সারাদেশ

রংপুরে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে: বাণিজ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: রংপুরে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, বর্তমান সরকার ১’শ কোটি টাকা বরাদ্দ দিয়েছে ক্যান্সার হাসপাতালের জন্য। সামনে রংপুরে একটা মেডিকেল ইউনিভার্সিটি হচ্ছে।

শুক্রবার (১০ নভেম্বর) বিকেলে রংপুর-কুড়িগ্রাম আঞ্চলিক মহাসড়ক সংলগ্ন নব্দীগঞ্জ এলাকায় অপু মুন্সি মেমোরিয়াল ট্রাস্ট জেনারেল এন্ড ক্যান্সার হাসপাতাল উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, স্বাস্থ্যখাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর বিভাগের জন্য দৃষ্টি রেখেছেন। রংপুরকে কেন্দ্র করে অনেক উন্নয়ন হচ্ছে এবং ভবিষ্যতেও হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ক্যান্সার কোন মরণব্যাধি নয়, শুরুতেই যদি এর চিকিৎসা করা যায়। যদি নিয়ম-কানুন মেনে চলা যায় তাহলে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। এই রোগ ঘাতক ব্যাধি নয়, এটি শুধু মনের আতঙ্ক। দেশ-বিদেশে আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষা সাপেক্ষে এই রোগের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এই রোগ থেকে অনেকেই সুস্থ হয়ে ফিরে এসেছেন।

তিনি বলেন, নিজস্ব তহবিল দিয়ে অপু মুনশি মেমোরিয়াল ট্রাস্ট জেনারেল ও ক্যানসার হাসপাতাল আমার প্রয়াত ছেলের নামে করেছি। এই এলাকার মা-বোনেরা অল্প সময়ে স্বল্প খরচে দ্রুত চিকিৎসাসেবা পাবে এটাই আমার বড় চাওয়া।

টিপু মুনশি বলেন, এ হাসপাতালে স্তন ও জরায়ু ক্যান্সার আক্রান্ত নারী ও শিশুদের চিকিৎসা সেবা দেওয়া হবে। বহির্বিভাগে, শিশু, মেডিসিন, গাইনি, দন্ত, চক্ষুসহ সব ধরনের সুযোগ-সুবিধা থাকবে। সুলভ ও স্বল্প মূল্যে স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হবে। এই হাসপাতালে একটি ফান্ড তৈরি করা হবে। ওই ফান্ডের টাকা দিয়ে সুবিধা বঞ্চিতদের চিকিৎসা সেবা দেওয়া হবে। এর পাশাপাশি সেখানে নার্সিং ইনস্টিটিউিট ও বৃদ্ধাশ্রম খোলার পরিকল্পনা রয়েছে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মাজেদ আলী বাবুল, মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক ডা. দেলোয়ার হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন বাবলু, টিপু মুনশি ট্রাস্টের সেক্রেটারী রোমান আলী ও বাণিজ্যমন্ত্রীর কন্যা তিষা মুনশি প্রমুখ।

প্রসঙ্গত, অপু মুনশি মেমোরিয়াল ট্রাস্ট জেনারেল ও ক্যানসার হাসপাতালটি ৪০ হাজার স্কোয়ার ফুটের উপর ৫ তলা ভবন নির্মাণ করা হয়। যার নির্মাণ ব্যয় ৩০ কোটি টাকা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *