সারাদেশ

ইউরোপের পর্তুগালে টিভি রপ্তানি বাজার সম্প্রসারণ ওয়ালটনের

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করতে আগ্রহী অস্ট্রেলিয়া।

বুধবার (২৯ মে) অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় নিযু্ক্ত বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দীকীর সঙ্গে বৈঠককালে এ আগ্রহের কথা জানিয়েছেন দেশটির বাণিজ্যবিষয়ক সহকারী মন্ত্রী সিনেটর টিম আয়ার্স।

বৃহস্পতিবার (৩০ মে) সংবাদমাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানান অস্ট্রেলিয়ার বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার মো. তৌহিদুল ইসলাম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে অস্ট্রেলিয়ার বাণিজ্যবিষয়ক সহকারী মন্ত্রী টিম আয়ার্স বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও প্রচেষ্টার প্রশংসা করেন।

তিনি ভবিষ্যত কর্মপরিকল্পনার অংশ হিসেবে উচ্চপর্যায়ের বাণিজ্যবিষয়ক প্রতিনিধিদলের সফরের ওপরও গুরুত্বারোপ করেন।

ক্যানবেরাস্থ অস্ট্রেলিয়ার পার্লামেন্ট হাউসে সহকারী মন্ত্রী সিনেটর টিম আয়ার্সের অফিস কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ড. যশোদা জীবন দেবনাথও উপস্থিত ছিলেন।

বর্তমানে এফবিসিসিআইয়ের ৫০ সদস্যের একটি প্রতিনিধিদল অস্ট্রেলিয়া সফর করছেন।

বাংলাদেশ হাইকমিশন ও সিডনিস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের সহযোগিতায় এফবিসিসিআই ‘বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ জোরদারকরণ’ শীর্ষক একটি সেমিনার আয়োজন করে।সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন হাইকমিশনার আল্লামা সিদ্দীকী।

এসময় অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ওপর আলোকপাত করেন এবং সম্প্রতি অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরকে দুই দেশের সম্পর্ক উন্নয়নের আরো একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেন তিনি।

সেমিনারে অস্ট্রেলিয়ার বাজার আকৃষ্ট করার লক্ষ্যে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে বাংলাদেশের রফতানিযোগ্য কতিপয় সম্ভাবনাময় খাত যেমন: পাট ও পাটজাতদ্রব্য, চামড়া, গার্মেন্টস ও টেক্সটাইল এবং প্লাস্টিকশিল্পকে তুলে ধরা হয়।

এসময় এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ড. যশোদা জীবন দেবনাথ ও সেক্রেটারি জেনারেল ড. আলমগীর অস্ট্রেলিয়া ও বাংলদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করার ক্ষেত্রে উভয় দেশের যৌথ উদ্যোগ ও অংশীদারীত্বের ওপর গুরুত্বারোপ করেন।

সেমিনারে নিউসাইথ ওয়েলসের ক্ষুদ্রশিল্প ও বহুসংস্কৃতিবিষয়ক মন্ত্রী স্টিফেন ক্যাম্পার এমপি, শিল্পবিষয়ক মন্ত্রী সফি কটসিস, এমপি, অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্যবিষয়ক বিভাগের দক্ষিণ ও মধ্য এশীয় সহকারী সচিব ব্রুস সত্তর, অস্ট্রেলিয়ান ফ্যাশন কাউন্সিলের প্রধান নির্বাহী, বিভিন্ন চেম্বার্স, অস্ট্রেলিয়ার বাণিজ্য সংগঠন, ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ মোট ১শ ২০ জন উপস্থিত ছিলেন।

এদিকে, এফবিসিসিআইয়ের প্রতিনিধিদলের সঙ্গে একইদিনে নিউ সাউথ ওয়েলস রাজ্যের প্রিমিয়ারের অফিসে প্রিমিয়ার ক্রিস মিনস এবং কাস্টমার সার্ভিস ও ডিজিটাল গভর্নমেন্টবিষয়ক মন্ত্রী জিহাদ ডিবের সঙ্গে বৈঠক করেন।

এ সময় হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী ও কনসাল জেনারেল শাখাওয়াত হোসেন উপস্থিত ছিলেন।

হাইকমিশনার অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য প্রসারের সম্ভাবনা বিষয়ে প্রিমিয়ারকে অবহিত করেন এবং বাণিজ্য সম্পর্কে জোরদারকরণে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। প্রিমিয়ার এ আহ্বানে ইতিবাচকভাবে সাড়া দেন।

এফবিসিসিআইয়ের প্রতিনিধিদল গত ২৮ মে ক্যানবেরায় অস্ট্রেডের প্রধান নির্বাহী, ক্যানবেরার বিজনেস চেম্বারস, অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্যবিষয়ক বিভাগের ডেপুটি সেক্রেটারি জর্জ মিনার সঙ্গে বৈঠক করেন। এছাড়া তারা সিডনিতে বিজনেস নিউ সাউথ ওয়েলসের সঙ্গে বৈঠক করেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *