সারাদেশ

আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীর কর্মীকে জরিমানা

ডেস্ক রিপোর্ট: আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীর কর্মীকে জরিমানা

ছবি: বার্তা ২৪

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনী প্রচারণায় আচরণবিধি লঙ্ঘনের দায়ে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি খোরশেদ আলম চৌধুরীর এক কর্মীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বিষয়টি নিশ্চিত করেন নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন নিয়ন্ত্রণে নিয়োজিত ম্যাজিস্ট্রেট ও লোহাগাড়া উপজেলা সহকারী ভূমি কমিশনার নাজমুন লায়েল।

তিনি বলেন, বৃহস্পতিবার (৩০ মে) রাতে উপজেলার আধুনগরে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী খোরশেদ আলম চৌধুরীর নির্বাচনী প্রচারণা সভার ব্যানারে প্রার্থীর ছবি ও প্রতীক ছাড়াও স্থানীয় সংসদ সদস্য এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতার ছবি সংযুক্ত করা হয়। যা নির্বাচনী আচরণ বিধিমালার লঙ্ঘন। এই অপরাধে খোরশেদ আলম চৌধুরীর কর্মী আলী আহমদকে উপজেলা নির্বাচন আচরণ বিধিমালা ভঙ্গের দায়ে ৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এবিষয়ে জানতে চাইলে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইনামুল হাসান বলেন, ‘আচরণবিধি লঙ্ঘন নিয়ন্ত্রণে নিয়োজিত ম্যাজিস্ট্রেট লোহাগাড়া উপজেলা সহকারী ভূমি কমিশনারের নেতৃত্বে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি খোরশেদ আলম চৌধুরীর এক কর্মীকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনে কোন ছাড় দেওয়া হবে না। একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে আমরা সচেষ্ট আছি।’

মন্ত্রণালয়ের কোথাও এডিসের লার্ভা মিললেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজ মন্ত্রণালয়ের আওতাধীন যেকোনও প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেলেই ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে শুক্রবার (৩১ মে) সকালে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে আয়োজিত সেমিনারে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তামাক প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিনেমায় তামাকের দৃশ্য দেখানো বন্ধ করতে হবে। নেশা হয় এমন ফ্লেভার ও রং তামাকে ব্যবহার নিষিদ্ধ করতে হবে। সামনের বাজেটে তামাকজাত পণ্যের দাম ৫০ থেকে ৯০ শতাংশে আনার প্রস্তাব করা হয়েছে।
এছাড়া ২০৪০ সালে তামাকমুক্ত দেশ গড়ার অঙ্গিকার বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করছে বলেও জানান ডা. সামন্ত লাল সেন।

সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তাসহ স্বেচ্ছাসেবক সংস্থা উপস্থিত ছিল। তামাক নিয়ে কাজ করে বিশেষ সম্মাননা পুরস্কার পেয়েছেন সাংবাদিক, ইউএনওসহ প্রশাসনিক কর্মকর্তারা।

সারাদেশে পালিত হচ্ছে বিশ্ব তামাকমুক্ত দিবস। এবারের প্রতিপাদ্য ‘তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করি, শিশুদের সুরক্ষা নিশ্চিত করি’।

;

রানওয়েতে শিয়ালের দৌড়াদৌড়ি, ২৫ মিনিট পর নামল বিমান

ছবি: সংগৃহীত

নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে বিমান অবতরণের সময়ে শিয়ালের দৌড়াদৌড়ির কারণে একটি ফ্লাইট ২৫ মিনিট পরে অবতরণ করেছে। এতে বাংলাদেশ বিমানের ফ্লাইটটি ২৫ মিনিট আকাশে ঘুরার পর নিরাপদে অবতরণ করে। এতে যাত্রীরা কিছুটা আতঙ্কিত হয়।

শুক্রবার (৩১ মে) সকাল ৮টা ২০ মিনিটে এ ঘটনা ঘটে। বিমানবন্দর কর্তৃপক্ষের অজান্তেই শিয়ালটি রানওয়েতে প্রবেশ করেন।

জানা যায়, সকাল ৮টা ২০ মিনিটে সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট অবতরণের সময়সূচি ছিলো। বিমান অবতরণের সময়ে পাইলট নিচে একটি শিয়ালকে ছুটাছুটি করতে দেখতে পায়। তৎক্ষণাত পাইলট বিষয়টি বিমান কর্তৃপক্ষকে জানালে নিরাপত্তাকর্মীরা শিয়ালটিকে তাড়িয়ে দেন। এরপর ২৫ মিনিট পরে বিমানটি নিরাপদে অবতরণ করে।

এবিষয়ে সৈয়দপুর বিমানবন্দরের ব্যবস্থাপক সুপ্লব কুমার ঘোষ বলেন, ‘রানওয়েতে একটি শিয়াল প্রবেশ করেছিল, নিরাপত্তাকর্মীরা সেটিকে তাড়িয়ে দেয়। এটি বড় ধরনের কোন ঘটনা নয়। পরে নিরাপদে বিমানটি অবতরণ করেন।’

;

ঘূর্ণিঝড় রিমাল: সুন্দরবনে নৌকাসহ ৩ জেলে নিখোঁজ

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সুন্দরবনে মাছ ধরতে গিয়ে ঝড়ের কবলে পড়ে ১টি মাছ ধরার নৌকাসহ ৩ জেলে নিখোঁজ থাকার খবর পাওয়া গেছে। শুক্রবার (৩১ মে) জেলে নিখোঁজের বিষয়টি জানান তাদের পরিবারের সদস্যরা।

নিখোঁজ জেলেরা হলেন- সাতক্ষীরার শ্যামনগর উপজেলার পদ্মপুকুর ইউনিয়নের চন্ডিপুর এলাকার বাবুর আলীর ছেলে মো. সাইদুর রহমান (৪২), মো. হযরত আলীর ছেলে মো. হায়দার আলী (৩০) ও গোলাম রব্বানীর ছেলে লিফন (৩০)।

নিখোঁজ পরিবারের সদস্যরা জানান, গত ২৫ মে পশ্চিম সুন্দরবন খুলনা রেঞ্জের কোবাদক ফরেস্ট স্টেশন থেকে পাস (অনুমতি পত্র) নিয়ে সুন্দরবনে মাছ ধরতে যান তারা। তাদের সাথে আরও একটি নৌকাসহ মোট দুইটি নৌকা নিয়ে ৬ জন জেলে মাছ ধরতে যায়। তাদের সাথে সর্বশেষ বনে যাওয়ার দিন শনিবার মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ হয় পরিবারের সদস্যদের। এরপর ঘূর্ণিঝড় রিমালের পর থেকে এই এক সপ্তাহ তাদের সাথে যোগাযোগ করতে পারেনি পরিবারের সদস্যরা। নিখোঁজ স্বজনরা কোথায় আছে, কি অবস্থায় আছে এ নিয়ে উদ্বিগ্ন পরিবারের সদস্যরা। তবে তাদের সাথে যাওয়া অন্য নৌকার জেলেদের সাথে যোগাযোগ হয়েছে পরিবারের সদস্যদের। তারা বিষয়টি নিশ্চিত করেছেন যে নিখোঁজ ওই তিন জেলেকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তারা তাদের খোঁজ করছে।

নিখোঁজ জেলে সাইদুর রহমানের বড় ভাই মাকসুদুল ইসলামের বরাত দিয়ে তার আরেক ভাই আবু সালেহ জানান, শনিবার (২৫ মে) কোবাদক ফরেস্ট স্টেশন থেকে পাস (অনুমতি পত্র) নিয়ে দুইটা নৌকায় ছয় জন ওই দিনই সুন্দরবনে প্রবেশ করে মিশিনখালি এলাকায় পৌঁছায়। সেখান থেকে তারা দুইটি নৌকা দুই দিকে ভাগ হয়ে মাছ ধরতে থাকে। এরপর রোববার ঘূর্ণিঝড় রিমালের পর থেকে ওই তিন জেলেকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তারা ঘূর্ণিঝড় রিমালের কবলে পড়েছে বলে জানান তিনি।

আবু সালেহ জানান, তাদের নিখোঁজের খবর সুন্দরবনের কোবাদক স্টেশনে জানানো হয়েছে। আজ আমরা খুলনার নলিয়ান স্টেশন অফিসে যাচ্ছি।

এদিকে, কোবাদক স্টেশনের স্টেশন অফিসার মোবারক হোসেন জানান, এখনো পর্যন্ত আমরা এমন কোন খবর পাইনি। তবে আমরা বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।

পশ্চিম সুন্দরবনের খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এ জেড এম হাছানুর রহমান জানান, সুন্দরবনের মাছ ধরতে যাওয়া তিন জেলে নিখোঁজের খবর এই মাত্র পেয়েছি। আমরা পাস (অনুমতি পত্র) যাচাই-বাছাই করছি। কতজন গিয়েছিল এবং এ পর্যন্ত কতজন ফিরেছে। তথ্য পেলে দ্রুত নিখোঁজ জেলেদের উদ্ধারে কাজ করবে বন বিভাগ।

;

মানিকগঞ্জে যুবকের মরদেহ উদ্ধার

ছবি: বার্তা ২৪

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ঘিওর বাজার এলাকা থেকে ছানোয়ার হোসেন (৩৫) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার (৩১ মে) সকাল সাড়ে ১১টার দিকে মরদেহটি উদ্ধার করে মানিকগঞ্জ জেলা হাসপাতাল মর্গে পাঠায় সাটুরিয়া থানা পুলিশ।

নিহত ছানোয়ার হোসেন সাটুরিয়া উপজেলার বরাইদ ইউনিয়নের গোপালপুর এলাকার আফজাল হোসেনের ছেলে।  

ছেলের মৃত্যুর বিষয়ে জানতে চাইলে আফজাল হোসেন বলেন, গতকাল রাতে শশুর বাড়ি যাওয়ার কথা বলে বাড়ি থেকে বের হয় ছানোয়ার হোসেন। পরে শুক্রবার সকালে ঘিওর এলাকার এক পীর সাহেব মুঠোফোনে কল করে বলে ছানোয়ার গঁলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে।

তবে আমার ছেলে আত্মহত্যা করে মারা যাওয়ার কোন কারণ নেই। কেউ পরিকল্পিতভাবে আমার ছেলেকে হত্যা করে মরদেহ ঝুলিয়ে রেখেছে বলে দাবি করেন তিনি। এবং তদন্ত সাপেক্ষে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেন।

সাটুরিয়া থানার উপ-পরিদর্শক মোস্তফা হোসেন বলেন, নির্মানাধীন একটি বিল্ডিং এর দু’তলার কলামের সঙ্গে রশি বেঁধে ছানোয়ার হোসেন আত্মহত্যা করেছে বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে।

ছানোয়ারের মরদেহটি উদ্ধার করে মানিকগঞ্জ জেলা হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। তার ময়নাতদন্ত প্রতিবেদন পেলে মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। এছাড়া এ বিষয়ে কোন অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *