ে নিল ১১ প্রাণ, আক্রান্ত ১৩৩৩

ছবি: সংগৃহীত

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১ হাজার ৪৬০ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ১ হাজার ৩৩৩ জন।

শুক্রবার (১০ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে তিনজন ঢাকা সিটির এবং আটজন ঢাকা সিটির বাইরের। আক্রান্তদের মধ্যে ঢাকা সিটির ২৯৮ জন এবং ঢাকা সিটির বাইরে এক হাজার ৩৫ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ৬ হাজার ২০৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন।

 চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ লাখ ৮৮ হাজার ৫৭২ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২ লাখ ৮০ হাজার ৯০৪ জন। মারা গেছেন ১ হাজার ৪৬০ জন। এরমধ্যে ঢাকা সিটির ৮৫৭ জন এবং ঢাকা সিটির বাইরের ৬০৩ জন।

;

শনিবার ৫৩ হাজার কোটি টাকার প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা-কক্সবাজার রেল লাইন প্রকল্প উদ্বোধনের সাথে আরও ১৬টি প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এসব প্রকল্পগুলো নির্মাণে ব্যয় হয়েছে ৫৩ হাজার কোটি টাকা।

শুক্রবার (১০ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করে কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহিন ইমরান বলছেন, প্রধানমন্ত্রী যে ১৬ টি প্রকল্প উদ্বোধন করবেন তাতে রয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে নির্মিত মাতারবাড়ি ১২ শ’ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র, সাবমেরিন ক্যাবলের মাধ্যমে দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় জাতীয় গ্রিডের বিদ্যুৎ সংযুক্তি প্রকল্প। বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনে বাঁকখালী নদীর কস্তুরাঘাটে ৫৯৫ মিটার পিসি বক্স গার্ডার ব্রিজ, কক্সবাজার সদরে খাল লাইনিং এপ্রোচ রোড ও ব্রিজ। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ৪ টি প্রকল্প, শিক্ষা মন্ত্রণালয়ের ৪টি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ১টি প্রকল্প।

এছাড়াও রয়েছে জনস্বাস্থ্য, গণপূর্ত এবং বেসামরিক বিমান চলাচল ও কর্তৃপক্ষ বাস্তবায়নাধীন ৩টি প্রকল্প।

প্রধানমন্ত্রী আরও যেসব প্রকল্প উদ্বোধন করবেন সেগুলোর মধ্যে রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের ৪টি প্রকল্প- ৩ কোটি টাকা ব্যয়ে কক্সবাজার সদরের জাহারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন, ২ কোটি টাকা ব্যয়ে মহেশখালীর ইউনুসখালি নাছির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন, প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে উখিয়ার রত্নাপালং আদর্শ উচ্চ বিদ্যালয় ও মারিচ্যা পালং উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণ প্রকল্প।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে ২৫ কোটি টাকায় বাস্তবায়নকৃত রামু কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথা রয়েছে ৬৭ কোটি টাকা ব্যয়ে টেকনাফ মাল্টিপারপাস ডিজাস্টার শেল্টার কাম আইসোলেশন সেন্টার, রামুর নন্দাখালীতে ১৮৪ মিটার দীর্ঘ আরসিসি গার্ডার ব্রীজ এবং প্রাথমিক বিদ্যালয়সমূহে কাব স্কাউটিং সম্প্রসারণ প্রকল্প।

উল্লেখ্য, আগামীকাল শনিবার (১১ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবনির্মিত দোহাজারী-কক্সবাজার রেল লাইন ও নান্দনিক আইকনিক রেলস্টেশন উদ্বোধন করবেন।

সূত্র: বাসস

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *