আন্তর্জাতিক

আরও একটি বিশ্বকাপ খেলতে চান সাকিব 

ডেস্ক রিপোর্ট:

বয়সটা ৩৭। তবে ব্যাটে-বলে দুইয়েই এখনো খেলে চলেছেন দারুণ ছন্দে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেই শুরুর ২০০৭ আসর থেকে এখন পর্যন্ত খেলেছেন সবগুলো আসরে। খেলবেন আসন্ন ২০২৪ আসরেও। এই ফরম্যাটের বিশ্বকাপের সব আসরে খেলা ক্রিকেটার কেবল দুজন। একজন রোহিত শর্মা, আরেকজন যাকে নিয়ে এতক্ষণ বলছিলাম, সাকিব আল হাসান। বয়স বিবেচনায় ক্রিকেটীয় ক্যারিয়ারের একদম শেষ দিকেই আছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। তবে কি এটিই হতে চলেছে তার শেষ বিশ্বকাপ? উত্তরটা অবশ্য মিলল সাকিবের কাছ থাকেই। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৪ বিশ্বকাপ ছাড়া আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চান তিনি। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের দশম আসরটি ২০২৬ সালে। যা যৌথভাবে আয়োজন করবে ভারত ও শ্রীলঙ্কা। এশিয়ার এই দেশ দুটিতে আন্তর্জাতিক, ফ্রাঞ্চাইজি লিগ মিলিয়ে অসংখ্য ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে সাকিবের। এতেই এশিয়াতেই নিজের বিশ্বকাপের ইতিটা টানতে চান দেশের এই তারকা ক্রিকেটার। 

বিশ্বকাপের আগে ‘দ্য গ্রিন রেড স্টোরি’ শিরোনামে ধারাবাহিক বিশেষ সাক্ষাৎকার প্রকাশ করছে বিসিবি। সেখানে নিজের বিশ্বকাপ চিন্তা ও আরও একটি বিশ্বকাপ খেলার প্রসঙ্গে সাকিব বলেন, আমি আর রোহিত শর্মা সম্ভবত দুইজন খেলোয়াড় যারা সব বিশ্বকাপ খেলেছে। আশা করব যে আরও একটা বিশ্বকাপ যেন খেলতে পারি। তার আগে এই বিশ্বকাপে যেন পারফর্ম্যান্সটা অনেক ভালো থাকে, বাংলাদেশ যেন অন্য যে কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভালো ফলাফল নিয়ে আসতে পারে।’ 

সবশেষ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে তার নেতৃত্বেই খেলেছে বাংলাদেশ। এবার দায়িত্ব নাজমুল হোসেন শান্তর হাতে। তবে দলে এক সাকিব থাকা মানেই যেন বিশেষ কিছু এবং এই পর্যায়ে এসেও দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পারা সাকিব কাছেও যেন দারুণ অনুভূতির। সঙ্গে বিশ্বকাপের আট আসরেই খেলার অভিজ্ঞতাটা তো আছেই। ‘ক্যারিয়ারের শুরুতে ভাবিনি এত দিন খেলব। প্রথম বিশ্বকাপ থেকে এই বিশ্বকাপ পর্যন্ত সব বিশ্বকাপে খেলেছি, আমার জন্য এটা গর্বের, একই সঙ্গে আনন্দের; দেশের প্রতিনিধিত্ব করতে পারছি, ভালো লাগাও কাজ করে।’

বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো নক-আউট ম্যাচে খেলতে পারেনি বাংলাদেশ। তবে ব্যাটে-বলে সাকিব যেন অনন্য। স্বল্প ফরম্যাটের এই বিশ্বকাপে ৩৬ ম্যাচে ব্যাট হাতে ৬০৬ রান করেছেন সাকিব। আর বোলিংটায় তিনি সবাইকে ছাড়িয়ে। ৩৬ ম্যাচে তার উইকেট সংখ্যা ৪৭, যা বিশ্বকাপ ইতিহাসে কোনো বোলারের সর্বোচ্চ। যেই তালিকায় এখনো খেলা চালিয়ে যাচ্ছেন সাকিবের পর এমন কেউ আছেন যোজন যোজন দূরে। ৩৪ ম্যাচ পাকিস্তানের শহীদ আফ্রিদির উইকেট সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ ৩৯। তবে তিনি ক্রিকেট ছেড়েছেন অনেক দিন আগেই। খেলা চালিয়ে যাচ্ছেন এবং সামনের বিশ্বকাপেও খেলবেন সাকিবের পর এমন কেউ নিউজিল্যান্ডের টিম সাউদি, যার উইকেট সংখ্যা ২৯। এতেই আর তিন উইকেট শিকার করলে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম কোনো বোলার হিসেবে বিশ্বকাপে সাকিব মারবেন উইকেটের ফিফটি।  

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *