আন্তর্জাতিক

যুদ্ধ বন্ধ করলেই চূড়ান্ত চুক্তি হতে পারে: হামাস

ডেস্ক রিপোর্ট: ইসরায়েল গাজায় যুদ্ধ বন্ধ করলে বৃহৎ পরিসরে জিম্মি-বন্দি বিনিময় চুক্তিসহ একটি সম্পূর্ণ চুক্তির জন্য প্রস্তুত রয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস।

সিনহুয়া জানিয়েছে, গাজা শাসনকারী ফিলিস্তিনি এই সংগঠনটি বৃহস্পতিবার (৩০ মে) এক বিবৃতির মাধ্যমে মধ্যস্থতাকারীদের এই কথা জানিয়েছে।

হামাস বলেছে, তারা আগের সকল আলোচনার ব্যাপারে মধ্যস্থতাকারীদের প্রচেষ্টার প্রতি নমনীয় এবং ইতিবাচক মনোভাব দেখিয়েছে। কিন্তু, ইসরায়েল এসব আলোচনার ফাঁকে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে তাদের আগ্রাসন অব্যাহত রেখেছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘আলোচনা চালিয়ে যাওয়ার মধ্যেই আমাদের জনগণের বিরুদ্ধে আগ্রাসন, হত্যা, অবরোধ ও গণহত্যা অব্যাহত রাখার এমন নীতি মেনে নেবে না হামাস।’

ইসরায়েলের সরকারি সম্প্রচার কেন্দ্র কান গত মঙ্গলবার জানিয়েছে, হামাসের সঙ্গে বন্দী বিনিময় এবং গাজায় যুদ্ধবিরতির জন্য আলোচনা পুনরায় শুরু করতে কাতার ও মিশরের কাছে তাদের প্রস্তাবসহ একটি নথি হস্তান্তর করেছে ইসরায়েল।

উল্লেখ্য, গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ইসরায়েলের হামলার পর ইসরায়েল ও হামাসের মধ্যে সর্বশেষ দফার আলোচনা স্থবির হয়ে পড়ে।

চলতি মাসের শেষের দিকে মিশর দুই দিনের এই আলোচনার আয়োজন করে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *