আন্তর্জাতিক

এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে স্লোভেনিয়া

ডেস্ক রিপোর্ট: ইউরোপের অধিকাংশ দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। এরই ধারাবাহিকতায় এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার ঘোষণা দিয়েছে মধ্য ইউরোপের দেশ স্লোভেনিয়া। বৃহস্পতিবার (৩০ মে) দেশটির প্রধানমন্ত্রী রবার্ট গোলব এ ঘোষণা দেন। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপের অধিকাংশ দেশসহ ১৪৫টি দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। এবার সেই তালিকায় স্লোভেনিয়ার নামও যুক্ত হতে যাচ্ছে। এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী রবার্ট গোলব বলেন, ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে স্লোভেনিয়ার সরকার। তবে সরকারের এ সিদ্ধান্ত কার্যকর করতে পার্লামেন্টের অনুমোদন প্রয়োজন পড়বে। আগামী মঙ্গলবার (৪ জুন) পার্লামেন্টে এই প্রস্তাবের বিষয়ে ভোটাভুটি হবে।

গাজায় সংঘাতের অবসান ঘটাতে ইসরায়েল সরকারে ওপর চাপ সৃষ্টির জন্য কয়েকটি ইউরোপীয় দেশের বৃহত্তর প্রচেষ্টার অংশ এই পদক্ষেপ।
গোলব গাজায় ইসরায়েল এবং হামাসের মধ্যে অবিলম্বে শত্রুতা বন্ধ করার এবং সমস্ত জিম্মিদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন। এছাড়াও এ প্রধানমন্ত্রী তার ভবনের সামনে স্লোভেনিয়া এবং ইইউ-এর পতাকার পাশাপাশি ফিলিস্তিনি পতাকা উত্তোলন করেছেন।

উল্লেখ্য, গত ২৮ মে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয় স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে। ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্যদেশের মধ্যে সুইডেন, সাইপ্রাস, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, স্লোভাকিয়া ও বুলগেরিয়া আগেই এই স্বীকৃতি দিয়েছে। একই পথ অনুসরণ করার ঘোষণা দিয়েছে মাল্টাও। এদিকে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার ইঙ্গিত দিয়েছে ফ্রান্স। গত ২৮ মে একযোগে ইউরোপের তিন দেশের স্বীকৃতি দেয়ার পরই ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে ‘সম্পূর্ণ রূপে প্রস্তুত’ বলে ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *