সারাদেশ

‘রাতকানা থেকে মুক্তি পেতে ভিটামিন খাওয়ানো ছাড়া উপায় নেই’

ডেস্ক রিপোর্ট: ‘রাতকানা থেকে মুক্তি পেতে ভিটামিন খাওয়ানো ছাড়া উপায় নেই’

ছবি: সংগৃহীত

শিশুদের বিনামূল্যে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো শুরু করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, তিনিই (বঙ্গবন্ধু) প্রথম অনুধাবন করেছিলেন, শিশুদের রাতকানাসহ নানা স্বাস্থ্য ঝুঁকির অভিশাপ থেকে মুক্তি পেতে ভিটামিন খাওয়ানো ছাড়া উপায় নেই।

শনিবার (১ জুন) রাজধানীর মহাখালীর জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান নিপসমে শিশুদের মুখে ক্যাপসুল তুলে দিয়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন শেষে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার স্বাস্থ্য খাতে অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। যার ফলে বাংলাদেশে অপুষ্টির হার কমেছে এবং শিশু ও মাতৃমৃত্যু উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। বাংলাদেশ সারা বিশ্বের পুষ্টি পরিস্থিতি উন্নয়নে নেতৃত্ব দিচ্ছে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের সফলতা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বছরে ২ বার শতকরা ৯৮ ভাগ শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানোর ফলে ভিটামিন ‘এ’ অভাবজনিত অন্ধত্বের হার শতকরা ১ ভাগের নিচে কমে এসেছে এবং শিশু মৃত্যুর হারও কমেছে। এই সাফল্য ধরে রাখতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে ৬-৫৯ মাস বয়সী সকল শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো চলমান রাখতে হবে।

এর আগে, বেলুন উড়িয়ে ক্যাম্পেইন কার্যক্রম শুরু করেন তিনি। ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ২৭ লাখ শিশুকে একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৯৫ লাখ শিশুকে লাল রঙের একটি ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে আজ। বিকেল ৪টা পর্যন্ত চলবে এই কার্যক্রম।

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জাসদের

ছবি: বার্তা ২৪

চলমান ফিলিস্তিন ও ইসরায়েল ইস্যুতে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ শান্তি পরিষদ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টি।

শনিবার (১ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টু বলেন, ‘ইতিমধ্যে পৃথিবীর বিভিন্ন দেশে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া শুরু হয়ে গেছে। আজকে ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনী বর্বর হামলা চালাচ্ছে। ফিলিস্তিনে ৩৫ থেকে ৩৬ হাজার মানুষকে হত্যা করা হয়েছে। এরমধ্যে ৭০ ভাগ ছিল নারী ও শিশু। আজকে ফিলিস্তিনের হাসপাতালগুলোতে হামলা চালানো হচ্ছে। আশ্রয় শিবিরগুলোকেও রেহাই দিচ্ছে না। ফিলিস্তিনে সর্বত্র ধ্বংসযজ্ঞ চলছে। জাতিসংঘের পক্ষ থেকে ইসরায়েলকে যুদ্ধ বন্ধ করার কথা বলার পরেও যুদ্ধ বন্ধ করা হয়নি। আজকে ফিলিস্তিন এর পক্ষে সারা বিশ্বে জনমত সৃষ্টি হয়েছে। আমেরিকাতে ছাত্ররা ফিলিস্তিনের পক্ষে আন্দোলন করার কারণে তাদের উপরেও আমেরিকা অত্যাচার করছে। এখন নেতানিয়াহুর মন্ত্রীসভায়ও বিভেদ দেখা দিয়েছে।’

তিনি শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে আরও বলেন, ‘আজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বত্রই ফিলিস্তিনের মুক্তি আন্দোলনকে সমর্থন করে যাচ্ছেন। আমরা চাই বাংলাদেশও ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করুক।’

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক শিরিন আক্তার বলেন, ‘ফিলিস্তিনে যে পরিমাণ বর্বরতা চলছে এত বর্বরতা আমরা আর কোথাও দেখিনি। ফিলিস্তিনের সংগ্রাম আজকে নতুন নয়, তারা দীর্ঘদিন ধরে স্বাধীন রাষ্ট্রের জন্য সংগ্রাম করে আসছে। বাংলাদেশ ইসরায়েলের এ বর্বর অত্যাচারকে কখনোই সহ্য করবে না।’

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, ‘আজকে ফিলিস্তিনে যেটি চলছে এটার চেয়ে বড় বর্বরতা আর কিছুই হতে পারে না। ইসরায়েল আমেরিকার ছত্রছায়ায় ফিলিস্তিনের উপর আগ্রাসন বর্বরতা চালাচ্ছে।’ 

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের জনগণ আজকে ফিলিস্তিনের জনগণের উপর যে সংহতি জানাচ্ছে আমরা তারই অংশ হিসেবে আজকে এখানে দাঁড়িয়েছি। ইসরায়েল যেভাবে ফিলিস্তিন কে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করছে এটা কখনোই হবে না।’

এসময় সমাবেশে গণতন্ত্রী পার্টির সভাপতি ডা. শাহাদাত হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদসহ আরও অনেক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

;

জানালার কাচ ভেঙে বাড়িওয়ালার ওপর কিশোর গ্যাংয়ের হামলা

ছবি: বার্তা২৪.কম

গাজীপুরের শ্রীপুরে বসতঘরের জানালার কাচ ভেঙে বাড়িওয়ালার ওপর হামলা চালিয়েছে কিশোর গ্যাংয়ের সদস্যরা।

শুক্রবার (৩১ মে) রাত ২টার দিকে উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ এলাকার ফরিদ মন্ডলের বাড়িতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় শনিবার (১ জুন) সকালে শ্রীপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন ভুক্তভোগী ফরিদ মন্ডল।

অভিযোগে জানা যায়, পূর্ব বাকবিতর্কের জেরে শুক্রবার দিবাগত রাতে উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদহ এলাকায় ফরিদ মন্ডলের বসতঘরের জানালার কাচ ভেঙে হামলা চালায় একই এলাকার বাসিন্দা টিপু সুলতানের ছেলে সঞ্জয়। তিনি শ্রীপুরে কিশোর গ্যাংয়ের নেতৃত্ব দেন। এসময় বাড়িওয়ালা চিৎকার করলে আশপাশের লোকজন ছুটে আসে। বিষয়টি টের পেয়ে ঘটনাস্থল ত্যাগ করে কিশোর গ্যাংয়ের সদস্যরা।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আকবর আলী খান অভিযোগের বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ঘটনার তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

;

আবারও আগুনে জ্বলছে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প

ছবি: বার্তা২৪.কম

এক সপ্তাহের ব্যবধানে কক্সবাজারের উখিয়ার পালংখালী ইউনিয়নের থাইংখালীস্থ ১৩নং রোহিঙ্গা ক্যাম্পে আবারও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

শনিবার (১ জুন) দুপুর সাড়ে ১২টার দিকে ক্যাম্পের ডি-৩ ব্লকের একটি ঘর থেকে আগুনের সূত্রপাত হয়।

শেষ খবর পাওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস ও সেখানকার বাসিন্দারা।

বিষয়টি নিশ্চিত করে উখিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার শফিকুল ইসলাম জানান, ইতোমধ্যে ঘটনাস্থলে ৪টি ইউনিট পৌঁছেছে।এছাড়া কক্সবাজার ও পার্শ্ববর্তী এলাকার স্টেশনগুলো থেকে আরও কয়েকটি ইউনিট ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছে।

রোহিঙ্গাদের সূত্রে জানা গেছে, তানজিমারখোলা এলাকার এই ক্যাম্পটিতে বড় একটি বাজার রয়েছে যেখান থেকে ১৩, ১৪ ও ১৯ নং রোহিঙ্গা ক্যাম্পের প্রায় লক্ষাধিক রোহিঙ্গা নিজেদের নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করে থাকে।

গত শুক্রবার (২৪ মে) বেলা সাড়ে ১১টায় এই বাজারের পাশেই বি/৩ ব্লকে সূত্রপাত হওয়া আগুনে পুড়ে যায় ২৩০টি ঘর।

;

সড়ক দুর্ঘটনায় নিহতে হত্যা মামলা: কবর থেকে মরদেহ উত্তোলন

কবর থেকে মরদেহ উত্তোলন

গাইবান্ধা সদরে দাফনের দেড় মাস পর এক যুবকের মরদেহ কবর থেকে উত্তোলন করা হয়েছে।

শনিবার (১ জুন) দুপুরে উপজেলার কোমড়পুর (তুলসিঘাট) এলাকা থেকে আদালতের নির্দেশে মরদেহটি উত্তোলন করা হয়।

এর আগে, গত ১৯ এপ্রিল ওই যুবকের মরদেহ দাফন করে স্বজন ও স্থানীয়রা। মরদেহ উত্তোলন করা ২২ বছর বয়সী ওই যুবকের নাম সাদেক হোসেন। তিনি ওই এলাকার মো. আকবর আলীর ছেলে।

পুলিশ, মামলার এজাহার ও নিহতের পরিবার সূত্র জানায়, গত ১৯ এপ্রিল নিহত সাদেক এবং একই উপজেলার বাদিয়াখালি ইউনিয়নের ফুলবাড়ি গ্রামের আকাশ নামের এক যুবকসহ মোটরসাইকেল যোগে ঘুরতে বের হয়। ওইদিন সাঘাটা উপজেলার ভাঙ্গামোড় এলাকায় একটি ট্রাক্টরের সঙ্গে সংঘর্ষে গুরুতর আহত হয় সাদেক। পরে তাকে স্থানীয়রা উদ্ধার করে চিকিৎসার জন্য প্রথমে গাইবান্ধা জেনারেল হাসপাতাল এবং পরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে (রমেক) নেওয়ার পথেই মারা যায় সাদেক।

এ ঘটনায় নিহতের বড় ভাই মোশাররফ হোসেন সাদেকের সাথে ঘুরতে যাওয়া যুবক আকাশকে অভিযুক্ত করে গাইবান্ধার আদালতে একটি হত্যা মামলার আবেদন করেন। পরে আদালতের নির্দেশে গত ১০ মে সাঘাটা থানায় একটি হত্যা মামলা দায়ের হয়। যার মামলা নম্বর-৪।

মরদেহ উত্তোলনের বিষয়টি মোবাইল ফোনে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন সাঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মো. আব্দুস সালাম। মামলার এজাহারের বরাতে তিনি বলেন, ট্রাক্টরের সাথে সংঘর্ষে নিহতের ঘটনায় ওই যুবকের পরিবারের পক্ষ থেকে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। তদন্তের স্বার্থে আজ কবর থেকে মরদেহ উত্তোলন করা হচ্ছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *