সারাদেশ

শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় ইজিবাইক চালক নিহত

ডেস্ক রিপোর্ট: পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, হিমালয়সহ পাহাড়-পর্বত স্বাভাবিক থাকলে আমরা ভালো থাকবো। আমাদের বেঁচে থাকার জন্য এই পাহাড়গুলোকে সংরক্ষণ করা অপরিহার্য।

শুক্রবার (৩১ মে) রাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে নেপাল দূতাবাস কর্তৃক আয়োজিত ‘মাউন্টেন মেমোরিজ: কানেক্টিং পিক্স অ্যান্ড পিপল’ শীর্ষক ফটোগ্রাফি প্রদর্শনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, হিমালয়সহ পাহাড়-পর্বত স্বাভাবিক থাকলে আমরা ভালো থাকবো। আমাদের বেঁচে থাকার জন্য এই পাহাড়গুলোকে সংরক্ষণ করা অপরিহার্য। জলবায়ু পরিবর্তন পর্বত, হিমবাহ এবং প্রতিবেশ ব্যবস্থার জন্য উল্লেখযোগ্য হুমকি সৃষ্টি করে। হিমবাহের গলে যাওয়া জীববৈচিত্র্য এবং পানির ওপর নির্ভরশীল লাখ লাখ মানুষের জীবিকাকে প্রভাবিত করে। এটি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিশ্বব্যাপী সহযোগিতা ও সম্মিলিত প্রচেষ্টার তাগিদ দেয়।

মন্ত্রী বলেন, মেধাবী ফটোগ্রাফারদের ছবিগুলো আমাদের জীবনে প্রকৃতির গভীর প্রভাবের কথা মনে করিয়ে দেয় এবং সেই পরিবেশকে লালন ও রক্ষা করতে অনুপ্রাণিত করে। 

তিনি বলেন, পর্বত আমাদের সীমানা পেরিয়ে নেপাল ও অন্যান্য জাতির সঙ্গে পরিবেশগত স্থায়িত্ব ও জলবায়ু স্থিতিশীলতার প্রতিশ্রুতিতে একত্রিত করে।

মন্ত্রী ফটোগ্রাফারদের শিল্পকর্মের জন্য প্রশংসা করে বলেন, আপনাদের কাজ কেবল আমাদের আনন্দিত ও অনুপ্রাণিত করে না, বরং আমাদের প্রাকৃতিক ঐতিহ্য সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এসময় নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী বলেন, এভারেস্ট অভিযানে বাংলাদেশি নাগরিকদের সর্বোচ্চ সহযোগিতার পাশাপাশি দেশের জীব বৈচিত্র রক্ষায় তাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে বাংলাদেশি হিসেবে নতুন করে এভারেস্ট বিজয়ী বাবর আলিসহ তার দলকে সম্মাননা তুলে দেওয়া হয়। পরে আলোকচিত্র প্রদর্শনী ঘুরে দেখেন অতিথিরা। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *