বিনোদন

হামাসকে ঘায়েল করতে হার্মেস ড্রোন কাজে লাগাচ্ছে ইসরায়েল

ডেস্ক রিপোর্টঃ হামাসের আস্তানা চিহ্নিত করাই হোক কিংবা সুড়ঙ্গে লুকিয়ে থাকা হামাসের সদস্যদের খুঁজে বার করার কাজে হার্মেস ৪৫০ ড্রোন কাজে লাগাচ্ছে ইসরায়েল।

ফার্স্ট পোস্ট জানিয়েছে, হামাসের যোদ্ধারা হামলা চালিয়ে আবার সুড়ঙ্গে লুকিয়ে যাচ্ছে। এবার ওই সুড়ঙ্গের ভিতরে লুকিয়ে থাকা হামাস বাহিনীকে খুঁজে বের করছে ইসরায়েলের অন্যতম শক্তিশালী অস্ত্র ওই হার্মেস ড্রোন।

সাধারণত এটি একটি নজরদারি ড্রোন। ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) সূত্রে খবর, ওই ড্রোন হামাস বাহিনী কোন সুড়ঙ্গ থেকে হামলা চালাচ্ছে সেটি চিহ্নিত করে তাদের কাছে বার্তা পাঠাচ্ছে। আর তারপরই ওই সুড়ঙ্গে হামলা চালানো হচ্ছে।

আইডিএফ সূত্রে জানা গেছে, ওই ড্রোনের আকার মাঝারি। এটি ‘মাল্টি পেলোড’ মানববিহীন যান। বড় সামরিক অভিযানের জন্য ওই ড্রোন বানানো হয়েছে। একটানা ২০ ঘণ্টা উড়তে পারে এই ড্রোন।

হার্মেস ৪৫০ ড্রোনে রয়েছে ইলেক্ট্রো অপটিক্যাল, ইনফ্রারেড সেন্সর। এ ছাড়াও কমিউনিকেশন এবং ইলেকট্রনিক ইন্টেলিজেন্স, সিন্থেটিক অ্যাপার্চার রাডার, গ্রাউন্ড মুভিং টার্গেট ইন্ডিকেশন, ইলেকট্রনিক ওয়ারফেয়ার এবং হাইপারস্পেক্ট্রাল সেন্সর রয়েছে ওই ড্রোনে।

যার মাধ্যমে ভূপৃষ্ঠের কয়েক মিটার নীচে লুকিয়ে থাকা কোনও ব্যক্তি বা বস্তুকে খুঁজে বের করতে পারে ওই ড্রোন।

১৯৯৮ সালে থেকে ওই ড্রোনের ব্যবহার করছে ইসরায়েল। এর গতিবেগ ঘণ্টায় ১৭৬ কিলোমিটার। এটি একবারে ৩০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। ১৮ হাজার ফুট উচ্চতা পর্যন্ত উপরে উঠতে পারে এটি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *